Samsung Galaxy A54 5G Price In Bangladesh। সস্তায় 5G ফোন সঙ্গে হার্ডওয়ার ও ক্যামেরা কেমন? প্রিমিয়াম ডিজাইন বাজিমাত করতে পারে এই ফোন। পড়ুন রিভিউ

Samsung Galaxy A54


 Finally এবার স্যামসাং মোবাইল কোম্পানি Galaxy a50 সিরিজের বেস্ট ফোন নিয়ে আসতে চলেছে কথা বলবো আজ Samsung Galaxy A54 কে নিয়ে। এই ফোনের ডিজাইন তাদের a50 সিরিজের অন্যান্য ফোনের ডিজাইন এর থেকে অনেকটা ভিন্ন এর ডিজাইন অনেকটা তাদের Samsung Galaxy s23 এর মতো।ফোনটি বাজারে আসে 2023 সালে মার্চ এর 24 তারিখে। Samsung Galaxy A54 ফোনটি 5G নেটওয়ার্ক সাপোর্টেট । বর্তমান যুগে সকল মোবাইল কোম্পানি গুলো চেষ্টা করছে সবার মার্কেট ধরে রাখার এই জন্য সবাই সবার সাদ্ধের মধ্যে ফোন কিনতে পারছে আবার বাজেট ডিভাইজ ও কিনতে পারছে। Samsung Galaxy A54 ফোনটি বাজারে আসে 2023, March 24 তারিখে।

ফোনের ডিজাইন

এবার কথা বলবো ফোনের ডিজাইন নিয়ে । বর্তমান যুগে সব মোবাইল ব্যবহার কারিরা একটা জিনিস বেশি দেখে সেটা হলো মোবাইল এর ডিজাইন। ফোনের ডিজাইন যত ভালো হবে ততো মানুষের নজর কাড়বে এই জন্য মোবাইল কোম্পানি গুলো তাদের নতুন নতুন ফোনগুলো খুব চমৎকার চমৎকার ডিজাইন নিয়ে বাজারে নিয়ে আসছে। তাই Samsung কোম্পানির ক্ষেএে ব্যতিক্রম কিছু ঘটাইনি বরং তাদের নতুন ফোনে আরো ভালো ভালো ডিজাইন দিয়ে বাজারে ছাড়ছে। Samsung Galaxy A54 ফোনেও চমৎকার ডিজাইন দিয়েছে তারা যেটা Galaxy a50 সিরিজ গুলোতে দেইনি। এই ফোনটিতে তারা 3 টা কালার দিয়েছে তারা Lime, Graphite, Violet, White । ফোনটি 202 গ্ৰাম ওজন ও IP67 dust/water resistant (up to 1m for 30 mins) এটি আপনারা 30 মিনিট পর্যন্ত পানির নিচে রাখতে পারবেন। এই ফোনে একটি ন্যানো সিম ও একটি মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন বা দুইটি ন্যানো সিম চালাতে পারবেন। ডিভাইজটির ব্যাকপার্ট প্লাস্টিক ও বডি ফ্রেম স্টিল দিয়ে তৈরি করা হয়েছে। ফোনটির পিছনে 3 টা ক্যামেরা ও সামনে ওয়াটার ড্রপ নচ সহ একটি ক্যামেরা দেওয়া হয়েছে। এটির বডি ম্যাটফিনিসিং করা একটা মসরীন ফিল পাবেন হাতে নিলে। এই ছিল ফোনের ডিজাইন চলুন এবার ডিসপ্লে কেমন দেখা যাক।

ডিসপ্লে

এই বাজেটের মধ্যে 6.4 ইঞ্চির  সুপার এ্যামুলেট ডিসপ্লে দেওয়া হয়েছে । ডিসপ্লেটির 16M colors ও 1080 x 2340 pixels রেজুলেশন দেওয়া হয়েছে আর এই বড়ো ডিসপ্লেটির প্রোটেকশন হিসেবে এর ওপরে Corning Gorilla Glass 5 দেওয়া হয়েছে যেটা রাফ ইউজার দের জন্য একটা ভাল দিক। এই ডিভাইজ এ 120Hz রিফ্রেশ রেট দেওয়া হয়েছে যার জন্য ফোনটা অনেক স্মুথ চলবে ও টার্চ রেসপন্স অনেক ভাল পাবেন। অনেক ফোন আছে যেটিতে টার্চ রেসপন্স কম ল্যাগি ল্যাগি ফিল পাওয়া যায় এটিতে ল্যাগ এর ফিল পাবেন না । ডিসপ্লেটির কালার, ডিটেলস, সারপনেস খুবই ভাল মিডিয়া ওয়াচিং ও ভাল একটা ফিল পাবেন। ডিসপ্লেতে ওয়াটার ড্রপ নচ সহ ইন ডিসপ্লে ফিংগার প্রিন্ট ও দেওয়া হয়েছে। ফিংগার প্রিন্টটা খুব ফাস্ট ও একুরেট ও ফেস আনলক এর ফিচারটা ও দেওয়া আছে যেটা ভাল লাগে ইচ্ছা মতো ইউজ করতে পারবেন।

চিপছেট ও সফটওয়্যার

এটিতে চিপছেট দেওয়া হয়েছে Exynos 1380 (5 nm) ও সফটওয়্যার দেওয়া হয়েছে Android 13, One UI 5.1 প্রত্যেক ফোনের চিপছেটের এর পরম বন্ধু সফটওয়্যার এই সফটওয়্যার ও চিপছেটের কম্বিনেশন ভাল না হলে সেই ফোন থেকে ভাল কিছু পাওয়া যায় না । এদের কম্বিনেশন ভাল হলে ফোন থেকে ভাল কিছু পাবেন যেমন- ভাল ছবি তুলতে পারবেন, ভারি কোনো গেম খেলতে পারবেন, ফোনটি লং টাইম চালাতে পারবেন,ফোন অতিরিক্ত লোড নিতে পারবে। এই ফোনে যে চিপছেট ও সফটওয়্যার দেওয়া হয়েছে এটি দিয়ে লং টাইম ফোনটি চালাতে পারবেন ও ভারি গেম খেলতে পারবেন, অনেক সময় ফোন চালানোর ফলে ফোন হিটিং ইসু পারেন না, ফ্রি ফায়ার,পাবজি সব এই ফোনে খেলতে পারবেন ডে টু ডে সড কিছু ইউজ করেও অতিরিক্ত লোড বহন করতে পারবে।

ভ্যারিয়েন্ট

ফোনটি আপনারা 2 টা ভ্যারিয়েন্ট এ পেয়ে যাবেন (8GB+128GB) যার দাম পড়বে 39,000 টাকা ও (8GB+256GB) এটির দাম পড়বে 59,000 টাকা‌। এই ফোনে আপনারা একটি এক্ট্রা একটি মেমোরি কার্ড ও ব্যবহার করতে পারবেন। বাজার দর এর তারতম্য এর কারনে দাম কম বেশি হতে পারে।

নেটওয়ার্ক

ফোনটিতে নেটওয়ার্ক সিস্টেমে এবার ব্যাপোক পরিবর্তন আনা হয়েছে 5G নেটওয়ার্ক সাপোর্ট করবে ও এর পাশাপাশি GSM / HSPA / LTE তো থাকছে।

ক্যামেরা

এই ডিভাইজ এর পিছনে 3 টা ক্যামেরা দেওয়া হয়েছে 50 MP, f/1.8, (wide), PDAF, OIS এটিতে সনির সেস্নর ব্যবহার করা হয়েছে 12 MP, f/2.2, 123˚ (ultrawide), 1.12µm ও 5 MP, f/2.4, (depth) পিছনের এই 3 টা ক্যামেরা দিয়ে আপনারা খুব সুন্দর ছবি তুলতে পারবেন। ছবির ডিটেলস, সারপনেস, কালার সব কিছু অন্য ফোনের থেকে বেষ্ট পাবেন। এই ক্যামেরা দিয়ে4K@30fps,1080p@30/60fps; gyro-EIS ভিডিও করতে পারবেন। ভিডিও করার সময় হাত বা ফোন কাপলে আপনারা Gyro মুডেও ভিডিও করতে পারবেন। রাতের বেলায় ও ভাল ছবি তুলতে পারবেন তাছাড়া নাইট মুড অপশন তো পাচ্ছেন।সামনে ওয়াটার ড্রপ নচ সহ 32 MP, f/2.2, 26mm (wide), 1/2.8", 0.8µm সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে ছবি কয়েলিটি , ডিটেলস, সারপনেস কালার সব কিছু ঠিকঠাক পাবেন। সামনের ক্যামেরা দিয়ে 4K@30fps, 1080p@30fps ভিডিও করতে পারবেন।

ব্যাটারি

এটিতে 5000mAh এর বড়োসড়ো একটা ব্যাটারি দেওয়া হয়েছে আর এই ব্যাটারিটি চার্জ দেওয়ার জন্য 25 ওয়ার্ড এর একটি চার্জার আপনাদের কিনে নিতে হবে শুধু একটি ক্যাবোন পাবেন বক্স এ। এই ব্যাটারি দিয়ে আপনারা 2 দিন এর বেশি সময় ব্যাকআপ পাবেন।

বিশেষ বিশ্লেষণ

Samsung a50 সিরিজের যে ফোন গুলো আছে তাদের মধ্যে এইটা সব থেকে ভাল । ফোনের বাজেট হিসেব সব কিছু ঠিকঠাক আছে ‌। এই ফোনটি দিয়ে গেমিং সহ ব্লগিং ও করতে পারবেন। ভাল ছবি ও তুলতে পারবেন 2 দিন এর বেশি ব্যাটারি ব্যাকআপ পাবেন। সুপার এ্যামুলেট ডিসপ্লে পাচ্ছেন। ফোনটির ডিজাইন অনেক সুন্দর ও 3 টা কালারে এই ফোনটি আপনারা বাজারে পাবেন।

Samsung Galaxy A54


এটি কবে বাজারে আসবে ?

2023, March 24 তারিখে বাজারে আসে।

এই ফোনের দাম কেমন হবে ?

এটির দাম রাখা হয়েছে 39,000 টাকা।

ফোনটি কতো জিবি র‌্যাম ও রোম এর পাওয়া যাবে ? 

(8GB+128GB)  (8GB+128GB) (8GB+256GB) এই তিনটা ভ্যারিয়েন্ট এ পাবেন।

ফোনটিতে কেমন ডিসপ্লে দেওয়া হয়েছে ? 

6.4 inches Super AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে।

ফোনটিতে কেমন চিপছেট ও প্রসেসর দেওয়া হয়েছে ?

Exynos 1380 (5 nm) চিপছেট ও সফটওয়্যার Android 13, One UI 5.1 দেওয়া হয়েছে।

ফোনটিতে ক্যামেরা ও ভিডিও কয়েলিটি কেমন হবে ? 

ফোনটির পিছনে 3 টা ক্যামেরা দেওয়া হয়েছে 50+12+5 মেগাপিক্সেল ও সামনে 32 মেগাপিক্সেল এর ক্যামেরা দেওয়া হয়েছে আর এই ক্যামেরা দিয়ে 4K@30fps, 1080p@30/60fps; gyro-EIS

4K@30fps, 1080p@30fps ভিডিও করতে পারবেন।

ফোনটি কি 5G নেটওয়ার্ক সাপোর্ট করে ?

ফোনটি 5G সাপোর্ট করবে ও GSM / HSPA / LTE ও চালাতে পারবেন।

এই ফোনে কেমন ব্যাটারি দেওয়া হয়েছে ?

5000mAh এর ব্যাটারি ও 25 ওয়ার্ড এর ফাস্ট চার্জার দেওয়া হয়েছে।

ফোনটিতে কি কি সেন্সর দেওয়া হয়েছে ? 

Fingerprint (under display, optical), accelerometer, gyro, compass, barometer

Virtual proximity sensing

এই ফোনটি কোন দেশ তৈরি করেছে ?

 স্যামসাং এটি তৈরি করেছিল এবং ফোনটি দক্ষিণ কোরিয়ায় তৈরি হয়েছে।


Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250