Redmi Note 12 Price In Bangladesh: সাধ্যের মধ্যে 50 MP ক্যামেরা, গেমিং প্রসেসর এর পারফরম্যান্স কেমন! নোট সিরিজের রাজত্ব কি ধরে রাখতে পারবে? পড়ুন রিভিউ

 

Redmi Note 12


ডোল ভরা আশা আর কুলো ভরা ছাই এটি একটি অনেক পুরাতন প্রবাত বাক্য। আজ কেন এতো ডোল আশা কুলা এই সব কথা কেন আসতেছে well this is the Redmi note 12 মানে শাওমির যে চির চেনা জাতীয় রেডমি নোট লাইন এ্যাপ আছে তার একটি পরবর্তী মডেল বাট দেখার আছে এই ফোনটি জাতীয় সিরিজ পড়তাছে কিনা সেটি নিয়ে আজ আলাপ আলোচনা করবো। শাওমি কোম্পানি এই ফোনটি বাজারে নিয়ে আসে 30 March 2023 সালে। শাওমি কোম্পানির স্মাটফোন গুলো বাজারে এতো চাহিদা রয়েছে যে এটি এখন আমাদের জাতীয় ফোনে রুপ নিয়েছে। তাই বেশি কথা না বলে আমার ফোনের ডিজাইন দিয়ে শুরু করি।

ফোনের ডিজাইন

চিরচরিএ ডিজাইন নিয়ে শুরু করছি ডিজাইনটা বেশ ছিমছাম সবার পছন্দ হবে আশা করছি। ফোনটা মিনিমাল স্টিক আর এর ওজন 188 গ্ৰাম। ওজন টা কম হওয়ায় এতো বড়ো ফোনটা অনেক সময় হাতে রাখতে কোন রকম কষ্ট হয় না। পোটস এরং বাটন সব ঠিকঠাক কিন্তু রেডমি কোম্পানি হেডফোন জ্যাক ফোনের উপরে ব্যবহার করে সেটি এখনো টিকিয়ে রাখছে। ডানে পাওয়া বাটনে ফিংগার প্রিন্ট দেওয়া যেটি খুব ফাস্ট কাজ করে। আর ফিংগার প্রিন্ট পছন্দ না হলে ফেস আনলক তো আছেই। ফোনটিতে হাইব্রিড সিম ট্রে দেওয়া হয়েছে আপনার একটি সিম ও একটি মেমোরি কার্ড বা দুইটি সিম একসাথে ব্যবহার করতে পারবেন। ফোনটি ip53 টা এটা পানির ছিটেফোঁটা কোনো রকম সমস্যা হবে না।তবে ফোনটি রিয়েলমি 9 এর ডিজাইনের সাথে হুবহু মিল পাওয়া যায়।

ডিসপ্লে

ডিজাইন যেমন অনেক কিছু বলে তেমনি ডিসপ্লে ও কথা বলে মানুষের সাথে। 6.67 ইঞ্চি এ্যামুনেট ডিসপ্লে ব্যবহার করা হয়েছে এতে চারিদিকে বেজেলের পরিমাণ ছিল এভারেজ নিচের দিকে বেজেলটা একটু বেশি বড়ো। 1080*2400 পিক্সেল রেশিও রেট পাবেন ডিসপ্লেটিতে। মজার ব্যাপার হলো স্যামসাং প্যানেল ব্যবহার করা হয়েছে এতে। ডিসপ্লে টা কিন্তু বেশ ভাল ডিসপ্লেতে ওয়াটার ড্রপ নচ ব্যবহার করা হয়েছে। আর 400 পিপিআই ডেনসিটি হওয়ার সারপনেস ছিল খুব। 120 Hz রিফ্রেশ রেট থাকায় ফোনটি স্মুত চালাতে পারবেন। ডিসপ্লেটিতে ব্রাইটনেস এর পরিমাণ অনেক ডে লাইটে ফোনটি চালাতে কোনো রকম সমস্যা হবে না। এ্যামুলেট ডিসপ্লে, হায়ার রিফ্রেশ রেট,স্যামসাং প্যানেল সবকিছু দিয়ে ডিসপ্লেটা খুব ভালো বলা যায়।

চিপছেট

ফোনটির হার্ডওয়ার দেওয়া হয়েছে Snapdragon 4 Gen 1 যেটি খুব ভাল একটি হার্ডওয়ার ।আর হার্ডওয়ার এর চিরসাথি হলো সফটওয়্যার এ্যানড্রাইড 12 দিয়ে এসেছে এটি আর 13.0.3 তে রান করছে এটি। গ্ৰাফিক্স প্রোফেসর হিসেবে ব্যবহার করা হয়েছে Adreno 619।এই চিপছেট দিয়ে সকল ধরনের গেম যেমন পাবজি,কলঅব ডিউটি,ফ্রি ফায়ার, সবকিছু হাই গ্ৰাফিক্স খেলতে পারবেন। তবে অনেক সময় গেম খেলার জন্য ফোনটি একটু গরম হবে।গেম খেলার সময় মাঝে মাঝে ফ্রেম ড্রপ ও দেখা দেয় তবে সেটি খুব তাড়াতাড়ি ঠিক হয়ে যায়।ডে টু ডে টুকটাক গেম এর জন্য বেস্ট একটি ফোন।

ভ্যারিয়েন্ট

ফোনটি আপনারা 3টা ভ্যারিয়েন্টে পাবেন একটি 4 জিবি  র‌্যাম ও 128 জিবি রোম যায় দাম হয়েছে 25,000 টাকা। 6 জিবি র‌্যাম  ও 128 জিবি রোম এটি পারেন 25,500টাকায়   8 জিবি  র‌্যাম ও 128 জিবি রোম এটি পারেন 27,500 টাকা। তবে বাজার দরের তারতম্যের কারনে দাম কম বেশি হতে পারে। সাথে আপনারা একটি মেমোরি কার্ড ও ব্যবহার করতে পারবেন।

নেটওয়ার্ক

এই ফোনটিতে 5G নেটওয়ার্ক এর সুবিধা পাচ্ছেন না শুধুমাত্র চালাতে পারবেন।

ক্যামেরা

আপনার হয়তো জানেন একটি ফোনের হার্ডওয়ার ও সফটওয়্যার এর সঠিক কম্বিনেশন এ খুব সুন্দর ছবি তোলা সম্ভব হয়। তো এই ফোন ও সে দিক থেকে পিছিয়ে নেই। এই ফোনেও সঠিক হার্ডওয়ার ও সফটওয়্যার ব্যবহার করা হয়েছে। ফোনটির পিছনে 3 টা ক্যামেরা ব্যবহার করা হয়েছে মেইন ক্যামেরা 48 মেগাপিক্সেল 8 মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড লেন্স 2 মেগাপিক্সেল ম্যাক্স লেন্স। এই 3 টা ক্যামেরা দিয়ে দিনের বেলায়র ভাল ছবি তুলতে পারবেন ছবির সারপনেস,কালার,ডিটেলস সবকিছু ঠিক ছিল তবে ছবি জুম করলে ছবি ফেটে একাকার। রাতের বেলায় এটি দিয়ে মোটামুটি ভাল ছবি পাবেন নাইট মুডেও ছবি তুলতে পারবেন। সামনে 30 মেগাপিক্সেল এর ক্যামেরা ব্যবহার করা হয়েছে। ভিডিও কোয়ালিটি সামনের ক্যামেরা ও পিছনের ক্যামেরা দিয়ে 30 Fps এ ভিডিও করতে পারবেন। তাই কেনার সময় সবাই এই টা দেখে কিনবেন।

ব্যাটারি

ফোনটিতে 5000 Mah এর ব্যাটারি ব্যবহার করা হয়েছে সাথে থাকছে 32 ওয়ার্ডের ফার্স্ট চার্জার। 0 থেকে 100 % চার্জ হতে সময় লাগে 1 ঘন্টার একটু বেশি । ফোনটি হেবি ইউজ করেও 2 দিন এর বেশি ব্যাটারি ব্যাকআপ পাবেন।

বিশেষ বিশ্লেষণ

ভাল ডিসপ্লে, হার্ডওয়ার , সফটওয়্যার সব কিছু ভাল তবে ক্যামেরা খুব একটা ভালো না। তাছাড়া ফোনটার দাম তুলনামূলক ভাবে একটু বেশি মানে এই বাজেটে আরো আপডেট করা উচিত ছিল ফোটাতে। যাই হোক কেনার সময় সবাই বিবেচনা করে কিনবেন।




Redmi Note 12

এটি কবে বাজারে আসবে ?

এটি প্রথম বাজারে আসে March 30, 2023 সালে।

এই ফোনের দাম কেমন হবে ?

এটি বাজার দাম রাখা হয়েছে 19,999 টাকা।

ফোনটি কতো জিবি  র‌্যাম  ও রোম এর পাওয়া যাবে ?

ফোনটি আপনারা 3টা ভ্যারিয়েন্টে পাবেন একটি 4 জিবি  র‌্যাম ও 128 জিবি রোম যায় দাম হয়েছে 25,000  টাকা। 6 জিবি  র‌্যাম ও 128 জিবি রোম এটি পারেন 25,500 টাকা 8 জিবি  র‌্যাম ও 128 জিবি রোম এটি পারেন 27,500 টাকা

ফোনটিতে কেমন ডিসপ্লে দেওয়া হয়েছে ?

ফোনটিতে 6.67 ইঞ্চি Full HD+ 1080 x 2400 pixels (395 ppi) ডিসপ্লে দেওয়া হয়েছে।

ফোনটিতে কেমন চিপছেট ও প্রসেসর দেওয়া হয়েছে ?

এটিতে Qualcomm Snapdragon 685 4G (6 nm) সফটওয়্যার দেওয়া হয়েছে Android 13 (MIUI 14)

ফোনটিতে ক্যামেরা ও ভিডিও কয়েলিটি কেমন হবে ?

ফোনটির পিছনে 3 টা ক্যামেরা দেওয়া হয়েছে 50+8+2 মেগাপিক্সেল এর ও সামনে 13 মেগাপিক্সেল এর ক্যামেরা দেওয়া হয়েছে।Full HD (1080p) তে ভিডিও করতে পারবেন।

ফোনটি কি 5G নেটওয়ার্ক সাপোর্ট করে?

এই ফোনে 5G সাপোর্ট করে না 2G, 3G, 4G সাপোর্ট করবে।

এই ফোনে কেমন ব্যাটারি দেওয়া হয়েছে ?

5000mAh এর ব্যাটারি ও 33 ওয়ার্ড এর চার্জার দেওয়া হয়েছে।

ফোনটিতে কি কি সেন্সর দেওয়া হয়েছে ?

Fingerprint, Accelerometer, Gyroscope, Proximity, E-Compass

এই ফোনটি কোন দেশ তৈরি করেছে ?

ফোনটি তৈরি করছে চায়না মোবাইল কোম্পানি।

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250