Samsung Galaxy F23 Review: বাজেট ফোনে 50MP ক্যামেরা | সস্তায় গেমিং ফোন

Samsung Galaxy F23


হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই। আজ আপনাদের মাঝে নিয়ে আসছি  Samsung Galaxy F23 এর রিভিউ নিয়ে। Samsung এর F সিরিজ গুলো সর্বদা Flipkart এক্সক্লুসিভ হয়ে থাকে বাট এবার  Samsung Galaxy F23 5G ফোনটি 28 হাজার টাকায় আমাদের দেশে পাওয়া যাচ্ছে। 2022, March 08 তারিখে ফোনটি প্রথম বাজারে রিলিজ হয় সেই থেকে Samsung লাভার দের মথ্যে হইচই পড়ে যায়। এখন কথা হচ্ছে 28 হাজার টাকায়  Samsung Galaxy F23 কি কি অফার করছে এবং কতোটা জাস্টিফাইড তার জন্য আজকের এই রিভিউ।

ফোনের ডিজাইন

শুরুতেই এর ডিজাইন নিয়ে কথা বলবো হাতে ধরে ফোনটি বেশ ভালই লাগে আর দেখতে সুন্দর বেশ সিম্পিল কিন্তু এলিগ্যান্ট একটা ডিজাইন ধরে রেখেছে Samsung । কোন প্রকারের ক্লারারিং নাই এর ডিজাইনে একদম যেখানে যতটুকু দরকার ততোটুকু দিয়েছে। এর কালার, ওভারিং লুক যথেষ্ট ভাল লেগেছে। বাট ডিসপ্লের দিকে দেখলে মনটা ভেঙ্গে যায় এতো টাকার ফোনে তারা এখনো ইউ নচ দিয়ে রাখছে। ফোনটির বাকি সব পোটস, বাটন, হেডফোন জ্যাক ঠিকঠাক জায়গায় দিয়ে রাখছে। ফিংগার প্রিন্ট সেন্সরটা ফোনের সাইটে দিয়ে দিছে এটির আনলক স্পিড বেশ ফাস্ট ছিল  বাট এনিমেশন এর কারনে মাঝে মাঝে স্লো দেখায়।

ফোনের বডি

Samsung Galaxy F23 পুরো ফোনটি কিন্তু প্লাস্টিক এর তৈরি। পিছনে দেওয়া হয়েছে 3 টা ক্যামেরা সেটাপ এবং ক্যামেরা বাম্পটা যথেষ্ট উঁচা করে দেওয়া এর ফলে ক্যামেরাতে দাগ হওয়ার সম্ভাবনা একটু বেশি। ফোনটার ডিসপ্লেতে ন্যারো বেজেল এর দেখা পাওয়া যায়। Aqua Blue, Forest Green এই দুইটা কালারে ফোনটা বাজারে পেয়ে যাবেন। ফোনটার ডাইমেনসন 165.5 x 77 x 8.4 mm (6.52 x 3.03 x 0.33 in) ও এটির ওজন 198 গ্ৰাম। ফোনটির পিছন দিক থেকে দেখলে ফোনটির ডিজাইন খুবই সুন্দর লাগে।

ডিসপ্লে 

6.6 inches এর IPS LCD ডিসপ্লে দেওয়া হয়েছে এই ফোনটিতে যার পিক্সেল রেশিও থাকছে 1080 x 2408 ও 120HZ রিফ্রেল রেট থাকে এই ডিসপ্লেটিতে। ডিসপ্লেটিতে  টার্চ রেসপন্স অনেক ভাল। কালার সারপনেস ডিটেলস সবকিছু ভালভাবে ক্যাপচার করতে পারে এই ডিসপ্লেটি। কন্টেন ওয়াচিং গেমিং এর জন্য এই ডিসপ্লেটি বেশ সুবিধাজনক। এখন সবার মনে একটি প্রশ্ন জাগতে পারে এই দামে IPS ডিসপ্লে দেওয়া হয়েছে কেন ? Samsung Galaxy F23 ফোনটিতে তারা এবার নিজেস্য প্রযুক্তি তৈরি ডিসপ্লে ব্যবহার করছে তার জন্য এই IPS ডিসপ্লে দেওয়া।

প্রসেসর

এই ফোনে Qualcomm SM7225 Snapdragon 750G 5G (8 nm) প্রসেসর দেওয়া হয়েছে যা এই বাজেটে সেরা একটি প্রসেসর। এর সাথে Octa-core (2x2.2 GHz Kryo 570 & 6x1.8 GHz Kryo 570) এর CPU ও Adreno 619 এর GPU দেওয়া হয়েছে। এই ধরনের প্রসেসর হেবি ইউজার বা মোটামুটি লেভেলের ইউজারা ভাল ভাবে ব্যবহার করে দিন কাটিয়ে দিতে পারবেন। ডে টু ডে সব ধরনের কাজ এটি দিয়ে করা সম্ভব। পাবজি, ফ্রি ফায়ার সব ধরনের গেম এই প্রসেসরে ভালমতো রান করে। 

Samsung Galaxy F23


সফটওয়্যার

Samsung এর সদ্য বের হওয়া নতুন ফোনটিতে Android 12, One UI 4.1 সফটওয়্যার রান করছে।  পরবর্তীতে আপডেট এর মধ্যে এটির লেভেল বাড়ানো সম্ভব ও ফোনের যে গুলো ফিক্স ইসু দেখা দিবে সে গুলো ও আপডেট এর পর ঠিক হয়ে যাবে। যে কোনো ফোনের গুরুত্বপূর্ণ দুইটি জিনিস সফটওয়্যার ও প্রসেসর। Samsung কোম্পানি এই দুইটি জিনিস এর কম্বিনেশন ভাল করে যে ফোনটি তৈরি করবে তার থেকে ভাল ফল পাওয়াটা বাধ্য। এই বাজেটের ফোনটিতে Samsung কোম্পানি ভাল সফটওয়্যার ও প্রসেসর দিয়েছে যার ফল স্বরুপ এই ফোন দিয়ে ভাল ছবি, লং টাইম ব্যাটারি ব্যাকআপ, ভারি গেম ও খেলতে পারবেন।

ক্যামেরা 

এই ডিভাইসের পিছনে 3 টা ক্যামেরা দেওয়া হয়েছে মেইন ক্যামেরা 50 MP, f/1.8, (wide), PDAF, 8 MP, f/2.2, 123˚ (ultrawide), 1/4.0", 1.12µm ও 2 MP, f/2.4, (macro) এই তিনটি ক্যামেরার কম্বিনেশন ভাল ছবি তুলতে পারা যায়। ছবির কালার, ডিটেলস, সারপনেস সবকিছু ঠিকঠাক ছিল। আর এই 3 টা ক্যামেরা দিয়ে 1080p@30fps থেকে শুরু করে 4k@30fps পর্যন্ত ভিডিও করতে পারবেন ভিডিও কোয়ালিটি এই বাজেটে ফোন গুলো থেকে অনেক ভাল।

সামনে 8 MP, f/2.2, (wide) ক্যামেরা সেটাপ দেওয়া হয়েছে। এই ক্যামেরা ওপেন হওয়ার সময় ক্যামেরার চারপাশে সুন্দর একটি এনিমেশন সৃষ্টি করে দেখতে অনেক সুন্দর লাগে। এই ক্যামেরার ছবির কয়েলিটি অনেক ভাল চারপাশে সবকিছু ভালভাবে ক্যাপচার করে ছবি তুললে সক্ষম। 1080p@30fps তে এই ক্যামেরা দিয়ে ভিডিও করা যাবে।

ভ্যারিয়েন্ট

এই ডিভাইসটি অফিসিয়াল ও অন-অফিসিয়াল দুই ক্যাটাগরিতে পাবেন। 6 জিবি র‌্যাম ও 128 জিবি রম (অফিসিয়াল) 32,499 টাকা ও (অন-অফিসিয়াল) 6 জিবি র‌্যাম ও 128 জিবি রম 21,000 টাকা। বাজার দরের তারতম্যের কারণে দাম কম বেশি হতে পারে। 128 জিবি রম এর পাশাপাশি একটি মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন।

নেটওয়ার্ক

Samsung এর ফোনটি ফুল 5G নেটওয়ার্ক সাপোর্ট ও এর পাশাপাশি 2G,3G,4G এই নেটওয়ার্কে সিম কার্ড ব্যবহার করতে পারবেন। ফোনটিতে একই সাথে দুইটি ন্যানো সিম কার্ড ব্যবহার করতে পারবেন ।

ব্যাটারি

ফোনটি 5000 mAh এর ব্যাটারি দেওয়া হয়েছে ও এর সাথে 25W এর ফাস্ট চার্জার দেওয়া হয়েছে। এই চার্জার দিয়ে ফোনটি চার্জ দিতে মোটামুটি 1 ঘন্টা 30 মিনিট এর মতো সময় নিবে। ফোনটি ফুল চার্জ অবস্থা 1 দিন এর মতো ব্যাটারি ব্যাকআপ পাবেন। হেবি ইউজার, ক্যাজুয়াল ইউজার মোটামুটি সবাই এর ব্যাটারি ব্যাকআপ নিয়ে সন্তুষ্ট।

বিশেষ বিশ্লেষণ

কথা হচ্ছে যে এই ফোনটি কি আপনার জন্য হ্যা অবশ্যই আপনার জন্য যদি আপনি এই প্রাইজে একটি পাওয়ার ফুল ফোন খুজছেন, ক্যামেরা দরকার ডিসেন্ট, ব্যাটারি ব্যাকআপ ভাল চাচ্ছেন একটা ভাল স্টেবল পারফরম্যান্স চাচ্ছেন ফোনটা থেকে তাহলে আপনি এই ফোনটা দেখতে পারেন। আর যারা ভাল ডিসপ্লে চান কন্টেন ওয়াচিং বা গেমিং এর জন্য AMOLED ডিসপ্লে লাগবে তারা এই ফোনটি এড়িয়ে যেতে পারবেন। অন্য ফোন কিনতে পারেন।

Samsung Galaxy F23


এটি কবে বাজারে আসবে ?

2022, March 08 তারিখে বাজারে আসে।

এই ফোনের দাম কেমন হবে ?

32,499 টাকা অফিসিয়াল আর 21,000 টাকা আন অফিসিয়াল দাম রাখা হয়েছে।

ফোনটি কতো জিবি  র‌্যাম ও রোম এর পাওয়া যাবে ? 

6 জিবি র‌্যাম ও 128 জিবি রম এর ভ্যারিয়েন্টে ফোনটি পাবেন।

ফোনটিতে কেমন ডিসপ্লে দেওয়া হয়েছে ? 

6.6 inches IPS ডিসপ্লে দেওয়া হয়েছে।

ফোনটিতে কেমন চিপছেট ও প্রসেসর দেওয়া হয়েছে ?

Qualcomm SM7225 Snapdragon 750G 5G (8 nm) এর চিপছেট ও Android 12, One UI 4.1 এর সফটওয়্যার দেওয়া হয়েছে।

ফোনটিতে ক্যামেরা ও ভিডিও কয়েলিটি কেমন হবে ? 

পিছনে 3 টা ক্যামেরা (50+8+2) মেগাপিক্সেল এর ক্যামেরা ও সামনে 8 মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। 1080p@30fps এ ভিডিও করতে পারবেন।

ফোনটি কি 5G নেটওয়ার্ক সাপোর্ট করে?

ফোনটিতে 5G নেটওয়ার্ক সাপোর্ট করবে ও 2G,3G,4G নেটওয়ার্কে সিম চালাতে পারবেন।

এই ফোনে কেমন ব্যাটারি দেওয়া হয়েছে ?

5000 mAh এর ব্যাটারি ও 25W এর চার্জার দেওয়া হয়েছে।

ফোনটিতে কি কি সেন্সর দেওয়া হয়েছে ? 

Fingerprint (side-mounted), accelerometer, gyro, compass

Virtual Proximity Sensing

এই ফোনটি কোন দেশ তৈরি করেছে ?

Made By Korea

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250