Tecno Spark 9T Review : মার্কেটের সস্তা ফোন ক্যামেরা সঙ্গে শক্তিশালী চিপছেট কেমন পারফরম্যান্স করলো

tecno spark 9t




বর্তমান সময়ে মার্কেটে বাজেট কেন্দ্রিক অনেক কনজ্যুমার রয়েছে তাদের জন্য কোম্পানি গুলো অনাবরত চেষ্টা করে যাচ্ছে ভাল ডিভাইস নিয়ে আসার জন্য। তো সেটার একটা ফল স্বরুপ Tecno সদ্য লঞ্চ হওয়া Tecno Spark 9T | Tecno এর নতুন ফোনটি Tecno Camon 19 neo এর মতো দেখতে বা এর ছোট ভাই ও বলতে পারেন। ফোনটি 2022, July তারিখে বাজারে প্রকাশিত হয়। এই বাজেটে ফোনটি কেমন পারফরম্যান্স করলো তাই নিয়ে আপনাদের মাঝে বিস্তারিত আলোচনা করো।

ফোনের ডিজাইন

নতুন ফোনটির পিছনে প্লাস্টিক এর ব্যাকপার্ট প্রভাইড করা হয়েছে ও 2 টা ক্যামেরা দেওয়া হয়েছে। সামনে ডিসপ্লেতে ইউ নচ সহ একটি সেলফি ক্যামেরা থাকছে। ফোনটা দেখতে অনেকটা বক্সি টাইপের। বাজেট এর দিক থেকে দেখতে গেলে অন্য সকল এই বাজেটের  ফোন গুলো থেকে এর ডিজাইন ভাল। এই বাজেটে এর থেকে আর কতোটুকু আশা করা যায়। 

ফোনের বডি

164.3 x 75.6 x 8.7 mm (6.47 x 2.98 x 0.34 in) ডাইমেনসিটি রেখে ফোনটি তৈরি করা হয়েছে ও এর ওজন ---- গ্ৰাম। নতুন ফোনটির আপনারা 4 টা কালার এ পাবেন যথা- Quantum Black, Burano Blue, Particle Silver, Vitality Green ।ফোনটির পিছনে প্লাস্টিক এর ঝকঝকে ব্যাকপার্ট যার কারনে হাতের ফিংগার প্রিন্টা একটু বেশি পড়ে যায়। অনেক সময় এটি ভাল রকম বোঝা যায় তাই সব সময় ব্যাক কভার লাগিয়ে রাখাটা ভাল। ফোনটির পোটস, বাটন সব ঠিকঠাক জায়গায় আছে। ফিঙ্গারপ্রিন্টা সাইটে বা পাওয়ার বাটনে দেওয়া হয়েছে এটি ছিল বেশ ফাস্ট এবং একুরেট তবে আন লকের সময় আনলক সাউন্ডটা একটু ঠিলে আছে।এতো কিছুর পরেও Tecno 3.5mm হেডফোন জ্যাকটা দিতে ভোলেনি আর বড়ো ডিসপ্লেতে ইউ নচ সহ একটি সেলফি ক্যামেরা ও দেওয়া হয়েছে।

ডিসপ্লে

6.6 inches IPS LCD ডিসপ্লে থাকছে এই বাজেটে আর এর রেজুলেশন দেওয়া হয়েছে 720 x 1600 pixels | টার্চ রেসপন্স ভাল পাওয়ার, ডিসপ্লেটির টার্চ স্মুথ করার  জন্য 90HZ রিফ্রেশ রেটও থাকছে এই ফোনটিতে। মোটামুটি লো বাজেটের ডিভাইসে ভাল রকম একটি ডিসপ্লে থাকছে এই নতুন ফোনে। কালার, সারপনেস, ডিটেলস সবকিছু ভাল ছিল বাজেটে হিসেবে বেজেল এর পরিমানটা বেশি ছিল এটাই স্বাভাবিক। ইউ নচ সহ একটি ভাল মানের সেলফি ক্যামেরা ও দেওয়া হয়েছে এই ফোনটিতে‌।

tecno spark 9t


প্রসেসর

Mediatek MT6765V/CB Helio G37 (12 nm) এর একটি নতুন প্রসেসর, Octa-core (4x2.3 GHz Cortex-A53 & 4x1.8 GHz Cortex-A53) এর CPU ও PowerVR GE8320 এর GPU দেওয়া হয়েছে এই ফোনটিতে। এই ধরনের প্রসেসর দিয়ে ডে টু ডে ব্যবহারের জন্য বেশি ব্যবহৃত হয় যেমন- ফেসবুক, ব্রাউজিং, ইউটিউব, এই সকল কাজ করার জন্য 2D গেম গুলো ভাল ভাবে খেলতে পারবেন পাবজি মোবাইল লাইট এটি মোটামুটি খেলতে পারবেন তখন ফোনটি হিটিং ইসু পারেন। মোটামুটি লেভেলের ইউজারদের এই ফোনটি ভাল হবে।

সফটওয়্যার

একটি ফোন তখনই ভাল পারফরমেন্স করে যখন ফোনটিতে সফটওয়্যার ও প্রসেসর উভয় এর কম্বিনেশন ভাল হয়। এই ফোনটিতে Android 12, HIOS 8.6 এর সফটওয়্যার দেওয়া হয়েছে তবে পরবর্তীতে আপডেট এর মধ্যে 13 তে আশার সম্ভবনা আছে। সফটওয়্যার এর জন্য ভাল ছবি তোলা ও সম্ভব হয়। এই ডিভাইসটিতে Android 12 টা থাকা মটেও হতাশা জনক ব্যাপার নয়।

ক্যামেরা

ফোনটির পিছনে 2 টা ক্যামেরা দেওয়া হয়েছে 13 মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা 2 মেগাপিক্সেল এর ডেথ ক্যামেরা। এই ক্যামেরার পারফরম্যান্স মোটামুটি ভাল, ভাল আলো পেলে ভাল ভাল ছবি তুলতে পারে। ছবির কালার , ডিটেলস, সারপনেস সবকিছু এভারেজ লেভেলের। রাতের বেলায় ছবি তোলার জন্য নাইট মুড নেই তাই ক্যামেরা যা করার একা একা করে নিবে রাতে লাইট এরিয়াতে ভাল ছবি পাওয়া যায়। এই ক্যামেরা দিয়ে 1080p@30fps তে ভিডিও করতে পারবেন ভিডিও কোয়ালিটি এভারেজ চলার মতো। 

সামনে একটি 32 মেগাপিক্সেল এর  সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে এই ক্যামেরার ছবি পিছনের ক্যামেরা থেকে ভাল। ছবির কয়েলিটি, ডিটেলস, সারপনেস, কালার সবকিছু ভাল ভাবে ধরে রাখতে পারে। ফেস স্মুথ এর ব্যাপারটা তো আছেই। 1080p@30fps রেজুলেশন এ এই ক্যামেরা দিয়ে ভিডিও করতে পারবেন ভিডিও কয়েলিটি এভারেজ ছিল।

ভ্যারিয়েন্ট

এই নতুন ডিভাইসটি আপনারা 2 টি ভ্যারিয়েন্টে পাবেন 6 জিবি র‌্যাম ও 64 জিবি রম যার মার্কেট প্রাইজ 11,990 টাকা আর 4 জিবি র‌্যাম ও 128 জিবি রম একটি দাম দেওয়া হয়েছে 13,990 টাকা। ফোনটিতে চাইলে একটি মেমোরি কার্ড ও ব্যবহার করতে পারবেন।

নেটওয়ার্ক

13 হাজার টাকার ফোনে কখনো 5G এর সুবিধা পাওয়া যাবে না এই ফোনটিতে 2G,3G,4G এই তিনটি নেটওয়ার্ক সিস্টেমে সিম কার্ড ব্যবহার করতে পারবেন। এটিতে একসাথে 2 টা ন্যানো সিম কার্ড ব্যবহার করতে পারবেন।

ব্যাটারি

5000 mAh এর ব্যাটারি দেওয়া হয়েছে ও 10 ওয়ার্ড এর চার্জার দেওয়া হয়েছে ব্যাটারিটি চার্জ দেওয়ার জন্য। এই চার্জ দিয়ে মোটামুটি 2 ঘন্টার ও বেশি সময় লাগবে ফুল চার্জ হতে। ফুল চার্জে 2 দিন এর মতো ব্যাটারি ব্যাকআপ দিতে পারবে।

বিশেষ বিশ্লেষণ

প্রথমে দেখতে গেলে দেখতে হবে বাজেট এই বাজেটে একটি ফোনে কি কি থাকতে পারে। বাজেট হিসেবে ফোনটি যথেষ্ট ভাল পারফরমেন্স করছে। নতুন একটি প্রসেসর, এভারেজ ক্যামেরা, বড়ো ডিসপ্লে, সুন্দর একটি ডিজাইন এই বাজেটে এর থেকে বেশি আশা করা যায় না। সব মিলিয়ে মোটামুটি ডে টু ডে ব্যবহারের জন্য এই ফোনটি Tecno এর ভালমানের কম্বো প্যাক।

tecno spark 9t


এটি কবে বাজারে আসবে ?

2022, July এই ফোনটি রিলিজ হয়।

এই ফোনের দাম কেমন হবে ?

এই ফোনের দাম 13,990 টাকা।

ফোনটি কতো জিবি র‌্যাম  ও রোম এর পাওয়া যাবে ? 

(4GB+64GB) ও (4GB+128GB) এই দুইটা ভ্যারিয়েন্টে ফোনটা পাবেন।

ফোনটিতে কেমন ডিসপ্লে দেওয়া হয়েছে ? 

6.6 inches IPS LCD ডিসপ্লে দেওয়া হয়েছে।

ফোনটিতে কেমন চিপছেট ও প্রসেসর দেওয়া হয়েছে ?

Mediatek MT6765V/CB Helio G37 (12 nm) এর চিপছেট ও Android 12, HIOS 8.6 এর সফটওয়্যার দেওয়া হয়েছে।

ফোনটিতে ক্যামেরা ও ভিডিও কয়েলিটি কেমন হবে ? 

পিছনে 13+2 মেগাপিক্সেল এর ক্যামেরা সামনে 32 মেগাপিক্সেল এর ক্যামেরা এই দুই ক্যামেরা দিয়ে 1080p@30fps এ ভিডিও করা যাবে।

ফোনটি কি 5G নেটওয়ার্ক সাপোর্ট করে?

ফোনটিতে 5G নেটওয়ার্ক সাপোর্ট করবে না 2G,3G,4G দিয়ে সিম দুইটি ব্যবহার করতে পারবেন।

এই ফোনে কেমন ব্যাটারি দেওয়া হয়েছে ?

5000 mAh এর ব্যাটারি ও 10 ওয়ার্ড এর চার্জার থাকছে।

ফোনটিতে কি কি সেন্সর দেওয়া হয়েছে ? 

Fingerprint (side-mounted), accelerometer, proximity

এই ফোনটি কোন দেশ তৈরি করেছে ?

Made by China

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250