OnePlus CE 3 Lite | মারাত্মক লেভেলের ডিসপ্লে সস্তায় 108MP ক্যামেরা | কেমন পারফরম্যান্স করলো OnePlus এর নয়া ফোন |

OnePlus CE 3 Lite

OnePlus এখন একটি আতঙ্কের নাম মানে OnePlus ফোন কিনলে মাথায় চলে আসে এই বুঝি গ্ৰিন লাইন এর মালিক হয়ে গেলাম। তাই এখন OnePlus কেউ কিনতে চায় না বা কেনেও না। মানে আপনি যতটা সাবধানে চালান, যতটা কেয়ারফুলি চালান OnePlus ফোনে কোন শিওরিটি না গ্ৰিন লাইন পড়তে পারে। এখন OnePlus ফোনের এমন একটা ব্যাপার হয়ে দাঁড়িয়েছে যে OnePlus যাই ফোন তৈরি করুক না কেন গ্ৰিন লাইন পড়তে পারে। বাট আজকের রিভিউতে ভয়ের তেমন একটা কারন নাই এই ফোনটাতে Amoled ডিসপ্লে থাকছে না থাকছে একটি IPS ডিসপ্লে এই IPS ডিসপ্লেতে গ্ৰিন লাইন ইসু খুব কম দেখা যায়। আজকে আমাদের রিভিউ OnePlus CE 3 Lite ফোনকে নিয়ে। ফোনটি প্রথম বাজারে আসে April 11, 2023 তারিখে।

ফোনের ডিজাইন

বক্সি শেপের ফোনটিতে পিছনে 2 টা ক্যামেরা দেওয়া হয়েছে। সুন্দর প্রিমিয়াম কালার করা হয়েছে এই ফোনটিতে Pastel Lime, Chromatic Gray এই দুই কালারের ফোন বাজারে পাওয়া যাবে। সামনে ওয়াটার ড্রপ নচ সহ একটি IPS এর ডিসপ্লে দেওয়া হয়েছে। 

ফোনের বডি

Punch-hole স্টাইল এ ফোনটি তৈরি করা হয়েছে ও Corning Gorilla Glass front, plastic body দেওয়া হয়েছে এই ফোনটিতে। 165.5 x 76 x 8.3 millimeters ডাইমেনসিটি রাখা হয়েছে। প্লাস্টিক বডির ফোনটির ওজন 195 grams, অনেক সময় হাতে নিয়ে ফোনটা চালানোর ফলে খুব একটা বেগ পেতে হয়নি। কারন ওয়েট ডিস্টিবিশন হেবি ছিল ফোনটার যে ওজন হাতে নিলে ফিল করা যায়। ফোনটির পোটস, বাটন এই ঠিকঠাক জায়গায় ছিল 3.5mm হেডফোন জ্যাকটা তারা দিতে ভুলেনাই। এই ফোনের ফিংগার প্রিন্ট সেন্সর Side-mounted এ দেওয়া যেটি বেশ ফাস্ট এবং একুরেট ছিল। এই বাজেটে In display ফিংগার প্রিন্ট দেওয়াটা উচিত ছিল তবে IPS ডিসপ্লে হওয়ার কারনে সেটি আর হয়ে ওঠেনি।

ডিসপ্লে

এই ফোনটিতে 6.72 inches Full HD+ IPS ডিসপ্লে দেওয়া হয়েছে যার পিক্সেল রেশিও থাকছে 1080 x 2400 ও 391 ppi ডেনসিটি রয়েছে। ডিসপ্লেটিতে 120Hz refresh rate, 680 nits max. brightness থাকছে তবে এই ব্রাইডনেস ডে লাইটে একটু সমস্য হতে পারে। ডিসপ্লেটির কালার, কন্ট্রাক রেশিও, সারপনের সব ভাল পরিমানে ছিল। এই বাজেটে আর দশটা ফোনের মতো বেজেলের পরিমান একই ছিল। stereo speakers টা বেশ লাউড ছিল সাউন্ড নিয়ে কোন সমস্যা নাই। মাল্ট্রি ওয়াচিং এর ক্ষেএে এই ধরনের ডিসপ্লে ভাল সঙ্গে 120 HZ রিফ্রেশ রেট থাকায় স্মুথ টার্চ রেসপন্স পাবেন।

প্রসেসর

ফোনের প্রসেসর হিসেবে আছে Qualcomm Snapdragon 695 5G (6 nm) এটা বেশ ক্যাপাবোল একটি প্রসেসর যেতে ডিসেন্ট লেভেলের গেমিং এবং মাল্ট্রি  টার্চিং অনায়াসে করতে পারবেন। পাবজি এইচডি গ্ৰাফিক্স এ ও ফ্রি ফায়ার, কলঅব ডিউটি 30fps এ খেলতে পারবেন। এই ধরনের প্রসেসর ক্যাজুয়াল ইউজার, হেবি ইউজার সবাই ভাল মতো ব্যবহার করতে পারবেন। এই প্রসেসর 22k-25k এর মধ্যে পাওয়া যায় আর এই ফোনের দাম যখন 30k-32k তখন 778 5G প্রসেসরটা আশা করা যায়। 695 5G প্রসেসরটা একেবারে খারাপ না ভাল পারফরমেন্স করছে এই প্রসেসরটি মাল্ট্রি টার্চিং, ডে টু ডে ব্যবহারে ভাল পারফরমেন্স করছে এটি।

সফটওয়্যার

প্রসেসর এর পরে সফটওয়্যার এর কথা না বললেই নয়। এটিতে রিয়েলমি OS রুপি Android 13 (OxygenOS 13.1) সফটওয়্যার যা অনেকটা রিয়েলমি মাল্ট্রিমিডিয়া এর মতো দেখতে। এটিতে একটি দিক ভাল পাওয়া গেছে যে আজাইরা কোন এ্যাপ নাই এই ফোনটিতে। 

ভ্যারিয়েন্ট

ফোনটি আপনারা 2 টা ভ্যারিয়েন্ট এ বাজারে পাবেন 8 জিবি র‌্যাম ও 128 জিবি রোম, 8 জিবি র‌্যাম ও 256 জিবি রোম। এটিতে 2 টা সিম একসাথে চালাতে পারবেন না SIM2 slot এ একটি মেমোরি কার্ড ব্যবহার এর সুবিধা থাকছে।

Vivo v27 Pro ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

Samsung Galaxy A54 ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

Infinix Note 30 Pro ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

OnePlus CE 3 Lite


ক্যামেরা

একটি ফোনের প্রসেসর ও সফটওয়্যার এর মিশ্রন ঘটে এর ফটো গ্ৰাফিতে। ফোনটির পিছনে 3 টা ক্যামেরা ব্যবহার করা হয়েছে 108+2+2 Megapixel ‌। মেইন ক্যামেরা দিয়ে দিনের বেলায় ডিসেন্ট ছবি তুলতে পারে। ভাল আলোর দেখা পেলে ভাল রেজাল্ট পাওয়া সম্ভব এই ক্যামেরা থেকে। ছবির ডিটেলস, সারপনেস বেশ এভারেজ ছিল। রাতের বেলা ডিসেন্ট ছবি তুলতে পারে। ভাল আলোর দেখা পেলে ভাল শর্ট নিতে পারে ছবির ডিটেলস, সারপনেস ভালভাবে ধরে রাখতে পারে তবে আলো কম হলে এই গুলো অনেকটা হারিয়ে ফেলে তখন নাইট মোডে ছবি তুললে ডিটেলস, সারপনেস অনেকটা ফিরে আসে। 

সামনে 16 Megapixel এর ক্যামেরা দেওয়া হয়েছে এর ছবি ছিল বেশ ডিসেন্ট দিনে রাতে বেশ ভাল ছবি তুলতে পারে তবে ডিটেলস এর ঘাটতি ছিল ফেস বেশি স্মুথ করে ফেলে এটা আবার অনেকের পছন্দ আবার অনেকে পছন্দ করে না। সামনে পিছনে ক্যামেরা দিয়ে টেনেটুনে 1080p@30fps এ ভিডিও করা যায় ভিডিও কয়েলিটি মোটামুটি এভারেজ লেভেলের।

নেটওয়ার্ক

এই ডিভাইজ টিতে 5G নেটওয়ার্ক এর সুবিধা তো আছে আর এর পাশাপাশি 2G,3G,4G এই তিনটি নেটওয়ার্ক সিস্টেমে ও সিম গুলো ব্যবহার করতে পারবেন।

ব্যাটারি

ফোনটিতে Lithium-polymer 5000 mAh (non-removable) ব্যাটারি দেওয়া হয়েছে আর এই ব্যাটারিটি দ্রুত চার্জ করার জন্য 67 ওয়ার্ডের চার্জার দেওয়া হয়েছে। এই চার্জার দিয়ে ফোনটি ফুল চার্জ হতে 40 মিনিট এর মতো সময় লাগবে। ফুল চার্জে 2-3 দিন অনায়াসে এই ফোনটি চালাতে পারবেন।

বিশেষ বিশ্লেষণ

বর্তমান বাজারের কি অবস্থা এবং কোন প্রাজে কি ফোন পাওয়া যাচ্ছে তা আপনারা ভাল মতো জানেন। এই বাজেটে OnePlus CE Lite একটি বেশ অপশন। এই ফোনের ক্যামেরা,ব্যাটারি, প্রসেসর সব কিছুর পারফরম্যান্স ভাল। এ্যামুলেট ডিসপ্লে ব্যবহার না করে IPS ডিসপ্লে দেওয়া এটির চাহিদা অনেক কারন OnePlus এর আগের ফোন গুলোতে গ্ৰিন লাইন দেখা দিয়েছে IPS ডিসপ্লেতে এটির সম্ভবনা অনেকটাই কম।

OnePlus CE 3 Lite


এটি কবে বাজারে আসবে ?

April 11, 2023 প্রথম বাজারে পাওয়া যায়।

এই ফোনের দাম কেমন হবে ?

36,000 টাকায় ফোনটি পাওয়া যাচ্ছে।

ফোনটি কতো জিবি র‌্যাম ও রোম এর পাওয়া যাবে ? 

2 টা ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে যথা- 8 জিবি র‌্যাম ও 128 জিবি রোম ও 8 জিবি র‌্যাম ও 256 জিবি রোম।

ফোনটিতে কেমন ডিসপ্লে দেওয়া হয়েছে ? 

6.72 inches Full HD+ IPS ডিসপ্লে দেওয়া হয়েছে।

ফোনটিতে কেমন চিপছেট ও প্রসেসর দেওয়া হয়েছে ?

Qualcomm Snapdragon 695 5G (6 nm) প্রসেসর ও Android 13 (OxygenOS 13.1) সফটওয়্যার থাকছে এই ফোনটিতে।

ফোনটিতে ক্যামেরা ও ভিডিও কয়েলিটি কেমন হবে ? 

ফোনটিতে পিছনে 3 টা ক্যামেরা দেওয়া হয়েছে 108+2+2 মেগাপিক্সেল এর ও সামনে 16 মেগাপিক্সেল এর ক্যামেরা। এই ক্যামেরা দিয়ে 1080@30fps এ ভিডিও করতে পারবেন।

ফোনটি কি 5G নেটওয়ার্ক সাপোর্ট করে?

ফোনটিতে 5G নেটওয়ার্ক এর সুবিধা পাবেন ও 2G,3G,4G এই তিনটি অপশন এ সিম কার্ড ব্যবহার করতে পারবেন।

এই ফোনে কেমন ব্যাটারি দেওয়া হয়েছে ?

5000mah এর ব্যাটারি ও 67 ওয়ার্ডের ফার্স্ট চার্জার।

ফোনটিতে কি কি সেন্সর দেওয়া হয়েছে ? 

Fingerprint, Accelerometer, Gyro, Proximity, E-Compass

এই ফোনটি কোন দেশ তৈরি করেছে ?

এটি চায়না OnePlus মোবাইল কোম্পানি তৈরি করছে।

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250