Oppo A78 Review: ক্যামেরার দিক থেকে জনপ্রিয় ফোন এবার পারফরম্যান্সে কেমন! পড়ুন দাম ও বিস্তারিত

 

Oppo A78


সময়ের সাথে তাল মিলিয়ে সব ফোন কোম্পানি গুলো যখন ফোনের ডিজাইন, ক্যামেরা পারফরম্যান্স, চিপসেট নিয়ে ব্যস্ত তখন ওপ্পো ফোন ও কোন দিক থেকে পিছিয়ে নেই। আর এই ওপ্পো ফোন সবাই এক নামে ক্যামেরা ফোন নামে বেশি চেনে তখন তারা এবারেও ক্যামেরা পারফরম্যান্স এর দিকে বিবেচনা করে ভাল একটি ফোন বাজারে নিয়ে এসেছে। কথা বলবো আজ জনপ্রিয় কোম্পানির জনপ্রিয় ফোন Oppo A78 ফোনকে নিয়ে। এই ফোনটি বাজারে ওপ্পো 2023, January 07 তারিখে নিয়ে আসে। এর ক্যামেরা পারফরম্যান্স ভাল থাকায় সেই থেকে এখনো পর্যন্ত এর প্রচুর চাহিদা রয়েছে। তো চলুন দেরি না করে এক পলকে পড়ে নেওয়া যাক এই ফোনের ভাল খারাপ দিক গুলি।

ফোনের ডিজাইন

ফোনটির ডিজাইন এবারে অনেক সুন্দর ও ইউনিক কালারের করা হয়েছে। হাতে নিলে একটি প্রিমিয়াম ও ম্যাট ফিনিস এর ফিল পাওয়া যায়। পিছনের ক্যামেরাটা লম্বা ভাবে দেওয়া হয়েছে ও ব্যাকপার্টের কালার, সুন্দর ফিনিশিং করা ডিজাইন দেওয়া হয়েছে। অন্য ফোন কোম্পানি যখন তারা তাদের ফোন গুলোতে ভাল ডিজাইন দিয়ে থাকছে তখন ওপ্পো ও পিছিয়ে থাকবে কেন। ফোনটি মোট তিনটি কালারের পাবেন Glowing Black, Glowing Purple আর এই তিনটি কালার বাজারে পাওয়া ও যাচ্ছে। ফোনের ডিসপ্লেতে থাকছে একটি ইউ নচ বা সেলফি ক্যামেরা।

ফোনের বডি

এই ডিভাইসের বডি ডাইমেনসন রাখা হয়েছে 163.8 x 75.1 x 8 mm (6.45 x 2.96 x 0.31 in) ও ফোনটি খুব হালকা পাতলা ওজন মাএ 188 গ্ৰাম। এই ফোনে একটি সিম ট্রে থাকছে যাতে দুইটি সিম একই সাথে ব্যবহার করতে পারবেন। IP54 দেওয়া হয়েছে যাতে পানির ছিটেফোঁটা ও এই ফোনের কোন ক্ষতি না হতে পারে। বক্সি শেপের ফোনটি বাইরে থেকে দেখতে অনেক সুন্দর লাগে। সব ফোনের মতো এই ফোনেও পোটস, বাটন সব ঠিকঠাক জায়গায় আছে।

ডিসপ্লে

6.56 inches IPS LCD ডিসপ্লে থাকছে এই ফোনে ও এই ডিসপ্লের রেজুলেশন 720 x 1612 pixels (~269 ppi density)ও  90Hz এর ডিসপ্লে 480 nits (typ), 600 nits (HBM) ব্রাইডনেস। ডিসপ্লে সম্পর্কে এক কথায় বলতে গেলে এই বাজেটে এর থেকে আলো ভাল ডিসপ্লে পাওয়া যায় অন্য ফোনে বা এর থেকে কম বাজেটের ফোনে এর থেকে ভাল ডিসপ্লে পাওয়া যায়। Oppo A78 ফোনের ডিসপ্লেটি বর্তমানে 12-13 হাজার টাকার ফোন গুলোতে দেখতে পাওয়া যায়। গেমিং এর জন্য এই ডিসপ্লে একদম উপযোগী না মিডিয়া ওয়াচিং এর জন্য এই ডিসপ্লে ব্যবহার করা হয়ে থাকে। ন্যারো বেজেল ও আছে এই ফোনের ডিসপ্লেতে। কালার ঠিকঠাক থাকলেও সারপনেস ডিটেলস এর প্রচুর ঘাটতি পাবেন এই ডিসপ্লেতে। আর ঘরের বাহিরে রোদের আলোতে দেখতে অসুবিধা পড়তে হবে। এই ডিসপ্লে পারফরম্যান্স খুব কম চলার মতো না চালিয়ে নেওয়ার মতো। ডিসপ্লে রেটিং আমার মতে 6/10 

Oppo A78


চিপসেট

 MediaTek MT6833 Dimensity 700 (7 nm) এর চিপসেট থাকছে এই ফোনে ও Octa-core (2x2.2 GHz Cortex-A76 & 6x2.0 GHz Cortex-A55) CPU ও Mali-G57 MC2 এর GPU দেওয়া হয়েছে এই ডিভাইসে। এই দামে ভাল শক্তিশালী চিপসেট দেওয়া হয়েছে এই ফোনে। আর এর কার্যকরী ফল স্বরুপ আপনার এই ফোন দিয়ে পাবজি , ফ্রি ফায়ার এর মতো সকল ভারি ধরনের গেম ভাল ভাবে খেলতে পারবেন। অনেক সময় গেমিং করার ফলে ফোনটি হালকা গরম হয় তখন মাঝে মধ্যে ল্যাগ, ফ্রেম ড্রপ এই সব দেখা দেয়। এর সমাধান হিসেবে ফোনটি কিছু সময় রেখে দিলে ঠান্ডা হয়ে যায় তখন আর তাড়াতাড়ি এই সমস্যা দেখা যায় না। গেমিং এর পাশাপাশি এই ফোন আপনারা প্রতিদিনের ডে টু ডে সব কাজ যেমন - ফেসবুক, হটচ্যাপ, ব্রাউজিং, ইউটিউব সব কিছু ভাল ভাবে করে নিতে পারবে। বাজেট হিসেবে বাজেট চিপসেট পাচ্ছেন এই ডিভাইসে।

সফটওয়্যার

Android 12, ColorOS 13 সফটওয়্যার রানিং থাকছে এই ফোনে। পরবর্তীতে আপডেট এর মাধ্যমে এটি লেভেল আপ করবে। সফটওয়্যার প্রত্যেক ফোনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সফটওয়্যার প্রসেসর থেকে শুরু করে সব কিছু প্রাথমিক অবস্থায় চালাতে সাহায্য করে। ক্যামেরার ভাল পারফরমেন্স পাওয়ার জন্য সফটওয়্যারের আবদার অনিবার্য। সফটওয়্যার যত আপডেট হবে ফোন থেকে ততো ভাল পারফরমেন্স পাওয়া যাবে। 

ক্যামেরা

ফোনটির পিছনে 2 টা ক্যামেরা সেটাপ দেওয়া হয়েছে 50 মেগাপিক্সেল এর ( ওয়াইড ) মেইন ক্যামেরা ও 2 মেগাপিক্সেল এর ( ডেপথ )। এই ক্যামেরার ছবি অন্য এই বাজেটের ফোন থেকে অনেক সুন্দর। আর সবাই তো জানে ওপ্পো মানে ক্যামেরা ফোন, ক্যামেরার কামাল। পিছনের ক্যামেরার ছবি কয়েলিটি, ডিটেলস, সারপনেস, কালার সবকিছু ঠিকঠাক আছে তবে এই ফোনের ক্যামেরা ছবি অনেক বেশি স্মুথ করে ফেলে। মাঝেমধ্যে এই ক্যামেরা সারপনেস হারিয়ে ফেলে স্মুথ বেশি করে দেয়। 1080p@30fps এ ভিডিও করা যাবে। ভিডিও কয়েলিটি এভারেজ ডিটেলস থাকে না অনেক সময়। এই ছাড়া আর সব ঠিক আছে। 

সামনে একটি 8 মেগাপিক্সেল এর (ওয়াইড) ক্যামেরা থাকছে। এই ক্যামেরার মেগাপিক্সেল কম হলেও এর কামাল আছে ঝকঝকে ছবি পাওয়া যায়। বর্তমানে ওপ্পো  সেলফি ক্যামেরার জন্য বিখ্যাত আর এটিই একমাএ ক্যামেরা ফোন। সেলফি ক্যামেরার ছবির কালার , ডিটেলস ঠিকঠাক থাকলেও সারপনেস ঠিক থাকে না। ছবির ফেস খুব বেশি স্মুথ ও সাদা করে দেয়। এই ক্যামেরা দিয়েও 1080p@30fps এ ভিডিও করতে পারবেন ভিডিও কয়েলিটি এভারেজ।

Oppo A78


ভ্যারিয়েন্ট

ওপ্পোর এই ডিভাইসটি একটি মাএ ভ্যারিয়েন্টে আমাদের দেশে পাওয়া যাচ্ছে 8 জিবি র‌্যাম ও 128 জিবি রম যার মার্কেট প্রাইজ 20,500 টাকা। এই ভ্যারিয়েন্ট আমাদের দেশে পাওয়া যাবে। আর এই ফোনে আপনারা একটি মেমোরি কার্ড ব্যবহার করার সুযোগ থাকছে।

নেটওয়ার্ক

এই ফোনে 5G নেটওয়ার্ক এর সুবিধা থাকছে ও একই সাথে দুইটি ন্যানো সিম কার্ড ব্যবহার করতে পারবেন। সিম দুটি 2G,3G,4G মুডেও ব্যবহার করতে পারবেন। সস্তায় এই ফোনটিতে আপনারা পেয়ে যাবেন 5G নেটওয়ার্ক সাপোর্ট।

ব্যাটারি

5000 mAh এর Non-removable Li-Po ব্যাটারি দেওয়া হয়েছে এই ফোনে ও এটি চার্জ দেওয়ার জন্য 33W এর ফাস্ট চার্জার থাকছে যেটি দিয়ে ফোটি ফুল চার্জ কতে সময় লাগবে 67 মিনিট এর মতো। ব্যাটারিটি ফুল চার্জে মোটামুটি 1 দিন এর বেশি সময় ব্যবহার করতে পারবেন।

বিশেষ বিশ্লেষণ

ফোনটির দাম যতোটা রাখা হয়েছে তার থেকে এর পারফরম্যান্স কম। এই বাজেটে এর থেকে আরো ভাল ফোন পাওয়া যায় বাজারে। ওপ্পো টাকা নিচ্ছে ১৬ আনা কিন্তু ফোনে থাকছে ১২ আনা। যারা ফোন কিনবেন হেবি ইউজের জন্য বা গেমিং করার জন্য তার এই ফোনটি কেনা থেকে দূরে থাকুন। ডিসপ্লে পারফরম্যান্স তো ভালই না চিপসেট চলার মতো। যারা নরমাল ইউজ করবেন টুকিটাকি ভিডিও দেখবেন কল করবেন তারা এই ফোনটি দেখতে পারেন।

Oppo A78


এটি কবে বাজারে আসবে ?

2023, January 07 তারিখে ফোনটি মার্কেটে রিলিজ হয়।

এই ফোনের দাম কেমন হবে ?

20,500 টাকা ফোনটির দাম রাখা হয়েছে।

ফোনটি কতো জিবি র‌্যাম ও রোম এর পাওয়া যাবে ? 

8 জিবি র‌্যাম ও 128 জিবি রম এই একটি ভ্যারিয়েন্ট ফোনটি পাবেন।

ফোনটিতে কেমন ডিসপ্লে দেওয়া হয়েছে ? 

6.56 inches IPS LCD ডিসপ্লে থাকছে ফোনটিতে।

ফোনটিতে কেমন চিপছেট ও প্রসেসর দেওয়া হয়েছে ?

MediaTek MT6833 Dimensity 700 (7 nm) এর চিপছেট ও Android 12, ColorOS 13 সফটওয়্যার দেওয়া হয়েছে।

ফোনটিতে ক্যামেরা ও ভিডিও কয়েলিটি কেমন হবে ? 

পিছনে দুইটি ক্যামেরা দেওয়া হয়েছে 50MP+2MP ও সামনে 8MP সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে।

ফোনটি কি 5G নেটওয়ার্ক সাপোর্ট করে?

5G নেটওয়ার্ক সাপোর্টেড ও 2G,3G,4G মুডেও ফোন চালাতে পারবেন।

এই ফোনে কেমন ব্যাটারি দেওয়া হয়েছে ?

5000 mAh এর ব্যাটারি ও 33W এর ফাস্ট চার্জার দেওয়া হয়েছে।

ফোনটিতে কি কি সেন্সর দেওয়া হয়েছে ? 

Fingerprint (side-mounted), accelerometer, proximity, compass

এই ফোনটি কোন দেশ তৈরি করেছে ?

Made by China

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250