Oppo F21 Pro Review: চোখ ধাঁধানো ডিজাইন সঙ্গে Microscopic ক্যামেরা | কেমন ছবি তুলতে পরে এই ক্যামেরা

Oppo F21 Pro


ফাইনালি আমাদের হাতে চলে এলো Oppo অফিসিয়াল ফোন Oppo F21 Pro এই ফোনটি বর্তমানে বাংলাদেশে Shakib Al Hassan ইডিশন ও বলা হয়ে থাকে। বিশ্ব বাজারে Oppo ফোনের ভালই চাহিদা রয়েছে তার ক্যামেরার জন্যে। এই ডিভাইসটি তার ডিজাইন ও Microscopic ক্যামেরার জন্য বিখ্যাত। এতো অল্প বাজেটে Microscopic ক্যামেরা পাওয়া যাবে আসলো চোখে না দেখলে বিশ্বাস করা যায় না কিন্তু এই ফোনটিতে Microscopic ক্যামেরাটা দেওয়া হয়েছে। April 10, 2022 তারিখে এই ফোনটি মার্কেটে রিলিজ করা হয়। তো চলুন আর দেরি না করে Shakib Al Hassan ইডিশনে আমরা কি কি পাচ্ছি দেখে নেওয়া যাক।

ফোনের ডিজাইন

প্রথমে শুরু করি ফোনের ডিজাইন দিয়ে। Oppo এই ফোনটিতে যথেষ্ট ভাল ডিভাইন দিয়েছে। পিছনে 3 টা ক্যামেরা সহ সামনে একটি সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। বড়ো ডিসপ্লে in display fingerprint ও থাকছে এই ডিভাইসে। আর যাই হোক এই ফোনের ডিজাইন মানুষের মন কেড়ে নিতে যথেষ্ট। Oppo বরাবরই ক্যামেরা আর ডিজাইন এ মানুষের মন জয় করে নেয়।

ফোনের বডি

ফোনটি দেখতে অনেকটা বক্সি শেফ এর মতো সামনে Gorilla Glass 5 front ও পিছনের ব্যাকপার্ট Fiberglass-Leather এর তৈরি। দূর থেকে বোঝা না গেলেও হাতে নিলে বোঝা যায় এই লেদারের। ব্যাকপার্টা অনেকটা খসখসে টাইপের হাত ঘসলে বেধে যায়। ফোনটির ওজন মাএ 175 গ্ৰাম। 159.9 x 73.2 x 7.5 millimeter এর ডাইমেনসন ও ফোনটি Cosmic Black, Sunset Orange এই দুইটি কালারের পাওয়া যাচ্ছে।

ডিসপ্লে

বাজেট ডিভাইসে Oppo একটি বাজেট কেন্দ্রিক ডিসপ্লে দিয়েছে। 6.43 inches Full HD+AMOLED ডিসপ্লে ব্যবহার করা হয়েছে এই ফোনটিতে যার পিক্সেল রেশিও থাকছে 1080 x 2400 । আর এই সুন্দর ডিসপ্লেটি প্রটেকশন দেওয়ার জন্য Corning Gorilla Glass 5 প্রভাইড করা হয়েছে। 90Hz refresh rate থাকছে যার ফলে টার্চ রেসপন্স অনেক ফাস্ট ও স্মুথ। 800 nits max. brightness ঘরের বাইরে এই ডিসপ্লেটি ভাল রকম দেখতে পাবেন কোন রকম অসুবিধা হবেনা। কালার, সারপনেস, ডিটেলস এর কোন কমতি নেই। কন্টেন ওয়াচিং এর সময় কালার গুলো ভাল রকম ক্যাপচার করতে পারে এই সুন্দর ডিসপ্লেটি। সবকিছু ভাল হবে এমন তো হতে পারে না ডিসপ্লেটির একটি সমস্যা আছে বেজেল এর পরিমানটা অনেক বেশি এর থেকে ন্যারো বেজেল দিলে দেখতে আরো ভাল লাগতো। ডিসপ্লেটির In Display Fingerprint সহ একটি ছোট ওয়াটার ড্রপ নচ দেওয়া হয়েছে।

Oppo F21 Pro


প্রসেসর

এই ডিভাইসে Qualcomm Snapdragon 680 4G (6 nm) এর চিপছেট দেওয়া হয়েছে। আবার বাজেট এর দিক থেকে দেখতে গেলে এই ধরনের প্রসেসর 19-20 হাজার টাকার ফোন গুলোতে ও এখন পাওয়া যায়। যেখানে এটি কিনতে 8-9 হাজার টাকা বেশি দেওয়া লাগছে। Octa core, up to 2.4 GHz এর CPU ও Adreno 610 GPU থাকছে এই ফোনটিতে। এই ধরনের প্রসেসর গেমিং এর জন্য একদমই না যারা গেমার আছেন তারা এই ফোনটি কেনা থেকে দূরে থাকবেন। মোটামুটি নরমাল ইউজ, ডে টু ডে ব্যবহার ও হালকা পাতলা ছবিতে ভালবাসেন তারা এই ফোনটি দেখতে পারেন। Oppo কোম্পানি তাদের প্রত্যেক ফোনে সফটওয়্যার ও প্রসেসর নিয়ে ভাল রকম কিপ্টামি করে। এবার 30 হাজার টাকার ফোনে এমন একটি প্রসেসর ব্যবহার করছে যেটি 20 হাজার টাকার ফোনগুলোতে পাওয়া যাচ্ছে।

সফটওয়্যার

ফোনটি Android 11 (ColorOS 12.1) এর মতো একটি মিড রেঞ্জের সফটওয়্যার রান করছে। যেখানে এর থেকে কম দামের ফোন গুলোতে Android 12,13 দেখতে পাওয়া যায়। Oppo বরাবরের মতো তাদের ফোন গুলোতে সফটওয়্যার, প্রসেসর এর দিকে বিশেষ গুরুত্ব দেয় না তাদের ফোন গুলোতে প্রধান আকর্ষণ করে তো ক্যামেরা, ডিভাইন। কিন্তু একটি ফোনের ক্যামেরার থেকে গুরুত্বপূর্ণ সফটওয়্যার ও প্রসেসর কারন এই দুইটা জিনিস ভাল না হলে যতই ক্যামেরা ভাল হোক না কেন, মেগাপিক্সেল বেশি এমন ক্যামেরা দিয়ে কখন ভাল ছবি তো সম্ভব না।

ক্যামেরা

ডিভাইসটির পেছনে Triple (64+2+2) Megapixel এর ক্যামেরা দেওয়া হয়েছে এর মধ্যে 64 মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা, 2 মেগাপিক্সেল এর Microscopic ক্যামেরা, 2 মেগাপিক্সেল Depth ক্যামেরা। এই ফোনের প্রধান আকর্ষণ বা ক্যামেরা বিশেষত্ব Microscopic ক্যামেরা দেওয়া। সচার আচার সব ফোনে বা এই বাজেটে এই রকম ক্যামেরা পাওয়া যায় না বাট Oppo 30 হাজার টাকায় এই Microscopic ক্যামেরাটা দিয়েছে। এই ক্যামেরার বিশেষত্ব ক্ষুদ্র কোন বস্তু বা অবজেক্টে দেখতে পাওয়া 15x বা 30x জুম করে দেখতে পারবেন। এই 2 মেগাপিক্সেল এর Microscopic ক্যামেরা দিয়ে ভাল ভাবে পরিষ্কার দেখার জন্য এর চারিধারে রিং লাইট দেওয়া হয়েছে। বাকি 64 মেগাপিক্সেল ক্যামেরা দিয়ে ভাল ছবি তুলতে পারবেন সারপনেস, ডিটেলস, কালার এভারেজ লেভেলের। এই ক্যামেরা দিয়ে Full HD (1080p), gyro-EIS এ ভিডিও করতে পারবেন। gyro-EIS  থাকায় ভিডিও করার সময় হাত কাঁপলেও ভিডিও তেমন বোঝা যাবে না।

সামনে 32 মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। এই ক্যামেরার ছবি খুব ভাল বলা যায় না এভারেজ লেভেলের। ছবি বেশি স্মুথ করে ফেলে সেই সাথে ব্যাকগ্ৰাউন্ডটা ও সাদা হয়ে যায়। কালার, সারপনেস, ডিটেলস এর যথেষ্ট ঘাটতি আছে এই ক্যামেরায়। Full HD (1080p), gyro-EIS ভিডিও করতে পারবেন। এক কথায় এই ফোনের সব ক্যামেরা এভারেজ লেভেলের পারফরম্যান্স করছে।

Oppo F21 Pro


ভ্যারিয়েন্ট

ফোনটি আমাদের দেশে একটি মাএ ভ্যারিয়েন্টে পাওয়া যাবে 8 জিবি র‌্যাম ও 256 জিবি রম আর এটির দাম রাখা হয়েছে 29,990 টাকা। ফোনটিতে আপনারা একটি এক্ট্রা মেমোরি কার্ড ও ব্যবহার করতে পারবেন।

নেটওয়ার্ক

ফোনটি 5G নেটওয়ার্ক সাপোর্ট করবে না 2G, 3G, 4G অপশন এ সিম কার্ড ব্যবহার করতে পারবেন। এই ডিভাইসে একই সাথে দুইটি ন্যানো সিম কার্ড ব্যবহার করতে পারবেন।

ব্যাটারি

Lithium-polymer 4500 mAh (non-removable) এর ব্যাটারি দেওয়া হয়েছে ও এই ব্যাটারির সাপোর্ট দেওয়ার জন্য 33W এর ফার্স্ট চার্জার থাকছে। এই ফোনের ব্যাটারি ব্যাকআপ খুবই ভাল হেবি ইউজারা মোটামুটি এক দিনের মতো ব্যাকআপ পাবেন ও ক্যাজুয়াল ইউজারা 2 দিন এর বেশি ব্যাটারি ব্যাকআপ পাবেন 33W এর চার্জার দিয়ে ফোনটি চার্জ করতে মোটামুটি 2 ঘন্টার মতো সময় লাগবে

বিশেষ বিশ্লেষণ

একটি ফোনে ভাল খারাপ উভয় দিক থাকবেই এই ফোনটির ও কিছু ভাল ও খারাপ দিক রয়েছে যেমন- 30 হাজার হাজার ফোনে প্রসেসরটি অনেক নরমাল, সিঙ্গেল স্পিকার দেওয়া হয়েছে, ক্যামেরা কয়েলিটি এভারেজ, ডিসপ্লে বেজেল এর পরিমানটা বেশি। ভাল দিক হলো- 30 হাজার টাকায় Microscopic ক্যামেরা, ঝকঝকে ক্লিয়ার ডিসপ্লে, ফোনটির ব্যাটারি ব্যাকআপ অনেক ভাল, খুবই হালকা পাতলা একটি ফোন।

Oppo F21 Pro


এটি কবে বাজারে আসবে ?

April 10, 2022 তারিখে ফোনটি রিলিজ হয়।

এই ফোনের দাম কেমন হবে ?

29,990 টাকা দাম রাখা হয়েছে।

ফোনটি কতো জিবি  র‌্যাম ও রোম এর পাওয়া যাবে ? 

8 জিবি র‌্যাম ও 256 জিবি রোম এই একটি ভ্যারিয়েন্ট পাওয়া যাবে।

ফোনটিতে কেমন ডিসপ্লে দেওয়া হয়েছে ? 

6.43 inches এর AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে।

ফোনটিতে কেমন চিপছেট ও প্রসেসর দেওয়া হয়েছে ?

Qualcomm Snapdragon 680 4G (6 nm) চিপছেট ও Android 11 (ColorOS 12.1) এর সফটওয়্যার দেওয়া হয়েছে।

ফোনটিতে ক্যামেরা ও ভিডিও কয়েলিটি কেমন হবে ? 

পিছনে 3 টা ক্যামেরা দেওয়া হয়েছে Triple 64+2+2 Megapixe ও সামনে 32 মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা। এই ক্যামেরার ভিডিও কয়েলিটি Full HD (1080p), gyro-EIS

ফোনটি কি 5G নেটওয়ার্ক সাপোর্ট করে?

ফোনটিতে 5G নেটওয়ার্ক এর সুবিধা নেই তবে 2G, 3G, 4G নেটওয়ার্ক সাপোর্টেড।

এই ফোনে কেমন ব্যাটারি দেওয়া হয়েছে ?

4500 mAh এর ব্যাটারি ও 33W এর চার্জার থাকছে এই ফোনে।

ফোনটিতে কি কি সেন্সর দেওয়া হয়েছে ? 

Fingerprint, Accelerometer, Gyroscope, Proximity, E-Compass

এই ফোনটি কোন দেশ তৈরি করেছে ?

Manufactured by Oppo

Made in Bangladesh

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250