Samsung Galaxy F13 Review: Exynos এর প্রসেসর নিয়ে এলো স্যামসাং এর নতুন ফোন। দাম ও বিস্তারিত জানতে পড়ুন রিভিউ

 

samsung galaxy f13


নতুন ফোনের নতুন চমক দেখাতে আপনাদের জন্য নিয়ে এলাম Samsung Galaxy F13 ফোন। আপনি যদি 23 হাজার টাকার মধ্যে ভাল ফোন কিনতে চান তাহলে এই ফোনটি হতে পারে আপনার পছন্দের প্রথম লিস্টে। কি থাকছে না এই ফোনে ক্যামেরা থেকে শুরু করে পারফরম্যান্স সবকিছু উন্নত মানের দেওয়া হয়েছে এই ফোনে। যারা Samsung ফোন পছন্দ করেন তাদের জন্য আজকের এই রিভিউ। ফোন সম্পর্কে বিস্তারিত জানতে দ্রুত পড়ে নিন Samsung Galaxy F13 ফোনের রিভিউ।

ফোনের ডিজাইন

Samsung এর এই ফোনের ডিজাইন অনেক সুন্দর দেওয়া হয়েছে। ডিজাইন দেখিয়ে এবার Samsung মানুষের মন জয় করে নিবে। ফোনের পিছনে বড় একটি ক্যামেরা হাউজিং করে তাতে তিনটি ক্যামেরা দিয়ে দিছে। ফোনের ব্যাকপার্টে ম্যাট ফিনিস এর কালার করে ডিজাইন করা হয়েছে যা দেখতে অনেক সুন্দর লাগে। সামনে একটি বড় ডিসপ্লে দেওয়া হয়েছে ও এই ডিসপ্লেতে একটি সেলফি ক্যামেরা সহ ওয়াটার ড্রপ নচ থাকছে। ডিসপ্লে বেজেল এর পরিমান খুব কম ন্যারো বেজেল থাকছে এবার। Waterfall Blue, Sunrise Copper, Nightsky Green এই তিন ধরনের কালারে ফোনটি আপনারা বাজারে পাবেন। Samsung এই ফোনটি তারা ফ্লাগসিপ ডিভাইসের মতো  করে তৈরি করছে।

ফোনের বডি

ফোনটি বডি অনেক লম্বা টাইপের ও বক্সি শেপের মতো। সামনে Gorilla Glass 5 দেওয়া ও plastic body, Plastic backpart থাকছে পুরো ফোনে165.4 x 76.9 x 9.3 millimeters ডাইমেনসন বিশিষ্ট ফোনটির ওজন রাখা হয়েছে 207 গ্ৰাম। মোটামুটি ভারি একটা ফোন। তবে এটি লম্বা হওয়ায় হাতে নিলে বোঝা যায় না এটি যে ভারি। ফোনের পিছনে 3 টা ক্যামেরা থাকছে ও সামনে একটি বড় ডিসপ্লে দেওয়া হয়েছে যাতে একটি সেলফি ক্যামেরা সহ ওয়াটার ড্রপ নচ থাকছে। ফিংগার প্রিন্ট থাকে ফোনের সাইটে পাওয়ার বাটনে। বাকি গুলো যেমন পোটস, বাটন, হেডফোন জ্যাক সব অন্য ফোনের মতো ঠিকঠাক জায়গায় আছে।

ডিসপ্লে

6.6 inches Full HD+ ডিসপ্লে ব্যবহার করা হয়েছে এই ফোনটিতে। যার রেজুলেশন থাকছে 1080 x 2408 pixels যা এই ডিসপ্লের জন্য খুবই ভাল। (400 ppi) ডেনসিটি আছে এই ডিসপ্লেতে যার ফলে ক্লিয়ার ও সারপনেস দেখার জন্য খুব ভাল। এতো সুন্দর ডিসপ্লেটি প্রটেকশন থাকবে না তাতো হয় না Corning Gorilla Glass 5 দেওয়া হয়েছে। হাত থেকে বা পকেট থেকে পড়ে গেলে কোন রকম সমস্যা হবে না। Samsung এর ডিসপ্লে খুবই সুন্দর ও কালারফুল হয়ে থাকে। এই ডিসপ্লেতে কালার , সারপনেস, ডিটেলস সবকিছু ভাল মানের পাবেন। গেমিং করার জন্য বা কন্টেন ওয়াচিং, মুভি দেখার জন্য এটি পারফেক্ট একটি ডিসপ্লে। ন্যারো বেজেল এর ডিসপ্লেতে একটি ওয়াটার ড্রপ নচ থাকছে।

স্যামসাঙ গ্যালাক্সি

Samsung Galaxy F23 5G ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

Samsung Galaxy A54 5G ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

চিপসেট

Exynos 850 (8 nm) এর চিপসেট থাকছে এই ফোনে ও Octa core, up to 2.0 GHz এর CPU, Mali-G52 এর GPU দেওয়া হয়েছে। ফোনটি দেখতে যেমন ভাল তেমনি এর পারফরম্যান্স ও ভাল। এই ধরনের বা এই চিপসেট যে সব ফোনে আছে সে সকল ফোনে গেম থেকে শুরু করে আপনার সকল কাজ অনায়াসে করে নিতে পারবে। ভারি গেম যেমন পাবজি, ফ্রি ফায়ার এই ক্যাটাগরি সকল গেম খুব ভালোভাবে খেলতে পারবেন। গেম খেলতে খেলতে ফোন গরম না হওয়া পর্যন্ত এই ফোনে ল্যাগ, ফ্রেম ড্রপ দেখা পাবেন। আর সব ফোন গরম হলে ল্যাগ, ফ্রেম হয়ে থাকে এটা এই ফোনের সমস্যা না। ডে টু ডে ফেসবুক, হটচ্যাপ, ব্রাউজিং, ইউটিউব এই সকল ব্যবহারের জন্য এটি ভাল একটি চিপসেট। চিপসেট নিয়ে এই ফোনের কোন সমস্যা বা প্রবলেম নেই।

সফটওয়্যার

Android 12 (One UI Core 4.1) Samsung এর নিজস্ব সফটওয়্যার দেওয়া হয়েছে এই ফোনটিতে। আর এই সফটওয়্যার Samsung এর নিজস্ব হওয়ায় এটি অত্যন্ত ভাল। সফটওয়্যার মোবাইলের জন্য যেমন গুরুত্বপূর্ণ তেমনি কম্পিউটার এর জন্য ও গুরুত্বপূর্ণ। এই ফোন দিয়ে ভাল ছবি তোলার অন্যতম ভূমিকায় আছে এই ফোনের সফটওয়্যার। সফটওয়্যার ও প্রসেসর ভাল হলে সেই ফোন দিয়ে ভাল ছবি ওঠবে বাধ্যতামূলক।

ক্যামেরা

পিছনে 3 টা ক্যামেরা সেটাপ দেওয়া হয়েছে এবার 50 মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা থাকছে আর এর পাশাপাশি 5 মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড ও 2 মেগাপিক্সেল এর ডেপথ ক্যামেরা ও থাকছে। এই ক্যামেরা দিয়ে আপনারা খুব সুন্দর ছবি তুলতে পারবেন কারন এই ক্যামেরার ছবি অত্যান্ত ভাল। ছবির কালার , ডিটেলস, সারপনেস সবকিছু ঠিকঠাক ছিল। দিনের বেলায় এই ক্যামেরা দিয়ে ভাল ছবি তুলতে পারবেন ও রাতের বেলায় এই ক্যামেরা অত্যান্ত ভাল আর রাতের বেলায় নাইট মোডে ও ছবি তুলতে পারবে এতে করে আরো ভাল ছবি তুলতে পারা যায়। এই পিছনের মেইন ক্যামেরা দিয়ে Full HD (1080p) এ ভিডিও করতে পারবেন। ভিডিও কয়েলিটি খুবই ভাল। এই ক্যামেরা দিয়ে ছবি তুললে ছবির কালার ভাল আসে এবং ক্যামেরা কালার ধরে রাখার চেষ্টা করে‌।

সামনে একটি 8 মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে ও এই ক্যামেরার মেগাপিক্সেল কম হলেও এর ছবির কামাল অন্যরকম। এই ক্যামেরা দিয়ে আপনারা ভাল ছবি তুলতে পারবেন ছবির কালার, ডিটেলস, সারপনেস সবকিছু ঠিকঠাক আছে। রাতের বেলায় এই ক্যামেরা দিয়ে ভাল ছবিও তুলতে পারবেন। Full HD (1080p) এ ভিডিও করতে পারবেন। ভিডিও কয়েলিটি অত্যান্ত ভাল।

ভ্যারিয়েন্ট

Samsung এই ডিভাইসটি দুটি ভ্যারিয়েন্টে তৈরি করছে 4 জিবি র‌্যাম ও 64 জিবি রম এই ইউনিটের দাম 23,999 টাকা ও 6 জিবি র‌্যাম ও 128 জিবি রম এটির দাম 28,999 টাকা। আর এই ফোনটিতে একটি মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন তবে সেটি একটি সিম স্লট ব্যবহার করে।

samsung galaxy f13

যে ৮টি অ্যাপ ভুলেও আপনার ফোনে ইন্সটল করবে না পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন 

নতুন ফোন কেনার পর যে ১০টি কাজ অবশ্যই করবেন পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

নেটওয়ার্ক

এই ফোনটি 5G নেটওয়ার্ক সাপোর্ট করছে না বা 5G সাপোর্ট দেওয়া হয়নি। তবে এই ফোনে 2G,3G,4G এই সকল মুডে আপনি নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন। এই তিনটি মুডে সিম ব্যবহার করতে পারবেন। আর এই ফোনে আপনি একই সাথে দুইটি সিম কার্ড ব্যবহার করতে পারবেন।

ব্যাটারি

Lithium-polymer 6000 mAh (non-removable) এর ব্যাটারি১৫ ওয়ার্ড এর চার্জার দেওয়ার হয়েছে এই ফোনে। এই চার্জার দিয়ে ফোনটি ফুল চার্জ করতে ২ ঘন্টার বেশি সময় লাগবে। 6000 mAh এর ব্যাটারি চার্জ দেওয়ার জন্য 15 ওয়ার্ড এর চার্জার না দিয়ে যদি আরো ভাল চার্জার দিতো 18 ওয়ার্ড এর চার্জার দিতো তাহলে আরো ভাল হতো। এই ফোনে কম করে হলেও 18 ওয়ার্ড এর চার্জার দেওয়া উচিত ছিল।

বিশেষ বিশ্লেষণ

Samsung এর ফোনটি এবার যে দাম রাখা হয়েছে সেই রকম এর পারফরম্যান্স ও পাওয়া যাচ্ছে। 23 হাজার টাকা বাজেটে এটাই সব থেকে ভাল একটি ডিভাইস। ক্যামেরা, চিপসেট, ব্যাটারি, ডিসপ্লে সব কিছু আমার কাছে ভাল লেগেছে। যাদের Samsung ফোন পছন্দ তারা চোখ বন্ধ করে এই ফোনটি নিয়ে নিতে পারেন।

samsung galaxy f13

Realme 10 Pro Plus ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

Poco F5 5G ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন 

এটি কবে বাজারে আসবে ?

June 29, 2022 তারিখে বাজারে রিলিজ হয়।

এই ফোনের দাম কেমন হবে ?

23,999 টাকা অফিসিয়াল দাম রাখা হয়েছে।

ফোনটি কতো জিবি র‌্যাম ও রোম এর পাওয়া যাবে ? 

(4/64 GB) ও (6/128 GB) এই দুইটি ভ্যারিয়েন্টে ফোন পাবেন।

ফোনটিতে কেমন ডিসপ্লে দেওয়া হয়েছে ? 

6.6 inches Full HD+ ডিসপ্লে দেওয়া হয়েছে।

ফোনটিতে কেমন চিপছেট ও প্রসেসর দেওয়া হয়েছে ?

Exynos 850 (8 nm) চিপসেট ও Android 12 (One UI Core 4.1) সফটওয়্যার থাকছে ফোনটিতে।

ফোনটিতে ক্যামেরা ও ভিডিও কয়েলিটি কেমন হবে ? 

পিছনে Triple 50+5+2 Megapixel ও সামনে 8 Megapixel এর ক্যামেরা দেওয়া হয়েছে। Full HD (1080p) এ ভিডিও করতে পারবেন।

ফোনটি কি 5G নেটওয়ার্ক সাপোর্ট করে?

এই ফোনে 5G নেটওয়ার্ক সাপোর্ট করবে না 2G,3G,4G মুডে সিম ব্যবহার করতে পারবেন।

এই ফোনে কেমন ব্যাটারি দেওয়া হয়েছে ?

6000 mAh এর ব্যাটারি ও 15W এর চার্জার দেওয়া হয়েছে এই ফোনে।

ফোনটিতে কি কি সেন্সর দেওয়া হয়েছে ? 

Fingerprint, Accelerometer, Proximity, E-Compass

এই ফোনটি কোন দেশ তৈরি করেছে ?

Manufactured by Samsung

Made in Bangladesh

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250