যে ৮টি এ্যাপ ভুলেও আপনার ফোনে ইন্সটল করবেন না

৮টি এ্যাপ ভুলেও আপনার ফোনে ইন্সটল করবেন না


এখনকার সময় মোবাইল ব্যবহার করতে গিয়ে আমরা প্রায় নানা ধরনের সমস্যার মধ্যে পড়ি তার মধ্যে অন্যতম কারন হলো:- দ্রুত ব্যাটারি শেষ হয়ে যায়, ডিসপ্লে রিলেটেড সমস্যা হয়, তার পর দেখা যায় যে মোবাইল ল্যাগ করে। এই জিনিস গুলো কিন্তু আমাদের গাভিলতির জন্য হয়ে থাকে। আজকে আমি দেখাব যে নির্দিষ্ট কিছু এ্যাপ রয়েছে যেগুলো খুব কমন এ্যাপ সবাই ব্যবহার করে থাকে। এই এ্যাপ গুলোর কারনে এ সমস্যা হয়ে থাকে। তাই যারা আমার লেখাটি পড়ছেন আপনার ফোনে যদি এই এ্যাপ গুলো থাকে দ্রুত ডিলিট বা আনইন্সটল করে দিন। আর এই কাজটি আপনার মোবাইলের জন্য খুব ভাল হবে। 

1.Booster App: নাম্বার 1 যে এ্যাপগুলো রয়েছে ডেনজারাস লিস্টে যে গুলো আপনারা অবশ্যই আনইন্সটল করে দিবেন যেমন- Ram Booster, Battery Saver বা বিভিন্ন ধরনের অপটিমাইজেশন অ্যাপ যেগুলোর মাধ্যমে মনে হয় যেন আপনার মোবাইলকে সবসময় সুস্থ, সবল এবং স্পিড দিয়ে রাখবে। এই অ্যাপ সম্পূর্ণ ভূয়া অ্যাপ কারন আপনাদের একটি কথা বলি এই যে ফোনের স্পিড বাড়ানো, র‌্যাম বুস্ট করা এই গুলো হার্ডওয়ার রিলেটেড কাজ আর সত্যিকার অর্থে মোবাইলের মধ্যে এই অপশন গুলো আছে। মোবাইলের মধ্যে মেমোরি ক্লিন করার অপশন আছে, র‌্যাম ফ্রি করার অপশন আছে, ব্যাটারি পাওয়ার সেভিং মুড আছে আপনি এই গুলো ব্যবহার করতে পারেন। অযথা আপনি কেন এই থার্ড পাটি অ্যাপ ব্যবহার করবেন। এই অ্যাপ গুলো মোবাইলের জায়গা নষ্ট করবে, ব্যাকগ্ৰাউন্ড এ চলতে থাকবে যার ফলে এরাই  র‌্যাম বেশি ব্যবহার করবে।  তাই আপনার মোবাইলে কোন দুই নাম্বার বা থার্ড পার্টি বুস্টিং অ্যাপ থাকলে এখনি ডিলিট বা আনইন্সটল করে দেন।

2. Uc Browser:- অনেকে আমরা ইউসি ব্রাইজার অ্যাপটা ব্যবহার করে থাকি। অনেকে জেনে ব্যবহার করি আবার না জেনেও ব্যবহার করে থাকি। ইউসি ব্রাইজার অ্যাপটা আপনারা ব্যবহার করবেন না যে  কারনে‌। এই অ্যাপটা আপনারা ডাইরেট IME নাম্বার, লোকেশন, যাবতীয় তথ্য কালেক্ট করে। আর এই ইনফরমেশন গুলো তারা Jack Ma আলিবাবা কোম্পানি যেটা রয়েছে সেখানে পাঠিয়ে দেয়। আলিবাবা একটা প্রতিষ্ঠান হলো এই ইউসি ব্রাইজার বা তার অ্যাপ বা কোম্পানি বলতে পারেন। তারপর কি হয় আপনি যখন ইউসি ব্রাইজারে কোন কিছু দেখেন, যে গুলো সার্চ দেন এই ব্রাউজার বাদ দিয়ে যখন অন্য ব্রাইজারে যাবেন সেখানে গিয়ে দেখবেন আপনি যে গুলো ইউসি ব্রাইজারে সার্চ দিয়েছিলেন সেই গুলো এখানে দেখাচ্ছে। মানে আপনি কি দেখবেন কোন ভিডিও দেখবে, কোন এ্যাড দেখবেন তারা সব তথ্য নিয়ে নেয়। ইউসি ব্রাইজারে প্রচুর এ্যাড আসে আর যারা Xiaomi, Poco চাইনিজ ব্রান্ড বেশি ব্যবহার করেন সে সব ফোনে বেশি এ্যাড দেখায়। তাই আপনারা যারা নিজের তথ্য গোপন করে রাখতে চান সোজা বাংলায় এই চোর অ্যাপটি ডিলিট করে দিন নিরাপদে থাকুন। আর আপনারা চেষ্টা করুন গুগল ক্রম ব্রাইজার ব্যবহার করা এটি সম্পূর্ণ সেভ।

3. 3rd Party App: আমরা অনেক সময় দেখা যায় যে এমন অ্যাপ ইন্সটল করি যে গুলো প্লেস্টোর এ নাই। গুগলে বিভিন্ন ধরনের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে ব্যবহার করে থাকি। এটা করা যাবে কোন সমস্যা না তবে সচার আচার যে গুলো পপুলার অ্যাপ সেগুলো ব্যবহার করেন কিন্তু যে অ্যাপ গুলো সম্পর্কে আপনার ধারনা কম, None না Unnone অ্যাপ এই গুলো থার্ড পাটি ওয়েবসাইট থেকে ডাউনলোড না করাই ভাল। কারন এই সব অ্যাপ থেকে অনেক সময় ফোনের ভিতরে ভাইরাস এসে পড়ে আর এই ভাইরাস গুলো অনেক সময় ডিলিট ও হয় না। পুরো ফোনটি তারা নিজেদের দখলে নিয়ে নেয় যার কারনে ডিলিট হয় না। এই ধরনের অ্যাপ গুলো থেকে ফোনটাকে দূরে রাখুন আর কোন অপরিচিত অ্যাপ ইন্সটল করার আগে সেই অ্যাপ সম্পর্কে ইউটিউব, গুগলে ভাল করে বিস্তারিত রিভিউ দেখে নি।

4.Anti Virus Apps: আমরা অনেক সময় ফোনটাকে ভাল ভাইরাস মুক্ত রাখার জন্য বিভিন্ন Anti Virus App ব্যবহার করে থাকি যা সম্পূর্ণ একটি ভোকাস ও ভুয়া একটি অ্যাপ। কারন এখনকার যুগে Android বলো বা iPhone বলো সকল ধরনের ফোন এতোটাই আপডেট যে এদের নিজেদের স্কানিংয়ের অনেক অপশন থাকে। আপনি  অযথা কেন এই অ্যাপ গুলো ইন্সটল করবেন আর এই অ্যাপ গুলোর কাজ কি জানেন। আপনি যখন এই অ্যাপ ব্যবহার করবেন অ্যাপে দেখাবে আপনার ফোনে এতো গুলো ভাইরাস আছে এতো গুলো ভাল আর আপনি যখন এই ভাইরাস গুলো ডিলিট করে দিবেন দেখবে ফোন থেকে সব কিছু ডিলিট হয়ে গেছে ফোনে আর কিছুই নেই। এই Anti Virus অ্যাপ গুলো আপনার ফোনের মেমোরি কার্ডের জায়গা নষ্ট করে দেয়, ফোনকে অনেক স্লো করে দেয়, অনেক সময় এই অ্যাপ গুলো নিজেরাই ভাইরাস হিসেবে কাজ করে। তো যাদের ফোনে এই এ্যাপ গুলো আছে তারা এখনি অ্যাপ গুলো ধরে ধরে ডিলিট করে দেন এতে আপনার ফোনের জন্য অনেক ভাল।

5. Fast Charging App: আমাদের সকলের মধ্যে একটা ভুল ধারনা রয়েছে যে ফাস্ট চার্জিং অ্যাপ ব্যবহার করলে ফোনটি খুব দ্রুত চার্জ হবে। একটা কথা সবসময় মনে রাখবেন আমাদের ফোনে যে ব্যাটারিটি রয়েছে সেটি যদি ফাস্ট চার্জিং ক্যাপাবল না হয় আপনি কোন কিছু দিয়ে সেটাতে ফাস্ট চার্জ করাতে পারবেন না। অনেক আমরা ভেবে থাকি একটা ফাস্ট চার্জার ইউজ করলে ফোনটি ফাস্ট চার্জ হবে। কোন দিনি না কারন ফাস্ট চার্জের ব্যাটারি ম্যাকানিজম সম্পূর্ণ আলাদা। আর এই গুলো একটা হার্ডওয়ার রিলেটেড কাজ আপনার কি মন হয় এই অ্যাপগুলো এই কাজটা পারবে। যে জিনিসটা আপনার ফোনে নাই ফোনের সিটিং এ নাই সে গুলো কখনো অ্যাপ দিয়ে করা সম্ভব না। এই অ্যাপ গুলো উল্টো আপনার ফোনের Ram ব্যবহার করবে চিপছেট এর ওপরে চাপ দিবে। তাই ফোনকে অনেক দিন পর্যন্ত ব্যবহার করার জন্য বা ভাল রাখার জন্য এই সব ফালতু অ্যাপ ব্যবহার করা বন্ধ করুন।

৮টি এ্যাপ ভুলেও আপনার ফোনে ইন্সটল করবেন না

iPhone, OnePlus, Samsung কি করে গ্ৰীন লাইন সমস্যা সমাধান পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

কি ভাবে একটি ফোন সঠিক উপায়ে চার্জ দিবেন পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

6. Shareit: আমার কথা পড়ে আপনার খুবই অবাক হবেন যে আমি কেন সেয়ারইট এর কথা কেন বলছি। সেয়ারইট অগের মতো আর নাই এটি আগে অনেক সেফ ছিল বর্তমানে এইটি মোটেও সেভ না। আপনার যারা সেয়ারইট ইউজ করবেন তারা নিজেরাই খেয়াল করবেন গত 2 বছর আগে কি ছিল আর এখন কি হইছে। এখন এটাকে খুব বিপদজনক অ্যাপ বলে গণনা করা হয়। এটি যখন আপনার প্রয়োজন পড়বে তখন ডাউনলোড করে ব্যবহার করে আবার ডিলিট করে দেন কারন এই অ্যাপটা ইউসি ব্রাইজারে থেকে ডেনজারাস এরা ডাইরেট আপনার সবকিছু ট্রাক করে নিয়ে। এই চালানোর জন্য আপনাকে অনেক কিছু পারমিশন দিতে হয় তার মধ্যে লোকেশন ও থাকে। দেরি না করে এই সব অ্যাপ ব্যবহার করা থেকে দূরে থাকুন।

7.Trucaller App: আমারএই অ্যাপ এর কথা বলার কারন আপনারা ভালভাবে জানের Trucaller অ্যাপ  লোকেশন ট্রাক করে আর আপনারাই বলে লোকেশন ট্রাক করা কি ভাল কোন দিক থেকে ভাল না। আর এই ফ্রি অ্যাপ কেন আপনাকে লোকেশন ট্রাক করতে দিচ্ছে। লোকেশন ট্রাক করার নামে সে সবকিছু নিয়ে যাচ্ছে আপনি বুঝতে পারছেন না। আপনি যখন এই অ্যাপ দিয়ে অন্য কোন ব্যক্তির লোকেশন বের করছেন তখন তার লোকেশনটা হ্যাক হয়ে যাচ্ছে। এই ভাবে বাইরের দেশে অনেকের ক্ষতি পর্যন্ত হয়ে। তাই ভুলেও এই অ্যাপ ব্যবহার করবেন না। গোয়েন্দা গিরির যদি দরকার না পড়ে তাহলে এই অ্যাপ ব্যবহার করবেন না আর এই অ্যাপটা নেশা জাতীয় যারা একবার ব্যবহার করছেন তারা বেরুয়ে আসতে পারবেন না। এই সব অ্যাপ ব্যবহার থেকে বেরিয়ে আসার চেষ্টা করুন।

8.IMO: এই অ্যাপটি এমন একটা অ্যাপ ফেসবুক, হটচ্যাপ,ভাইবার এই সকল অ্যাপসে এটা প্রাইভেসি থাকে মানে আপনি চাইলে কার সাথে কথা বলতে পারবেন না। একজনের এ্যাড করলে তার কাছে রিকোয়েস্ট যাবে কিন্তু ইমোতে এই সব হয় না যে কার সাথে কথা বলা, কল করা সব কিছু করতে পারবেন ইভেন এতে কল দেওয়ার জন্য নাম্বার ব্যবহার করা হয়। আর এই নাম্বার নিয়ে এক জনের সকল তথ্য বের করা যায় যা খুবই খারাপ একটি দিক। এই অ্যাপ এর থেকে আরো ভাল ভাল অ্যাপ আছে ফেসবুক, ম্যাসেঞ্জার এই সব ব্যবহার করেন ইমো না।

আপনাদের যে এই ৮ টি অ্যাপ এর কথা বলি যদি আপনার ফোনে এই অ্যাপ গুলো থাকে তাহলে এখুনি ডিলিট করে দেন‌। আমি এই অ্যাপ গুলো নিয়ে কোন মন্তব্য করতে চাইনি কিন্তু বর্তমানে দেখা গেছে এই অ্যাপ গুলোর প্রচুর রিপট বের হচ্ছে। অনলাইনে যান দেখেন এই অ্যাপ গুলো প্রচুর ব্যাড রেকড আছে আর এই যে অ্যাপ গুলোর কথা বলছি অনেক দেশে ব্যান্ড ও করে দিয়েছে। তাই বলছি থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করা বন্ধ করুন, ভাল ভাবে বুঝে শুনে ফোন ব্যবহার করুন আর আমি যে অ্যাপ গুলোর কথা বলছি শুধু যে এই গুলো খারাপ তা না এই রকম বা এর থেকে আরো অনেক খারাপ অ্যাপ আছে যেগুলো আরো ভয়াবহ। তাই সবাই সতর্কতা সাথে ফোন ব্যবহার করুন।

নতুন ফোন কেনার পর যে ১০টি কাজ অবশ্যই করবেন পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

One Plus CE 3 Lite ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250