কি দেখে আপনি একটি ভাল ফোন কিনবেন | ফোন কেনার সঠিক উপায়

একটি ভাল ফোন কেনার উপায়


আমাদের দেশে সবার একটা কমন ধারনা আছে দামি মোবাইল মানে ভাল গেম খেলা যাবে আর কম দামে মোবাইল মানে ক্যামেরা মোটামুটি। এটা সম্পূর্ণ একটা ভুল ধারনা বা ভ্রান্ত ধারনা। আজ থেকে ১৫-১৬ বছর আগে Nokia তাদের N সিরিজ মোবাইল বের করছিল ওই সময় ওটাকে বলা হতো Apple ফোন। সেই মোবাইল গুলি যখন মানুষ ব্যবহার করতো তখন Nokia একটা ধারনা দিয়ে দিয়েছিল দামি মোবাইল মানে ভাল ফোন কারন ওই সময় ওটাই ভাল ফোন ছিল। কিন্তু বর্তমানে এটা সম্ভব না দামি ফোন মানে এখন আপনি সবকিছু পাবেন না। এখন বাজারে এমন একটা ফোন নাই যাতে আপনি ভাল গেমস খেলতে পারবেন আবার ভাল ক্যামেরা পারফরম্যান্স পাবেন। ইভেন এটা iPhone ও নাই। তাই আপনাকে বুঝতে হবে কোন ফোন আপনার জন্য ভাল আবার কোন ফোন আপনার জন্য পারফেক্ট না। আজকে আমি এই সব বিষয় নিয়ে আপনাদের মাঝে আলোচনা করবো তো সবাই আমার সাথে থাকুন। ফোন কেনার আগে অবশ্যই আমার এই লেখাটা একবার হলেও পড়বেন কারন আমি আজকে বলবো আপনার জন্য কোন ফোনটা পারফেক্ট।

আমরা এমন এক জামানায় আছি যেখানে প্রতিদিন নতুন ফোন লঞ্চ হচ্ছে এবং প্রত্যেক ফোন একটা থেকে আরেকটা আপডেটেড দেখা যায় যে আপনি একটা ফোন কিনে ফেলছেন ১৫-২০ দিন পর এর থেকে আরো একটা ভাল ফোন বের হয়েছে। তখন মনে হয় আরো কয়টা দিন দেরি করে ফোন কিনলে ভাল হতো। এটি হলো সব থেকে কঠিন টাইম মোবাইল কেনার জন্য। এটা আমার কাছে ও একই একটি সমস্যা আমার ও মনে হয় কোনটা রেখে কোনটা কিনি। তো আপনার প্রথমে কি করবেন ফোনের একটা চেক লিস্ট বানাবেন। ক্যামেরা, ব্যাটারি,ডিসপ্লে এই সব গুলো বা আপনার ফোনের যেটা ভাল লাগে কারো ফোনের ডিজাইন দেখে কেনে কেউ ক্যামেরা, পারফরম্যান্স দেখে কেনে তাই আপনারা চেক লিস্ট বানিয়ে সেখান থেকে বিবেচনা করে ফোন কিনবেন। আমি যখন ফোন কিনি আমার বিবেচনায় প্রথমে থাকে -

পারফরম্যান্স: কারন পারফরম্যান্স একটি মোবাইলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। একটি নতুন ফোন একটি নতুন বউ এর মতো আপনি যখন নতুন মোবাইল কিনবেন বিশ্বের সবচেয়ে বেষ্ট মোবাইল মনে হবে, সবচেয়ে সুন্দর মনে হবে কিন্তু যতো দিন যাবে আপনি গেম ইন্সটল করবে, আ্যাপ ইন্সটল করবেন, ভিডিও দেখা শুরু করবেন, ছবি তুলবেন, তখন দেখবেন আপনার ফোনের আরজিনার পারফরম্যান্স কেমন অনেক সময় এমন ও আছে যা স্লো মনে হবে, ২-৩ মাস গেলে মনে হবে ফোন হ্যাঙ্গ করে তাই আপনার মোবাইল কেনার আগে এর পারফরম্যান্স দেখে কিনতে হবে। তো মোবাইল কেনার আগে পারফরম্যান্স বুঝবেন কিভাবে। এটা বোঝার আগে তিনটা জিনিসের দিকে মনোযোগ দিতে হবে ১. প্রসেসর ২. স্টোরেজ ৩. র‌্যাম। 

একটি ভাল ফোন কেনার উপায়

যে ৮টি অ্যাপ ভুলেও আপনার ফোনে ইন্সটল করবে না পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন 

নতুন ফোন কেনার পর যে ১০টি কাজ অবশ্যই করবেন পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

iPhone, OnePlus, Samsung কি করে গ্ৰীন লাইন সমস্যা সমাধান করবেন পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

১.প্রসেসর অনেক ধরনের হয়ে থাকে যেমন - Qualcomm Snapdragon, Mediatek, Apple Bionic এখন আপনাকে এই গুলো নিয়ে একটু স্টাডি করতে হবে যে আপনি কোন প্রসেসর এর কিনবেন। যদি আমি আপনার একটু ধারনা দেই বর্তমানে আপনি যদি কম দামে ফোন কেনেন তাহলে Qualcomm Snapdragon প্রসেসর আছে এমন ফোন কিনবেন। কারন কম দামের মধ্য এই প্রসেসর অনেক ভাল। 

২. স্টোরেজ এর ক্ষেএে অনেকের সঠিক কোন ধারনা নে। UFS 2 থেকে শুরু করে আপডেট যা বের হয়েছে আপনার যেটা কিনবেন ভাল হবে। UFS হলো স্টোরেজের ডাটা ট্রান্সফার এর স্পিড। ছবি তুললে মেমোরিতে যে স্পিডে সেভ হয়, ফাইল সেভের স্পিড এই সব ভাল হতে হব। অনেক মোবাইল আছে এই কাজ গুলো করতে অনেক সময় লাগে। তাই এটা অবশ্যই দেখে কিনতে হবে।

৩. এই র‌্যাম সম্পর্কে অনেকের ধারনা কম। অনেকে মনে করে যতো বেশি র‌্যাম ততো ভাল কিন্তু এই র‌্যামের যদি স্পিড যদি কম হয় তাহলে তো বেশি জিবি র‌্যাম নিয়ে লাভ হবে না। বর্তমানে LP-DDR5 চলছে আর আপনি যদি LP- DDR3 কেনেন আপনার র‌্যামের জিবি বেশি হলেও ভাল ফল তো পাবেন না।

ফোনের পারফরম্যান্স দেখে কিনতে গেলে অবশ্যই এই জিনিস গুলো দেখে কিনবেন।

একটি ভাল ফোন কেনার উপায়

Realme C33 ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

Oppo K11x  ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

ক্যামেরা: আমার কাছে পরবর্তী ধাপ হলো ক্যামেরা। এখনকার মোবাইল গুলিতে অনেক গুলি ক্যামেরা আছে ১টি, ২ টি, ৩টি বা ৪টা ৫ টা ক্যামেরা ফোন ও আছে আবার অনেক ফোনের ক্যামেরা তো ৬৪ মেগাপিক্সেল, ১০৮ মেগাপিক্সেল এমন কি ২০০ মেগাপিক্সেল এর ক্যামেরা ফোন ও আছে বাট আপনার এই মেগাপিক্সেল এর পিছনে দোড়াবেন না। মূলত ক্যামেরার সেন্সর দেখে ক্যামেরা কিনবেন। যে ক্যামেরার সেন্সর যতো বড় সেই ক্যামেরার পারফরম্যান্স ততো ভাল‌। মোবাইল ফোন কোম্পানির সব থেকে বড় সমস্যা হলো তারা যদি ভাল বড় কোন সেন্সর না দেয় তাহলে এর ডিটেলস কোথাও দেয় না। বড় মানের সেন্সর যেমন Lica, Sony এই সব কোম্পানির সেন্সর গুলো অনেক ভাল। নামি দামি কোম্পানি গুলো এদের সেন্সর ব্যবহার করে থাকে। এখন আপনারা কি করবেন অনেক ইউটিউব আছে , গুগল আছে, অনেক ওয়েবসাইট আছে যাতে আপনারা ক্যামেরার ছবির ডিটেলস দেখবেন ক্যামেরা কম্পিরিজন দেখে তার পর ডিসিশন নিবে। আর যে ক্যামেরা ছবি প্রচুর সারপনেস দেখায় এই ক্যামেরা বিশিষ্ট ফোন আপনারা কিনবেন না। 

৩.বিল্ড কোয়ালিটি: ভাল ফোন কেনার জন্য তিন নম্বরে আমার কাজে মনে হয় Build Quality দেখে ফোন কেনা। বিল কয়েলিটি বলতে গেলে প্রথমে আসে আপনি ফোনটি কি ভাবে ব্যবহার করবে। আপনি কি হেবি রাফ ইউজ করেন, মোবাইলটা কি সারাদিন পকেটে থাকে, আর সব থেকে বড় কথা মোবাইল কি আপনার হাত থেকে পড়ে যায়। তাহলে আমি আপনাদের বলবো যে সব ফোনের গ্লাছ ব্যাকপার্ট দেওয়া সে ফোন গুলো কিনবেন না। অনেক ফোন আছে এই গ্লাছ গুলো মজবুত হয়ে থাকে Gorilla Glass 3,4,5 দেওয়া কিন্তু ৩-৪ বার ফোনটা হাত থেকে পড়ে গেলে দেখবেন এই গ্লাছ ভেঙে গেছে। আর এটি পরিবর্তন করতে সার্ভিস সেন্টারে নিয়ে গেলে ভাল একটা খরচ করতে হয়। তারপর ও যদি এমন ফোন ব্যবহার করে তাহলে একটা ব্যাক কভার ব্যবহার করবেন। এখন কার সময় কিন্তু কোন মেটাল বডির ফোন পাওয়া যায় না তার কারন ফোনের ব্যাটারি  যখন হিট হবে তখন সারা ফোন গরম হয়ে যাবে। ভাল ফোন গুলো কিন্তু গ্লাছ ব্যাকপার্ট দেওয়া হয়ে থাকে কারণ গ্লাছ থাকলে হিট কম বের হয় বা একেবারে হয় না প্লাস্টিক হলে হালকা পাতলা গরম বের হয়। তাই আপনি ফোন কিভাবে ব্যবহার করবেন তার ওপর নির্ভর করে ফোন কিনবেন।

একটি ভাল ফোন কেনার উপায়


৪.ব্যাটারি: একটা ফোনে ব্যাটারি কেমন হবে সেটা দেখেও কিন্তু ফোন কিনতে হবে। আপনারা সব সময় কি করবেন ব্যাটারি 4000-5000 mAh এর ওপরে ব্যাটারি আছে এমন ফোন কিনবেন। কারন এখনকার ফোন গুলোতে বড় ডিসপ্লে হওয়ার কারনে দ্রুত ব্যাটারি শেষ হয়ে যেতে পারে। তো অবশ্যই এমন একটা ফোন কেনা উচিত যাতে এক দিন ব্যাটারি ব্যাকআপ পাওয়া যায়। এই ব্যাটারির পাশাপাশি আর একটা জিনিস খেয়াল রাখতে হবে ফোনে যেন ফাস্ট চার্জার থাকে । কম পক্ষে 18 ওয়ার্ড এর ফাস্ট চার্জার অনেক ফোন আছে যাতে চার্জার থাকে না বাইরে থেকে কিনে নিতে হয়। এই সব এর দিকে খেয়াল রেখে ফোন কিনতে হবে।

৫.ডিসপ্লে: আপনি যদি ইউটিউব দেখেন, গেমস খেলেন, টিকটক দেখেন, মুভি দেখতে পছন্দ করেন তাহলে কিন্তু ডিসপ্লে এর দিকে নজর দিতে হবে। সব ফোনে কিন্তু একই রকম ডিসপ্লে থাকে না কোনটা বড় আবার কোনটা ছোট তাই আপনার হাত যদি ছোট হয় বা মিডিয়াম সাইজের তাহলে ৬ ইঞ্চি এর বেশি বড় ডিসপ্লে ফোন নিবেন না। বড় ডিসপ্লে হলে ফোনটা ধরতে অসুবিধা হবে ভাল ফিল পাবেন না। আর কেনার সময় যদি হাতে নিয়ে ধরে দেখেন তাহলে আরো ভাল হয়। অনেকে আছে এক হাতে ফোন ব্যবহার করতে পছন্দ করেন তারা এক হাতে ব্যবহার করা যায় এমন ফোন কিনবেন। যারা রাতে ফোন দেখেন বা দেখতে ভালবাসেন তারা চেষ্টা করবেন AMOLED ডিসপ্লে যুক্ত ফোন ব্যবহার করা ও খেয়াল করবেন এতে যেন ভাল ব্রাইডনেস থাকে আপনি যেমনটা চাচ্ছেন সেটা যেন আপনি পান।

৬. অপারেটিং সিস্টেম: আপনি আপনার ফোনে কোন OS টা ইউজ করতে চাচ্ছেন বা আপনি কোন OS বা অপারেটিং সিস্টেম ব্যবহারে অভ্যস্ত যেমন আমার কাছে অক্সিজেন এর OS টা ও IOS এই দুইটা জিনিস ভাল লাগে। আপনি যদি Android থেকে iPhone এ আবার iPhone থেকে Android এ সিফট হতে থাকেন তাহলে অপারেটিং সিস্টেম ভাল ভাবে মানিয়ে নিতে পারবেন না। কারন অপারেটিং সিস্টেম খুব ইজিলি সিফট হওয়া যায় না। আপনার যে অপারেটিং সিস্টেম চালাতে অভ্যস্ত সেই অপারেটিং সিস্টেমে থাকা উচিত। আর আপনি যে অপারেটিং সিস্টেম থাকবেন তাতে দেখবেন আপডেট যেন আসে বিশেষ করে সিকিউরিটি সিস্টেমের আপডেটা যেন পাওয়া যায়। 

কি দেখে আপনি একটি ভাল ফোন কিনবেন

Samsung Galaxy F13 ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

Xiaomi Poco M5 ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

৭.ব্রান্ড: এবার আসি ব্রান্ডের কথা অনেকে আছে যারা ফোনের ভিতরে কি আছে যানে না তবে কোন ব্রান্ড এর ফোন কিনবো সেটা জানে। অবশ্যই আপনি একটি ভাল ব্রান্ডের ফোন কিনবে। কিন্তু তার আগে দেখবেন ব্রান্ডের কোন শাখা আপনার জেলায় আছে কি না। যদি না থাকে ফোনটা কোন সমস্যা হলে ঠিক করার জায়গা পাবেন না। আপনার ভাল পরিচিত নামি দামি ব্রান্ড ব্যবহার করবেন যাতে সবাই এর সার্ভিস সেন্টারে সম্পর্কে জানে এর ব্যবহার সম্পর্কে টুকিটাকি জানে।

আমার দেখা বা আমার লেখা উপরে ৭ টা পয়েন্ট পড়ে যদি ফোন কিনতে যান বা ফোন কেনের তবে আশা করি আপনি উপকৃত হবে। আর সবাই চেষ্টা করবে ভাল ব্রান্ডের ফোন, প্রসেসর, স্টোরেজ এই সব দেখে ভাল ব্যাটারি, ক্যামেরা সেন্সর দেখে ফোন কিনবেন আশা করি ফোন কিনে ঠকবেন না। 

নোটিশ:আর আপনি যদি ফোন এর রিভিউ, ফোনের বিস্তারিত সম্পর্কে জানতে চান আমাদের এই ওয়েবসাইটে ভিজিট করতে পারেন। সব ফোনের রিভিউ আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন।

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250