Oppo K11x Review: 108MP ক্যামেরা নিয়ে লঞ্চ হল OPPO K11x 5G স্মার্টফোন, জেনে নিন দাম এবং স্পেসিফিকেশন

Oppo K11x photo


ক্যামেরা প্রিয় ভাই বোনদের জন্য নিয়ে এলাম ওপ্পোর 2023 সালে সদ্য রিলিজ হওয়া Oppo K11x ফোনটি। ওপ্পো ফোনের একটাই নামডাক ক্যামেরা ফোন আর এই ফোনটি 2023, May 25 তারিখে বাজারে প্রথম আসে। সেই সাথে ওপ্পো প্রিয় সকলের মধ্যে জানার ইচ্ছে হয় ফোনটি কেমন হবে সব দিক থেকে ফোনটি এগিয়ে থাকে তো। তাই দেরি না করে নিয়ে এলাম এই ফোনের রিভিউ। তো দেখে নেওয়া যাক এই ফোনটি কি কি থাকছে ও এর পারফরম্যান্স কেমন।

ফোনের ডিজাইন

Oppo K11x ফোনটির ডিজাইন অনেক সুন্দর ও প্রিমিয়াম কয়েলিটি কলার নিয়ে ম্যাট ফিনিস করা। এর ডিজাইন দেখলে সবার মনে হবে হাতে নিতে। হাতে নিলে এর যে লুক ও ডিজাইন প্রিমিয়াম এর একটা ভাইব পাওয়া যায়। বিশেষ করে ফোনটির পিছন দিক থেকে দেখলে খুবই সুন্দর লাগে। পিছনে বড় বড় দুটি ক্যামেরা হাউজিং করে দুটি ক্যামেরা দেওয়া ও সুন্দর কালার দেওয়া এর ব্যাকপার্টে। এই ডিভাইসে সাইটে অর্থাৎ পাওয়ার বাটনে ফিংগার প্রিন্ট দেওয়া হইছে। বড় ডিসপ্লেতে থাকছে একটি ওয়াটার ড্রপ নচ সহ সেলফি ক্যামেরা। ন্যারো বেজেল থাকায় ডিসপ্লেটি দেখতে অনেক সুন্দর। একটি সিম ট্রে থাকছে যাতে দুইটি সিম কার্ড বা একটি সিম কার্ড ও একটি মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন। ওপ্পো এবার ডিজাইন এর দিক দিয়ে কমতি রাখেনি এই ফোনে।

ফোনের বডি

এই ফোনটির বডি অনেক সিলিম 165.5 x 76 x 8.3 mm (6.52 x 2.99 x 0.33 in) এর ডাইমেনসন ও 195 গ্ৰাম এর ওজন। ফোনটি হাতে নিলে অনেক সিলিম ও প্রিমিয়াম কয়েলিটির ফিল পাওয়া যায়। এই ফোনটি গ্লাছ ফন্ট ও প্লাস্টিক এর ফ্রেম,বডি দিয়ে তৈরি করা হয়েছে। Jade Black, Pearl Blue এই দুইটা কালারের ফোন আমাদের দেশে পাওয়া যাচ্ছে। ওপ্পোর অন্য সকল ফোনের মতো এই ফোনের বাটন, পোটস সব ঠিকঠাক জায়গায় দেওয়া হয়েছে।

ডিসপ্লে

6.72 inches IPS LCD ডিসপ্লে থাকছে এই ফোনে যার রেজুলেশন থাকে 1080 x 2400 pixels যা এই ডিসপ্লের জন্য ভাল ও 120Hz এর ডিসপ্লে ক্লিয়ার দেখার জন্য  (~392 ppi density) থাকছে। ঘরের মধ্যে বা বাইরে ভাল ব্রাইডনেস পাওয়ার জন্য 550 nits (typ), 680 nits (peak) ব্রাইডনেস দেওয়া হয়েছে। এই ব্রাইডনেস থাকার পরেও রোদের মধ্যে দেখতে একটু অসুবিধা পড়তে হবে। এইটা আরো একটু বেশি থাকলে এই সমস্যাটা পড়তে হতো না।  এতো বড় ডিসপ্লেতে এবার খুব ন্যারো বেজেল দেওয়া হয়েছে ও এই ডিসপ্লেতে একটি ওয়াটার ড্রপ নচ সহ সেলফি ক্যামেরা থাকছে। কালার ঠিকঠাক থাকলেও সারপনেস, ডিটেলস এর ঘাটতি থাকবে এই ফোনে। মিডিয়া ওয়াচিং এর জন্য এই ফোনটি অনেক ভাল। 

চিপসেট

এই ফোনে Qualcomm SM6375 Snapdragon 695 5G (6 nm) এর চিপসেট ও Android 13, ColorOS 13.1 ওপ্পোর নিজস্ব সফটওয়্যার দেওয়া হয়েছে।  Octa-core (2x2.2 GHz Kryo 660 Gold & 6x1.7 GHz Kryo 660 Silver) CPU ও Adreno 619 এর GPU থাকছে এই চিপসেট এর পাশে। প্রথমে বলি ফোনটির দাম হিসেবে চিপসেটি আমার পছন্দ হয়নি এই বাজেটে এর থেকে আরো ভাল চিপসেট দওয়া উচিত ছিল। এখনকার সময় এর থেকে কম বাজেটের ফোন গুলোতে এই চিপসেট গুলো দেখা যায়। বরাবরের মতো ওপ্পো তাদের ফোন গুলোতে খুব একটা ভাল চিপসেট দেয় না দামে ঠিক থাকে কিন্তু ফোন থেকে পারফরম্যান্স ভাল পাওয়া যায় না। গেমিং এর দিক থেকে আমার এই ফোনে ভাল পারফরমেন্স পাইনি পাবজি, ফ্রি ফায়ার সব গেম খেলতে পারবেন তবে ল্যাগ ফ্রেম ড্রপ সব কিছু দেখা দিবে এই ফোনে। অনেক সময় গেম খেলার ফলে হিটিং ইসু পারেন তখন করো ল্যাগ, ফ্রেম ড্রপ পাবেন। যারা ছবি তুলতে পছন্দ করেন ডে টু ডে ব্যবহার করবেন তাদের জন্য এই ফোনটি উপযুক্ত। ফেসবুক, হটচ্যাপ, ব্রাউজিং, ইউটিউব সব কিছু ভাল ভাবে চলবে। ওপ্পোর উচিত ছিল এই বাজেটে এর থেকে আরো ভাল চিপসেট দেওয়া।

সফটওয়্যার

Android 13, ColorOS 13.1 ওপ্পোর নিজস্ব সফটওয়্যার দেওয়া হয়েছে এই ফোনে। সফটওয়্যারটি ভাল ও এই সময়ে আপডেট সফটওয়্যার দেওয়া হয়েছে। সফটওয়্যার এতোটা গুরুত্বপূর্ণ যে এটি ফোনের সবকিছু পালটে দিতে পারে। সফটওয়্যার ও চিপসেট ভাল না হলে সেই ফোন থেকে ভাল পারফরমেন্স পাওয়া যায় না। এই ফোনে যেমন সফটওয়্যার ঠিক আছে কিন্তু চিপসেট অনেক নরমাল যার কারনে 108 মেগাপিক্সেল এর ক্যামেরা থাকার সত্তেও ভাল ছবি পাওয়া যাচ্ছে না। তাই ফোন কেনার সময় অবশ্যই এই দুইটা জিনিস ভাল দেখে কিনতে হবে।

Oppo K11x photo

Oppo A78 ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন
Oppo F21 Pro ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

ক্যামেরা

ওপ্পো ফোনের পিছনে 2 টা ক্যামেরা দেওয়া হয়েছে একটি মেইন ক্যামেরা 108 মেগাপিক্সেল ও 2 মেগাপিক্সেল এর (ডেপথ) ক্যামেরা। এই ক্যামেরার ছবির কয়েলিটি খুব ভাল কালার, ভিটেলস, সারপনেস সব কিছু এভারেজ মানে মাঝে মধ্যে অনেক ছবি কালার ঠিকঠাক থাকে কিন্তু ডিটেলস, সারপনেস ঠিকঠাক থাকে না। অনেক সময় ছবির মধ্যে এই দুইটা জিনিসের অভাব দেখা দেয়। রাতের বেলায় ও এই ক্যামেরা ভাল ছবি তুলতে পারে ভাল লাইট এরিয়া বা অবজেক্ট এর ওপরে লাইট থাকলে ছবি তুলতে পারবেন। রাতে সাধারন মুডের থেকে নাইট মুডের আরো ভাল ছবি পাওয়া যায়। এই ফোনের ক্যামেরা দিয়ে 1080p@30fps এ ভিডিও করতে পারবেন। ভিডিও কয়েলিটি এভারেজ।

সামনে একটি সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে 16 মেগাপিক্সেলের। ওপ্পো একটি সেলফি ক্যামেরা ফোন আপনারা সবাই জানেন। সামনে 16 মেগাপিক্সেল ক্যামেরা হলেও এই ক্যামেরা ভাল পারফরমেন্স করছে পিছনে ক্যামেরা থেকে এই সামনের ক্যামেরা দিয়ে ছবি তুলতে ছবির কয়েলিটি অনেক ভাল পাওয়া যায়। কালার, সারপনেস, ডিটেলস সবকিছু ঠিকঠাক আছে এই ক্যামেরায়। রাতের বেলায় এই ক্যামেরা দিয়ে ভাল ছবি তোলা যায় ছবির কয়েলিটি অনেক ভাল থাকে। 1080p@30fps এই ক্যামেরা দিয়ে ভিডিও করতে পারবেন

নেটওয়ার্ক

সস্তা এই ফোনে 5G নেটওয়ার্ক এর সুবিধা থাকছে বা ফোনটি 5G নেটওয়ার্ক সাপোর্টেড। আর এই শক্তিশালী নেটওয়ার্কে পাশাপাশি 2G,3G,4G এই তিনটি অপশনে সিম ব্যবহার করতে পারবেন। এই ফোনটিতে একই সাথে দুইটি ন্যানো সিম কার্ড ব্যবহার করতে পারবেন।

ভ্যারিয়েন্ট

এই ডিভাইসটি ২ টা ভ্যারিয়েন্টে পাবেন একটি ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রম যার দাম রাখা হয়েছে ২৫,০০০ টাকা ও ১২ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি রম এই ভ্যারিয়ছন্টের দাম ২৯,৫০০ টাকা। ফোন মেমোরির পাশাপাশি একটি সিম স্লট ব্যবহার করে এক্ট্রা একটি মেমোরি কার্ড ও ব্যবহার করতে পারবেন।

ব্যাটারি

5000 mAh এর Non-removable Li-Po ব্যাটারি ব্যাকআপ থাকছে এই ফোনে ও এই ব্যাটারিটি চার্জ দেওয়ার জন্য 67W এর চার্জার দেওয়া হয়েছে। এই চার্জার দিয়ে ফোনটি ৮০% চার্জ হতে ৩৩ মিনিট সময় লাগবে। ফোনটিতে ভাল ব্যাটারি ব্যাকআপ পাবেন এক দিনের ওপরে চার্জ থাকবে এই ব্যাটারিতে।

বিশেষ বিশ্লেষণ

বাজেট হিসেবে আমার কাছে এই ফোনটির পারফরম্যান্স অনেক কম মনে হয়েছে। এই বাজেটে ফোনটির ডিসপ্লে ও চিপসেট আরো ভাল করার উচিত ছিল। 108 মেগাপিক্সেল এর ক্যামেরা হলেও আমার কাছে এর পারফরম্যান্স ভাল লাগেনি। এই বাজেটে অন্য সকল ফোন এর থেকে ভাল পারফরমেন্স করছে। ওপ্পো ফোনের কাছে একটাই চাওয়া ক্যামেরার দিকে বিবেচনা না করে পারফরম্যান্স ও ভাল করার।

Oppo K11x photo


এটি কবে বাজারে আসবে ?

2023, May 25 তারিখ ফোনটি মার্কেটে রিলিজ হয়।

এই ফোনের দাম কেমন হবে ?

25,000 টাকা ফোনটির অফিসিয়াল দাম রাখা হয়েছে।

ফোনটি কতো জিবি র‌্যাম ও রোম এর পাওয়া যাবে ? 

2 টা ভ্যারিয়েন্ট এই ফোনটি পাবেন 8 জিবি 128 জিবি ও 12 জিবি 256 জিবি।

ফোনটিতে কেমন ডিসপ্লে দেওয়া হয়েছে ? 

6.72 inches IPS LCD ডিসপ্লে দেওয়া হয়েছে এই ফোনে।

ফোনটিতে কেমন চিপসেট ও প্রসেসর দেওয়া হয়েছে ?

Qualcomm SM6375 Snapdragon 695 5G (6 nm) চিপসেট ও Android 13, ColorOS 13.1 সফটওয়্যার থাকছে এই নতুন ফোনে।

ফোনটিতে ক্যামেরা ও ভিডিও কয়েলিটি কেমন হবে ? 

পিছনে 2 টা ক্যামেরা থাকছে 108 মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা ও 2 মেগাপিক্সেল এর ( ডেপথ ) সামনে 16 মেগাপিক্সেল সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। এই ক্যামেরা দিয়ে 1080p@30fps এ ভিডিও করতে পারবেন।

ফোনটি কি 5G নেটওয়ার্ক সাপোর্ট করে?

5G নেটওয়ার্ক সাপোর্ট সাথে 2G,3G,4G নেটওয়ার্ক ও সুবিধা আছে।

এই ফোনে কেমন ব্যাটারি দেওয়া হয়েছে ?

5000 mAh এর ব্যাটারি ও 67W এর ফাস্ট চার্জার দেওয়া হয়েছে।

ফোনটিতে কি কি সেন্সর দেওয়া হয়েছে ? 

Fingerprint (side-mounted), accelerometer, gyro, proximity, compass

এই ফোনটি কোন দেশ তৈরি করেছে ?

Made by China

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250