Tecno Spark 10 Pro Review | 15 হাজার টাকায় আইফোন, সস্তায় 50MP ক্যামেরা সঙ্গে ঝা চকচকে ডিসপ্লে | এই বাজেটের সেরা ফোন ।

Tecno Spark 10  Pro


আমাদের মধ্যে এমন অনেকে আছে যাদের বাজেট কম বা কম বাজেটে মোটামুটি ভাল ফোন কিনতে চায় আজ তাদের জন্য আমরা একটি ফোন নিয়ে এসেছি। এই ফোনটি Under 20k এর নিচে কিন্তু দেখতে একদম iPhone এর মতো। দেখে মনে হবে iPhone এর ছোট ভাই। আজ আমরা Tecno Spark 10  Pro (Tecno) এর একটি নতুন ডিভাইজ সম্পর্কে জানবো। ফোনটি প্রথম বাজারে আসে March 2023 তারিখে। ফোনটির মধ্যে অনেক ইউনিক ডিজাইনের ব্যাপার স্যাপার আছে তাই আজকে আমরা এই ফোনটি সম্পর্কে বিস্তারিত জানবো। 

ফোনের ডিজাইন

যেহেতু আমরা আগেই বলেছি ফোনটি দেখতে iPhone এর মতো তাই ডিজাইন দিয়ে শুরু করবো। বক্সি ফরমেট,ক্যামেরা লে-আউট সবই হুবহু iPhone এর মতো। ফোনটি হাতে নিলে বেশ ভারি লাগে iPhone এর Max ভ্যারিয়েন্ট এর মত এই ফোনটাতে সেম ফিল পাবেন। গ্লাছ ব্যাকপার্টে দেওয়া হয়েছে তাও আবার ম্যাট ফিনিসের এই বাজেটে বা এর থেকে বেশি দামি ফোনে যেখানে আমরা প্লাস্টিক এর ব্যাকপার্ট দেখতে দেখতে অভ্যস্ত সেখান এই ফোনটিতে গ্লাছ  ব্যাকটার্ট দেওয়া হয়েছে। সেই সাথে এর কালারটা শিফটিং করে আলোতে এর কালারটা পিংকি পিংকি ভাব আনে।

ফোনের বডি

ফোনটি বডি Punch-hole টাইপের বা বক্সি টাইপের। যার ডাইমেনসিটি 168.4 x 76.2 x 8.4 millimters ও এর ওজন রাখা হয়েছে 208 গ্ৰাম। ফোনটি হাতে নিলে একটু ভারি মনে হয় তবে এর ডিজাইন সবকিছু থেকে আপনার ভুলিয়ে রাখবে। ফোনটির বডি প্লাস্টিক দিয়ে তৈরি ও ব্যাকপার্ট এ গ্লাছ দেওয়া হয়েছে। এই ডিভাইজটির পোটস, বাটন সব ঠিকঠাক জায়গায় আছে ফিঙ্গার প্রিন্ট সেন্সরটা ফোনের সাইটে দেওয়া হয়েছে। ফিংগার প্রিন্ট সেন্সরটা ছিল বেশ ফাস্ট এবং একুরেট মানে আঙ্গুল এর ছোয়া পেলেই ফোনটি আনলক হয়ে যায়। 3.5mm হেডফোন জ্যাক এর সাথে এই ডিভাইজটিতে 2 টা ন্যানো সিম কার্ড ব্যবহার করতে পারবেন। Tecno এই ফোনটি 2 টা কালারের বাজারে নিয়ে আসছে Starry Black, Pearl White এই দুই কালারের ফোনটা আপনারা পাবেন।

ডিসপ্লে

এই ডিভাইজটিতে 6.8 inches একটি Full HD+ ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ধরনের বাজেটে AMOLED ডিসপ্লে চাওয়াটা ও বোকামি। এই ডিসপ্লের পিক্সেল রেশিও থাকছে 1080 x 2460 যা এই বাজেটে একদম ঠিক আছে। 90Hz refresh rate থাকছে এই ডিসপ্লেটিতে যা এই ফোনটিকে আরো স্মুথ করে তোলে। কালার, সারপনেস, ডিটেলস সবকিছু ছিল এভারেজ। কন্টেন ওয়াচিং এ এই ডিসপ্লে থেকে ভাল রকম একটা সাপোর্ট পাওয়া যাবে। অন্য ফোনের তুলনায় এই ফোনে বেজেলের পরিমান কম দেখতে পাওয়া যায় আর এই বড়ো ডিসপ্লেটিতে একটি ওয়াটার ড্রপ নচ দেওয়া হয়েছে।

প্রসেসর

Mediatek Helio G88 (12 nm) প্রসেসর দেওয়া হয়েছে এই ফোনটিতে। যেখানে 20,000 টাকার ফোনে এই প্রসেসর দেখতে পাওয়া যায় না তখন টেকনো কোম্পানি ১৫০০০ টাকায় এই প্রসেসরটি দিয়েছে। এটি দিয়ে ভারী কোন গেম না খেলতে পারলেও ডে টু ডে সবকিছু ব্যবহার করতে পারবেন। হোয়াটঅ্যাপ, ফেসবুক, ব্রাউজিং সবকিছু চালাতে পারবেন কোন রকম ফ্রেন্ড ড্রপ বা ল্যাগ ছাড়াই। এই চিপছেট দিয়ে ফ্রি ফায়ার সহ সকল 2D গেম খেলতে পারবেন। এই চিপছেটটি Octa-core, up to 2.0 GHz এ রান করবে ও GPU দেওয়া হয়েছে Mali-G52 MC2 | অন্য আর দশটা ফোনের থেকে এই ফোনের প্রসেসর অনেক ভালো মানে এতো কম বাজেটে এই সময় এই প্রসেসর দেখতে পাওয়া যায় না।

সফটওয়্যার

ফোনটিতে Android 13 (HiOS 12.6) এর  সফটওয়্যার পাওয়া যাচ্ছে। প্রত্যেক ফোনের প্রসেসর ও সফটওয়্যার এর সঠিক মিলনের ফলে ভাল আউটপুট পাওয়া যায় এই ফোনে সেটিও সম্ভব হয়েছে। ক্যামেরা ছবি ভালো পাওয়ার জন্য এই দুইটা জিনিসের বৈশিষ্ট্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। Tecno এর লো বাজেটে ডিভাইস হয়েও সফটওয়্যার এ কোন কমতি রাখেনি তারা তাই এতে কমপ্লেন এর কোন জায়গা নেই আমাদের।

ক্যামেরা

এই ডিভাইসটির পেছনে দুইটি ক্যামেরা ব্যবহার করা হয়েছে একটি 50 মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা ও 2 মেগাপিক্সেল এর ম্যাক্স ক্যামেরা। ক্যামেরার ছবির কয়েলিটি মোটামুটি ভাল কালার বাদে ডিটেলস, সারপনেস এর কিছু কিছু জায়গায় ঘাটতি ছিল। প্রোটেড মুডে ছবি তুললে ছবি বেশি স্মুথ করে ফেলে। রাতের বেলা নরমাল ছবির থেকে নাইট মুডের  ছবি ভাল হয়। ভাল আলো পেলে ভাল ছবি তুলতে সক্ষম এই ক্যামেরা। এই ক্যামেরা দিয়ে Full HD (1080p) তে ভিডিও করতে পারবেন ভিডিও কোয়ালিটি মোটামুটি ভাল সারপনেস, ডিটেলস এর অভাব আছে ভিডিওতে। 

সামনে 32 মেগাপিক্সেল এর ওয়াটার ড্রপ নচ সহ একটি সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। এই ক্যামেরা ও বেশ ভালো ছবি তুলতে পারে ছবির কালার, সারপনেস, ডিটেলস সবকিছু ঠিকঠাক আছে। তবে Oppo ফোনের মতো ফেস স্মুথ করে দেয়। ভাল লাইট এরিয়া পেলে ভাল শর্ট ও নিতে পারে। Full HD (1080p) তে এই ক্যামেরা দিয়ে ভিডিও করতে পারবেন। ভিডিও কয়েলিটি এভারেজ মানে নরমাল ইউজ দের চলার মতো।

Tecno Spark 10  Pro


নেটওয়ার্ক

15,000  টাকার ফোন থেকে আমাদের 5G নেটওয়ার্কে সাপোর্ট আশা করা উচিত নয়। তাই এই ফোনে 2G,3G,4G নেটওয়ার্কে সিম চালাতে পারবেন। ফোনটিতে একসাথে দুটি ন্যানো সিম কার্ড ব্যবহারের সুবিধা পাবেন।

ভ্যারিয়েন্ট

এই ডিভাইসটা আপনারা দুই ধরনের ভেরিয়েন্টে পাবেন যথা- 4 জিবি র‌্যাম ও 128 জিবি রম যার দাম রাখা হয়েছে 15,690 টাকা ও 8 জিবি র‌্যাম ও 128 জিবি রম এই ভেরিয়েন্টের দাম রাখা হয়েছে 17,990 টাকা। এই ফোনটিতে আপনারা একটি মেমোরি কার্ড ব্যবহার করতে ও পারবেন।

ব্যাটারি

Lithium-polymer 5000 mAh (non-removable) এর একটি ব্যাটারি দেওয়া হয়েছে ও এই ব্যাটারিটি চার্জ দেওয়ার জন্য 18 ওয়ার্ডের একটি ফাস্ট চার্জার দেওয়া হয়েছে। ফোনটি ফুল চার্জ হতে সময় লাগবে 2-2.5 ঘণ্টার মতো। ফুল চার্জে ব্যাটারিতে 2 থেকে 3 দিন অনায়াসে চালাতে পারবেন। এই বাজেটে Tecno আমাদের এমন একটি ব্যাটারি দিবে এটা আমাদের কল্পনারও বাইরে।

বিশেষ বিশ্লেষণ 

এই বাজেটে অন্য ফোনের তুলনায় এটি অনেক ভাল পারফরমেন্স করছে। বর্তমান যুগে 15,000 টাকায় এতো কিছু পাওয়া যাবে আশা করা যায় না। Tecno 50 মেগাপিক্সেল ক্যামেরা সঙ্গে ভাল প্রসেসর দিয়ে এবার তাও আবার এই বাজেটে। 5000mAh এর ব্যাটারি সব দিক দিয়ে ভাল একটি কম্বো প্যাক দিয়েছে তারা। এক কথায় অসাধারণ একটি ডিভাইজ এটা বেষ্ট চয়েজও বলতে পারেন।

Tecno Spark 10  Pro


এটি কবে বাজারে আসবে ?

March 2023 তারিখে এই ডিভাইজটি লঞ্চ হয়।

এই ফোনের দাম কেমন হবে ?

15,690 টাকায় এই ফোনটি বাজারে পাওয়া যাচ্ছে।

ফোনটি কতো জিবি  র‌্যাম ও রোম এর পাওয়া যাবে ? 

2 টা ভ্যারিয়েন্টে এই ফোনটি পাওয়া যাবে 4 জিবি র‌্যাম ও 128 জিবি রম ও 8 জিবি  128 জিবি রম।

ফোনটিতে কেমন ডিসপ্লে দেওয়া হয়েছে ? 

6.8 inches IPS Full HD+ ডিসপ্লে দেওয়া হয়েছে।

ফোনটিতে কেমন চিপছেট ও প্রসেসর দেওয়া হয়েছে ?

Mediatek Helio G88 (12 nm) প্রসেসর ও Android 13 (HiOS 12.6) সফটওয়্যার দেওয়া হয়েছে ফোনটিতে।

ফোনটিতে ক্যামেরা ও ভিডিও কয়েলিটি কেমন হবে ? 

পিছনে 50+2 মেগাপিক্সেল এর ক্যামেরা যা দিয়ে Full HD (1080p) ভিডিও করতে পারবেন ও সামনে 32 মেগাপিক্সেল এর ক্যামেরা Full HD (1080p) ভিডিও করতে পারবেন 

ফোনটি কি 5G নেটওয়ার্ক সাপোর্ট করে ?

5G সাপোর্ট করবে না 2G,3G,4G মুডে সিম ব্যবহার করতে পারবেন।

এই ফোনে কেমন ব্যাটারি দেওয়া হয়েছে ?

5000mAh এর ব্যাটারি ও 18 ওয়ার্ড এর ফাস্ট চার্জার।

ফোনটিতে কি কি সেন্সর দেওয়া হয়েছে ? 

Fingerprint, Accelerometer, Proximity, E-compass

এই ফোনটি কোন দেশ তৈরি করেছে ?

Made in Bangladesh

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250