Samsung Galaxy A13 Review : 19 হাজার টাকায় Galaxy S22 এর ডিজাইন | সস্তায় সুন্দরী ফোন

Samsung Galaxy A13


বরাবরের মতো আজকেও চলে আসছি Samsung Galaxy A13 ফোন কে নিয়ে। যেহেতু এটি নতুন বাজারে এসেছে তাই Samsung লাভার দের জন্য রিভিউ তো একটা করতেই হয়। সাধারণত এই বাজেটের ফোন গুলো বাজারে চাহিদা বেশি। এটি First Release হয় March 23, 2022 তারিখে। সেই থেকে এখনো পর্যন্ত বাজারে এটির প্রচুর চাহিদা রয়েছে। গতবছর Samsung কোম্পানি Samsung Galaxy A12 ফোন বাজারে নিয়ে আসে যার প্রচুর চাহিদা ছিল। আজকের রিভিউতে Samsung Galaxy A12 থেকে Samsung Galaxy A13 কতোটা ইমপ্রুভ হয়েছে তা জানবো।

ফোনের ডিজাইন

Samsung তাদের বাজেট ডিভাইস গুলোর যেদিকে বেশি গুরুত্ব দিচ্ছে তা হলো বিল কয়েলিটি ভাল ডিজাইন। এবারের ফোনটি দেখতে কিন্তু বেশ সুন্দর হাতে ধরে কমফোর্টেবল ফিল পাওয়া যায়। পিছনের ব্যাকপার্টটা তাদের ফ্লাগশিপ Samsung Galaxy S22 ultra এর মতো ডিজাইন করা। Samsung তারা এই বাজেটে বিল কয়েলিটি দিকে ফোকাস করেছে এটা একটা ভাল ব্যাপার। মানে তারা মিনিমাল ও ক্লিন একটা লুক দেওয়ার চেষ্টা করেছে এই ফোনটিতে। 

ফোনের বডি

ফোনটি মাএ 195 গ্ৰাম ওজন ও 165.1 x 76.4 x 8.8 millimeters ডাইমেনসন যা দেখতে বেশ স্লিম ও লম্বাটে। এটি সম্পূর্ণ প্লাস্টিক এর তৈরি সঙ্গে ইউ নচ সহ একটি বড় ডিসপ্লে দেওয়া হয়েছে। ফোনের পোটস, বাটন সব ঠিকঠাক জায়গায় দেওয়া হয়েছে। ফিংগার প্রিন্ট সেন্সরটা ফোনের সাইটে পাওয়া বাটনে দেওয়া হয়েছে। ফোনটি আপনারা Black, White, Peach, Blue এই চার ধরনের কালারের পাবেন। এই ডিভাইসের পিছন দিক থেকে দেখলে বেশ প্রিমিয়াম কয়েলিটির ফোন বলে মনে হয়। ফোনের সাইটে একটি সিম ট্রে পাবেন যাতে একটি মেমোরি কার্ড সহ দুটি সিম ব্যবহার করতে পারবেন।

ডিসপ্লে

এটিতে 6.6 inches Full HD+ PLS TFT  এর ডিসপ্লে দেওয়া হয়েছে যার রেজুলেশন 1080 x 2408 pixels ও এটির প্রটেকশন দেওয়া জন্য Corning Gorilla Glass 5 থাকছে। এই ডিসপ্লেতে থাকছে একটি ওয়াটার ড্রপ নচ যা এই বাজেটে বেমানান Samsung বাদে আরো অনেক ফোনে এখন এই নচ দেখতে পাওয়া যাচ্ছে। এমনিতেই এই ডিসপ্লে বেশ ভাল 400 ppi থাকায় যথেষ্ট সারপনেস ছিল। একুরেট  কালার পাওয়া যাচ্ছিল এই ডিসপ্লে থেকে কিন্তু বেজেল এর পরিমানটা যে বেশ বড় ছিল তা দেখে বোঝা যাচ্ছিল। বাজেট ডিভাইস হিসেবে Samsung চাইলে এর থেকে ভাল মানের ডিসপ্লে দিতে পারতো। মার্কেটে এমন কম্পিটর আছে যারা এই বাজেটে ভাল মানে বা AMOLED ডিসপ্লে দিচ্ছে সেখানে Samsung AMOLED ডিসপ্লে দিতে পারতো।

প্রসেসর

বাজেট ডিভাইসে Exynos 850 (8 nm) এর মতো একটি নরমাল প্রসেসর দেওয়া হয়েছে। এই বাজেটে Samsung Mediatek বা Snapdragon এর একটি প্রসেসর দিতে পারতো। Octa core, up to 2.0 GHz এর CPU ও Mali-G52 এর GPU থাকছে এই প্রসেসরে পাশে। যারা গেম খেলার জন্য এই ফোনটি কিনতে চান বা হেবি ইউজে এই ফোনটি ব্যবহার করতে চান তাদের জন্য এই ফোনটি না। এই ফোনটা কেনা থেকে তারা দূরে থাকবেন। এই ফোনটি দিয়ে হালকা পাতলা গেম গুলো খেলতে পারবেন। ভারি গেম যেমন পাবজি, ফ্রি ফায়ার এই গুলো লো গ্ৰাফিক্সে ও ল্যাগ বা ফ্রেম ড্রপ করে থাকে। ফ্লাগশিপ ফোনের পাশাপাশি এটি ব্যবহার করতে পারবেন টুকিটাকি কল, ভিডিও দেখা, লং টাইম ব্যাটারি ব্যাকআপ এর জন্য এই ফোনটি ভাল।

সফটওয়্যার

Android 12 (One UI 4.1) সফটওয়্যার ফোনটিতে রানিং আছে। আর পরবর্তী আপডেট এর মাধ্যমে এই সফটওয়্যার আরো লেভেল আপ করবে বলে Samsung জানিয়েছেন। সফটওয়্যার যে কোন ফোনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটির জন্য ফোনটি সব সময় রানিং অবস্থা থাকে। ভাল ছবি তোলার জন্য এটির গুরুত্ব অপরিসীম। এক কথায় বলা যায় বাজেট ডিভাইসে বাজেট সফটওয়্যার।

ক্যামেরা

ফোনটির ব্যাক সাইটে 4 টা ক্যামেরা দেওয়া হয়েছে। 50 মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা সহ 5+2+2 মেগাপিক্সেল এর ক্যামেরা। এই ক্যামেরার ছবি কয়েলিটি খুবই ভাল দিনের বেলায় ভাল ছবি তুলতে পারে এই ক্যামেরা। কালার, সারপনেস সবকিছু ঠিকঠাক থাকলেও মাঝে মাঝে ডিটেলস এর ঘাটতি দেখা দেয়। রাতের বেলা ভাল আলো পেলে ভাল ছবি ওঠে নাইট মুড না থাকলেও অল্প আলোতে এই ফোন ভাল ছবি তুলতে পারে। 123º ultrawide এ ছবি তুলতে সক্ষম এই ক্যামেরা। এই ক্যামেরার ভিডিও কয়েলিটি এভারেজ Full HD (1080p) এ ভিডিও করতে পারবেন।

সামনে 8 মেগাপিক্সেল এর একটি ক্যামেরা থাকছে। এটি দিয়েও ভাল ছবি তুলতে পারবে। অন্য ফোনের মতো এটি ফেস বেশি স্মুথ করে ফেলে না। এই ক্যামেরা দিয়ে Full HD (1080p) তে ভিডিও করতে পারবেন।

Samsung Galaxy A13


ভ্যারিয়েন্ট

Samsung Galaxy A13 ফোনটি দুটি ভ্যারিয়েন্টে তৈরি করা হয়েছে। 6 জিবি র‌্যাম ও 64 জিবি রম এটির দাম 19,999 টাকা ও 6 জিবি র‌্যাম ও 128 জিবি রম যার দাম 22,999 টাকা। 64 জিবি বা 128 জিবি ফোন মেমোরির পাশাপাশি একটি এক্ট্রা মেমোরি কার্ড ব্যবহার ও করতে পারবেন।

নেটওয়ার্ক

ফোনটিতে কোন 5G নেটওয়ার্ক এর সুবিধা থাকছে না। এটিতে শুধুমাত্র 2G,3G,4G নেটওয়ার্ক এর সুবিধা পাবেন। আর এটিতে একই সাথে দুইটি ন্যানো সিম কার্ড ব্যবহার করতে পারবেন।

ব্যাটারি

Lithium-polymer 5000 mAh এর ব্যাটারি দেওয়া হয়েছে ও এই ব্যাটারি চার্জ দেওয়ার জন্য 15W এর চার্জার থাকছে। এই বাজেটে বা বর্তমান সময়ে অন্য ফোন কোম্পানি গুলো তাদের ফোন গুলোতে সর্বনিম্ন 18W এর চার্জার থাকছে সেখানে Samsung এই ফোনটিতে 15W এর চার্জার দিয়ে রাখছে। এই চার্জার দিয়ে ফুল চার্জ হতে মোটামুটি 2 ঘন্টার 30 মিনিট এর মতো সময় লাগবে। হেবি ইউজে এটি 1 দিন এর মতো ব্যাটারি ব্যাকআপ পারবে।

বিশেষ বিশ্লেষণ

প্রথমেই বলবো এই ফোনটি কাদের জন্য আর কাদের জন্য না। যারা গেম খেলতে পছন্দ করেন তাদের জন্য এই ফোনটি না বা যারা হেবি ইউজ করার জন্য ফোনটি কিনতে চাচ্ছেন তাদের জন্যও এই ফোনটি না। এই ফোনটি যারা নরমাল, ইউজার দামি একটা ফোনের পাশাপাশি চালানোর জন্য, ভিডিও দেখা কল ধরা-দেওয়া এই সব কাজ করার জন্য এই ফোনটি ভাল হবে। এই বাজেটে 15 ওয়ার্ড এর চার্জার দেওয়া, ভাল মানের ডিসপ্লে না দেওয়া, ভাল চিপছেট ও দেওয়া নেই এই ফোনে। এই সকল দিক গুলো Samsung এর বিবেচনা আনা দরকার।

Samsung Galaxy A13


এটি কবে বাজারে আসবে ?

March 23, 2022 সালে এই ফোনটি বাজারে আসে।

এই ফোনের দাম কেমন হবে ?

19,999 টাকা দামে এটি বাজারে পাওয়া যাবে।

ফোনটি কতো জিবি র ্যাম ও রোম এর পাওয়া যাবে ? 

4/64 জিবি যার দাম 19,999 টাকা ও 6/128 জিবি যার দাম 22,999 টাকা।

ফোনটিতে কেমন ডিসপ্লে দেওয়া হয়েছে ? 

6.6 inches Full HD+ PLS TFT  ডিসপ্লে দেওয়া হয়েছে।

ফোনটিতে কেমন চিপছেট ও প্রসেসর দেওয়া হয়েছে ?

Exynos 850 (8 nm) এর চিপছেট ও Android 12 (One UI 4.1) এর সফটওয়্যার থাকছে এই ফোনে।

ফোনটিতে ক্যামেরা ও ভিডিও কয়েলিটি কেমন হবে ? 

পিছনে 4 টা ক্যামেরা 50+5+2+2 মেগাপিক্সেল ও সামনে 8 মেগাপিক্সেল এর ক্যামেরা দেওয়া হয়েছে। এই ক্যামেরা দিয়ে Full HD (1080p) রেজুলেশনে ভিডিও করতে পারবেন। 

ফোনটি কি 5G নেটওয়ার্ক সাপোর্ট করে?

ফোনটিতে 5G সাপোর্ট করবে না 2G,3G,4G সাপোর্টেড।

এই ফোনে কেমন ব্যাটারি দেওয়া হয়েছে ?

5000 mAh এর ব্যাটারি ও 15W এর চার্জার দেওয়া হয়েছে।

ফোনটিতে কি কি সেন্সর দেওয়া হয়েছে ? 

Fingerprint, Accelerometer, Proximity, E-Compass

এই ফোনটি কোন দেশ তৈরি করেছে ?

Manufactured by Samsung

Made in Bangladesh

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250