New Smartphone কেনার পর যে ১০ টি কাজ অবশ্যই করতে হবে

Smartphone কেনার পর যে ১০ টি কাজ অবশ্যই করতে হবে


হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আজকে আমি এমন একটি বিষয় নিয়ে কথা বলতে আসছি যারা নতুন ফোন কিনবেন তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেকে আছেন যারা নতুন ফোন কেনার পরে কিভাবে ব্যবহার করতে হবে বা সঠিক নিয়মে ব্যবহার সম্পর্কে জানেন না তারা দ্রুত আমার লেখা নিয়ম গুলো পড়ে নিন ও সঠিক নিয়মে নতুন ফোন ব্যবহার করুন।

১. প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হলো ফোনের  সাথে যে IME নাম্বারটি থাকে সেটা অবশ্যই অবশ্যই আপনাকে কোথাও সেভ করে রেখে দিতে হবে। কারন কখনো যদি আপনার ফোনটি হারিয়ে যায় তাহলে এই IME নাম্বার নিয়ে থানায় জিডি বা মামলা করতে পারবে আর যদি এই IME নাম্বার না থাকে তাহলে থানায় মামলা করতে পারবেন না।  অনেক সময় দেখা যায় বক্সের মধ্যে IME নাম্বার নাই তখন ফোনের ডায়েল অপশনে গিয়ে *#06# ডায়েল করলে আপনি আপনার IME নাম্বারটা জেনে যেতে পারবেন। আরেকটা কথা মনে রাখবেন যে সব ফোনে দুইটি সিম থাকে বা ডুয়েল সিমের অপশন থাকে সেই সব ফোনের IME নাম্বার দুইটা থাকে। সে ক্ষেএে দুইটা IME নাম্বার কোথাও সেফ করে রাখবেন বা ফোনে Screenshot দিয়ে জিমেইলে রেখে দিবেন এটি আপনা ভবিষ্যতে অনেক কাজে দিবে ও আপনি সেফ থাকবেন।

২. পুরাতন ফোন থেকে যখন নতুন ফোনে আপনার সব ডাটা ট্রান্সফার করবেন তখন আপনার জিমেইল এর Sync অপশনটা সব সময় অন করে রাখবেন এতে করে আপনার পুরাতন ফোনের এসএমএস, কন্ট্রাক নাম্বার, গুগল ড্রাইভে থাকা ছবি, ক্যালেন্ডার এর টু ডু লিস্ট সব নতুন ফোনে এসে যাবে এবং জিমেইল এর Sync অপশন সব সময় অন করে রাখবেন। এই কাজটি করার জন্য আপনাকে অবশ্যই ইন্টারনেট ব্যবহার করতে হবে অফলাইনে করার জন্য গুগল প্লেস্টোরে অনেক এ্যাপ আছে সেগুলো দেখতে পারেন।

৩. যে কাজটি আপনারা করবেন নতুন ফোন অন করার পরপরই Pattern, Pin, Password এই তিনটি থেকে একটি দিয়ে রাখবেন তার পাশাপাশি যদি ফেস আনলক থাকে দিয়ে রাখবেন বাট এখন কার যুগে মোবাইল ফোনের ফেস আনলক খুব বেশি শক্তিশালী না তো ফেস আনলক থাকলে দিতে পারেন নাও দিতে পারেন। ফিংগার প্রিন্ট স্কানার এড করবেন তখন চেষ্টা করবেন দুইটা আঙ্গুলের ফিংগার দিতে। কারন কোন সময় যদি আপনার ওই আঙুলে ব্যাথা পান বা কেটে যায় তখন ঝামেলায় পড়ে যাবেন। তাই চেষ্টা করবেন দুইটা আঙ্গুলের ফিংগার দেওয়া।

৪. নতুন ফোন কেনার পর ওপেন করার সাথে সাথে ফোনটি চার্জে দিবেন আগে একটু দেখে নিবেন কতোটুকু চার্জ আছে। যদি ৭০-৮০% চার্জ থাকে তাহলে না দিলেও চলবে। নতুন ফোনের ক্ষেএে প্রায় কম্পেলেন পাওয়া যায় যেটা হলো ফোনের ব্যাটারি চার্জ ব্যাকআপ কম দেয়, খুব দ্রুত চার্জ শেষ হয়ে যায়, এটা কেন হচ্ছে, অনেকের হয় অনেকের হয়না। আপনাদের কাছে আমার একটা অনুরোধ থাকবে নতুন ফোন কেনার পর কিছু দিন ফোনের ব্যাটারিটা ক্ষয় হতে দিন মানে ১০-১২ বার ব্যাটারিটি চার্জ হোক বা কম্পিলিট হোক। আস্তে আস্তে ব্যাটারিটা সেট হয়ে তাদের একটা অপটিমাম যে পারফরম্যান্স দেওয়ার কথা সেটা দিবে। শুরুর দিকে ব্যাটারিটা সেট হতে একটু টাইম নেয়। এটা নিয়ে আপনারা চিন্তিত হবেন না। ব্যাটারিটি ঠিকমতো প্রপারলি চার্জ দিন ভাল ব্যাটারি ব্যাকআপ পাবেন।

৫. আমরা যারা বাংলাদেশে আছি তাদের জন্য এই জিনিসটা খুবই গুরুত্বপূর্ণ যে ফোনের সাথে একটা কেস ব্যবহার করা। স্পেশালি ফোনটা যখন নতুন কিনবেন তখন একটা কেস ব্যবহার করবেন কারন নতুন ফোনটা যদি পড়ে গিয়ে ভেঙে যায় বা দাগ হয়ে যায় তখন আপনার অনেক খারাপ লাগবে। তবে সবসময় চেষ্টা করবেন হালকা পাতলা কেস ব্যবহার করার অনেক মোটাসোটা, শক্তিশালী কেস ফোনে দাগ সৃষ্টি করে ও ফোনটা খুব গরম হয়।

৬. সচার আচার এখন যে মোবাইল গুলো রয়েছে হাতে গোনা কয়েকটা মোবাইল ছাড়া বেশির ভাগ মোবাইল গুলো অন করার পর অপ্রয়জনীয় অনেক এ্যাপ ইন্সটল করা থাকে। প্রথমে মোবাইল অন করে এই এ্যাপ গুলো ডিলিট করে দিবেন কারন এই এ্যাপ গুলো রাখা কোন ভাবে উচিত না। এই সব এ্যাপ এর মধ্যে অনেক সময় ঝামেলার জিনিস থাকে বা ফোনের ক্ষতি হতে পারে তাই এই গুলো রাখা উচিত না।

৭. মোবাইল ফোন অন করে আপনি যতো গুলো এ্যাপ ইন্সটল করেন না কেন সবার আগে Google Find My Device এই এ্যাপটা ইন্সটল করে নিবেন। অনেক সময় আপনার ফোন ভুলে কোথাও রেখে দিলে এই এ্যাপস এর মধ্যে পাবেন শুধু তাই নয় ফোন যদি হারিয়েও যায় এই এ্যাপসের মাধ্যমে ওভারওল একটা হেল্প পাওয়া যায় ফোনটা কোথায় আছে এর বের করে আনার জন্য।

৮. এই জিনিসটা আপনার সবাই কম বেশি জানেন তারপরও আমি আবার বলছি সেটা হলো ফোনে যে জিমেইলটা থাকবে সেটি অলয়েজ Sync Now অপশনটা অন করে রাখবেন। দেখা গেল আপনার ফোনে মেসেজ আসছে, ফোনে নাম্বার সেভ করে রাখছেন ফেসবুক, ভাইভার এর একটা ক্যাশ ফাইল থাকে এগুলো যদি ফোনে সেভ করে রাখতে চান তাহলে এই Sync অপশন অন করে রাখলে Google এর সাথে এগুলো কানেক্ট হয়ে যাবে। যখন আপনি পুরাতন ফোন থেকে নতুন ফোনে সিফট হয়ে যাবেন তখন নতুন ফোনে এই জিমেইলটি লগইন করলে আপনি আবার সবকিছু পেয়ে যাবেন।

৯. এই জিনিসটা আপনাদের কাজে লাগতে পারে আবার নাও লাগতে পারে। আমি এটা আপনাদের করতে বলবো না বাট অনেক করে থাকেন। দেখা যায় যে আপনি একটা কম্পানির ফোন চালাচ্ছে সেটা থেকে পরিবর্তন হয়ে অন্য একটা কম্পানির ফোনে গেলেন এখন এই ফোনে আইকন, ইউজার ইন্টারফেস পছন্দ হচ্ছে না তখন অনেক Launcher ব্যবহার করে থাকে আবার অনেকে ফোনের ডিসপ্লে সুন্দর দেখানোর জন্য এটি ব্যবহার করে থাকেন। থার্ডপাটি কোন Launcher ব্যবহার করবেন না এটিতে ফোন হ্যাক হওয়ার সম্ভাবনা বেশি থাকে। পপুলার অনেক বেশি Launcher আছে পারলে সেগুলো ব্যবহার করবেন।

iPhone, OnePlus, Samsung কি করে গ্ৰীন লাইন সমস্যা সমাধান করবেন পড়তে এই লেখার ওপরে

কি ভাবে একটি ফোন সঠিক উপায়ে চার্জ দিবেন পড়তে এই লেখার ওপরে

১০. ফোন অন করার সাথে সাথে যদি কোন আপডেট থাকে বিশেষ করে অপারেটিং সিস্টেম বা সিকিউরিটি সিস্টেমের সাথে সাথে আপডেট দিয়ে দিবেন। কিছু কিছু ফোন আছে যেটা নরমালি আপডেট দিলে সমস্যা হয় এটা সব ফোনে না কিছু নির্দিষ্ট ফোনে এই ফোন গুলো বাদে সব ফোনে আপডেট আসছে সাথে সাথে আপডেট করে দিবেন। আর আপনাদের একটা কথা বলি ফোনে আপডেট আসার পর বা আপডেট করার পর ফোনে সাময়িক অনেক সমস্যা হয় তার অন্যতম প্রধান কারণ দেখা গেল যে ফোনের অপারেটিং সিস্টেম আপডেট হয়েছে কিন্তু তার পারিপার্শ্বিক সফটওয়্যার, হার্ডওয়ার তখনো আপডেট হয়নি তখন তাদের মধ্যে মিসম্যাচ হয় পরে কিন্তু আস্তে আস্তে ছোট ছোট আপডেট এসে ঠিক হয়ে যায়। কিন্তু আমরা তখন বুঝি না ফোন আপডেট দেওয়ার পর অনেক সময় ফল ডাইন করে । সব ফোনের ক্ষেএে না কিছু কিছু ফোনের ক্ষেএে যেমন ফলডাউন করলে আর কামব্যাক করে না সে সব ফোনের কথা বলছি না মোস্ট অবদা ফোনে আপডেট দেওয়ার পর স্লাইগে একটু সমস্যা হয় সেটাকে বাগস বলে এই বাগসটা আবার পরবর্তীতে ছোট ছোট আপডেট এনে ঠিক করে ফেলে। তো এই নিয়ে চিন্তা কোন কারন নেই আপডেট আসলে আপডেট করে ফেলবেন বিশেষ করে সিকিউরিটি সিস্টেমের আপডেট আসলে আগে দিবেন। কারন এটা ফোনটাকে হ্যাকাদের হাত থেকে ফোনটা রক্ষা করে থাকে। আপনার সিকিউরিটি সিস্টেমের কোন গ্যাপ থাকলে এটি সেটা বন্ধ করে দিবে।

New Smartphone কেনার পর যে ১০ টি কাজ অবশ্যই করতে হবে


নতুন ফোন কেনার সাথে সাথে আপনার ফোনে পিছনে একটু টাইম দিতে হবে। ফোনের সিটিং ভাল ভাবে ঘাটাঘাটি করবে, ভিডিও দেখবে, গান শুনবে, ছবি তুলতে দেখবেন, গেম খেলতে না পারলেও গেম খেলে দেখবে এই সব করলে আপনার ফোনের সম্মনধে ভাল একটি আইডিয়া পেয়ে যাবেন। আপনি অনেক কিছু জানতে ও পারবেন যে গুলো জানেন না সেগুলো ইউটিউব এ সার্চ করে দেখে নিবেন। নতুন ফোন কিনে এই গুলো আপনারা অবশ্যই করবেন।

সর্বশেষ কাজটি আমরা যারা বাংলাদেশে ফোন কিনে থাকি ফোন গুলো বেশির ভাগ আনঅফিসিয়াল হয়ে থাকে আবার অনেকে আছে অফিসিয়াল ফোন এই ফোন গুলো ভাল ভাবে আমাদের চেক করে নিতে হবে। ফোন কেনার পর ৭ দিন বা ২ দিন রিপ্লেসমেন্ট এর ওয়ারেন্টি থাকে তো এই সময়ের মধ্যে আমাদের ফোন গুলো ধুমায়ে ব্যবহার করতে হবে যাতে সমস্যা বের হলে পরিবর্তন করে নিতে পারি। অনেক সময় নতুন ফোনের ক্যামেরা ঠিক থাকে না, বডিতে দাগ থাকে, ব্যাটারি ব্যাকআপ ভাল পাওয়া যায়না, ফোন বাকা, ভাঙ্গা থাকতে পারে আর এই সমস্যা গুলো যে শুধু আনঅফিসিয়াল ফোনে হয় তা না অফিসিয়াল ফোনেও এই সমস্যা গুলো পাওয়া যায়। পারলে কেনার সময় এই সমস্যা গুলো দেখে নিতে পারেন আর তখন সমস্যা গুলো সামনে না আসলে রিপ্লেসমেন্ট এর ওয়ারেন্টি শেষ হওয়ার আগে এই গুলো দেখে ফিরিয়ে দিতে পারবেন।

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250