Vivo Y36 Review: বাজেট ডিভাইসের মধ্যে ভিভো নিয়ে এলো তাদের নতুন কিং কে | Vivo Y36 কি পারবেন তাদের মার্কেট ধরে রাখতে

 

vivo y36 price in bangladesh

হ্যালো আমার প্রিয় বন্ধুরা, আশা করি সবাই ভালো আছেন। আজকের রিডিউটা বিশেষ করে যারা Vivo ফোন পছন্দ করেন বা Vivo ফোন কিনতে চাচ্ছেন তাদের জন্য হতে চলেছে। Vivo Y36 ফোনটা কেমন, কোন ধরনের মানুষ এটা ব্যবহার করতে পারবে। হেবি ইউজে ব্যবহার করা যাবে নাকি নরমাল ইউজে ব্যবহার করা যাবে এই সব নিয়ে আজকে আমি বিস্তারিত আলোচনা করবো। আশা করি সবাই আমার সাথে থাকবেন তো চলুন শুরু করা যাক Vivo Y36 এর রিভিউ।

ফোনের ডিজাইন

একটি ফোন মানুষের মন কেড়ে নিতে পারে তার ডিজাইন, বিল কয়েলিটি। সবাই যখন ফোন কেনে তারা আগে দেখে ডিজাইন। তাই ভিভো কোম্পানি এবার তাদের নতুন ফোনকে খুব আকর্ষণীয় ও সুন্দর ডিজাইন দিয়ে তৈরি করে বাজারে নিয়ে এসেছে। এই সুন্দর ডিজাইনের ফোনটির পিছনে বড় ক্যামেরা বাম্প দিয়ে 2 টা ক্যামেরা দিয়েছে। আর এর ব্যাকপার্টে তো সুন্দর কালার করা যা আপনারা ছবিতে দেখতে পাচ্ছেন। বড় ডিসপ্লেতে তারা এবার খুব সরু ন্যারো বেজেল দিয়ে দিয়েছে আর এই ডিসপ্লেতে থাকছে একটি ওয়াটার ড্রপ নচ সহ সেলফি ক্যামেরা। Meteor Black, Gold, Aqua Glitter এই তিন ধরনের কালারের ফোন Vivo বাজারে নিয়ে এসেছে। Vivo অন্য সকল ফোনের থেকে এবারের ফোনের ডিজাইন খুব সুন্দর ও প্রিমিয়াম কয়েলিটির।

ফোনের বডি

এই ডিভাইসের 164.1 x 76.2 x 8.1 mm (6.46 x 3.00 x 0.32 in) ডাইমেনসন রাখা হয়েছে। আর এই ফোনটির ওজন 202 গ্ৰাম। মোটামুটি হালকা একটি ফোন বলতে পারেন। এই ফোনের পিছনে 2 টা ক্যামেরা দেওয়া আছে ও এর ব্যাকপার্টে সুন্দর ম্যাট ফিনিসের কালার করে দেওয়া। আর এই কালার ফোনটাকে দেখতে আরো সুন্দর করে তোলে। ফোনের সাইটে পাওয়ার বাটনে ফিংগার প্রিন্ট দেওয়া হয়েছে। যা খুব ফাস্ট ও একুরেট আঙ্গুল দিলেই ফোনটা আনলক হয়ে যায়। এই ফোনে একটি সিম ট্রে ও থাকছে যাতে আপনি দুটি  সিম বা একটি সিম ও একটি মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন। IP54 থাকায় পানির ছিটেফোঁটা বা বৃষ্টির পানিতে কিছু সময় থাকলেও কিছু হবে না। ফোনের পোটস, বাটন হেডফোন জ্যাক আর 10 টা ফোনের মতো ঠিকঠাক জায়গায় আছে।

ডিসপ্লে

এই ফোনের ডিসপ্লে হিসেবে থাকছে 6.64 inches IPS LCD কালার ফুল ডিসপ্লে। যার রেজুলেশন দেওয়া হয়েছে 1080 x 2388 pixels এবং ডিসপ্লেটি সারপনেস ও ক্লিয়ার দেখার জন্য  (~395 ppi density) থাকছে‌90Hz এর একটি বড় ডিসপ্লে এটি যাতে 650 nits (peak) ব্রাইডনেস এটি। রোদের মধ্যে দেখতে একটু অসুবিধা হবে পিক ব্রাইডনেস আরো একটু বেশি হলে তখন দেখতে সুবিধা হতো। এবার এই ফোনের ডিসপ্লের কালার খুব সুন্দর, ঝকঝকে পরিষ্কার। ছবি বা ভিডিওর কালার ভালভাবে ফুটিয়ে তুলতে পারে এই ডিসপ্লে। গেম খেলার জন্য বা কনটেন্ট ওয়াচিং এর জন্য পারফেক্ট একটি ডিসপ্লে। ডিসপ্লের চারি সাইটে খুব চিকন করে ন্যারো বেজেল দেওয়া হয়েছে ও এই ডিসপ্লের ওপর একটি ওয়াটার ড্রপ নচ বা সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে।

vivo y36 price in bangladesh

Vivo v27 pro ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

Oppo F21 Pro ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

চিপসেট

Qualcomm SM6225 Snapdragon 680 4G (6 nm) চিপসেট থাকছে এই ফোনটি নিয়ন্ত্রণ করার জন্য ও এই চিপসেট এর ডাটা ট্রান্সফার এর স্পিড থাকছে Octa-core (4x2.4 GHz Kryo 265 Gold & 4x1.9 GHz Kryo 265 Silver) CPU । সাথে থাকছে Adreno 610 এর GPU। এই চিপসেট এর স্পিড খুবই ভাল‌। ভারি গেম খেলা থেকে শুরু করে যেমন পাবজি, ফ্রি ফায়ার ইত্যাদি খুব ভাল ভাবে খেলতে পারবেন। চিপসেট যখন গরম হবে তখন ল্যাগ, ফ্রেম ড্রপ ইত্যাদি দেখা দিবে। ঠান্ডা হয়ে গেলে নরমালি আবার খেলতে পারবেন। ডে টু ড ব্যবহারের জন্য এর স্পিডের কোন জবাব নেই। ফেসবুক, হটচ্যাপ, ব্রাউজিং, ইউটিউব এই ধরনের আপনার প্রতিদিনের কাজ ভাল ভাবে করতে পারবেন। বাজেট ডিভাইসে বাজেট চিপসেট এই নিয়ে আর কোন কথা হবে না। গেমিং করার জন্য ডে টু ডে ব্যবহারের জন্য ফোনটা আপনারা নিতে পারেন।

সফটওয়্যার

এই ফোনে সফটওয়্যার হিসেবে থাকছে Android 13, Funtouch 13 যা বর্তমানে খুবই ভাল ও সিকিউরিটি বিশিষ্ট একটি সফটওয়্যার। বাজেট হিসেবে ফোনের বিল কয়েলিটি পারফেক্ট সফটওয়্যার দিয়েছে ভিভো কোম্পানি। একটা ফোনে সফটওয়্যারের ব্যবহার বলে বোঝানো যাবে না। এটি ফোনটিকে সচল, স্মুথ, ভাল ছবি তোলার ক্ষেত্রে এর বেশ বড় ভূমিকা রয়েছে। আর বিশেষ করে ফোনে সিকিউরিটি সিস্টেমের হিসেবে এর অবদান সব থেকে বেশি। ফোনের যাবতীয় জিনিস আগলে রাখে ও হ্যাক হওয়ার হাত থেকে রক্ষা করে। তাই সবাই ফোন কেনার আগে ভাল সফটওয়্যার বিশিষ্ট ফোন দেখে কিনবেন।

ক্যামেরা

এই ফোনের পিছনে দুটি ক্যামেরা থাকছে এবার একটা 50 MP, f/1.8, (wide), PDAF মেইন ক্যামেরা ও এর সাথে আছে 2 MP, f/2.4, (macro) ক্যামেরা। এই দুই ক্যামেরার ছবির কয়েলিটি খুব ভাল। মোটামুটি ছবির কালার, সারপনেস, ডিটেলস ধরে রাখার চেষ্টা করে। যে সব জায়গায় লাইট কম সে সব জায়গায় ছবির কালার, সারপনেস, ডিটেলস ঠিক থাকে না। রোদের মধ্যে এই ক্যামেরা ভাল পারফরমেন্স করে। আবার রাতের বেলায় ও এই ক্যামেরা ভাল ছবি তুলতে পারে। সাধারণ মুডে যেমন ছবি পাওয়া যায় নাইট মুড ব্যবহার করলে তার থেকে আরো ভাল ছবি পাওয়া যায়। নাইট মুডে ছবি তুলতে ছবির কালার, সারপনেস মোটামুটি ফিরে পাওয়া যায়। এই ক্যামেরা দিয়ে 1080p@30fps এ ভিডিও করা যাবে। ভিডিও কয়েলিটি খুবই ভাল। ডিটেলস, কালার ভাল ধরে রাখতে পারে ভিডিওতে এই ক্যামেরা।

সামনে একটি 16 MP, f/2.5, (wide) সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। এই ক্যামেরা দিয়েও ভাল ছবি তুলতে পারবেন। ছবির কারার, সারপনেস, ডিটেলস সবকিছু ঠিকঠাক পাওয়া যায়। প্রোটেড মুডে ছবি তুললে ভাল ছবি পাওয়া যায়। অন্য ফোনের মতো সারপনেস, ডিটেলস খেয়ে দেয় না। দিনের বেলায় এই ক্যামেরা যেমন পারফরম্যান্স দেখায় রাতের বেলায়ও এটি ভাল পারফরমেন্স দেখাতে সক্ষম। রাতের বেলায় ও এটি ভাল ছবি দিয়ে থাকে। এই ক্যামেরা দিয়ে 1080p@30fps এ সেলফিতে ভিডিও করতে পারবেন। ভিডিও কয়েলিটি অসাধারণ।

vivo y36 price in bangladesh



ভ্যারিয়েন্ট

এই ডিভাইসটি দুটি ইউনিটে আপনারা পাবেন 4 জিবি র‌্যাম ও 128 জিবি রম যার দাম থাকছে 22,999 টাকা ও 8 জিবি র‌্যাম ও 256 জিবি র‌ম এটির দাম 26,999 টাকা। এই দুটি ভ্যারিয়েন্ট আপনারা বাজারে অফিসিয়ালি পেয়ে যাবেন। এই ফোনে একটি সিম কার্ডের জায়গায় একটি মেমোরি কার্ড ব্যবহার করার সুবিধা ও পাবেন।

নেটওয়ার্ক

এই ফোনে কোন রকম 5G নেটওয়ার্ক এর সুবিধা পাচ্ছেন না। আপনারা 2G,3G,4G এই তিনটি নেটওয়ার্ক মুডে সিম কার্ড ব্যবহার করতে পারবেন। আর এই ডিভাইসে একই সাথে দুইটি ন্যানো সিম কার্ড ব্যবহার করতে পারবেন।

ব্যাটারি

5000 mAh Non-removable Li-Po এর ব্যাটারি থাকছে এই ফোনটিতে আর এই ব্যাটারিটি চার্জ দেওয়ার জন্য 44W এর একটি ফার্স্ট চার্জার দেওয়া হয়েছে। যেটা দিয়ে ফোনটি ব্যাটারি 30% চার্জ হতে সময় লাগবে 15 মিনিট এর মতো। আর এই ব্যাটারিটি ফুল চার্জে আপনি 1 দিন এর বেশি সময় ব্যাকআপ পাবেন।

বিশেষ বিশ্লেষণ

ভাল ফোন হলে ভাল বলতেই হবে তাই আমিও পারলাম না এই ফোনটাকে খারাপ বলতে। ফোনের প্রসেসর, ক্যামেরা, সফটওয়্যার,ব্যাটারি, বিল কয়েলিটি সব কিছু আমার কাছে খুব ভাল লেগেছে। গেমিং এর দিক থেকে বলো , পারফরম্যান্সের দিক থেকে বলো,ক্যামেরার দিক থেকে বলো সব দিক থেকে ফোনটি খুবই ভাল। 20-22 হাজার টাকার মধ্যে যারা ফোন খুজছেন বা কিনবেন তারা এই ফোনটা দেখতে পারেন। এই ফোনটা খারাপ হবে না আপনার জন্য।

vivo y36 price in bangladesh

Tecno Camon 20 pro ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

Xiaomi Redmi 11 Prime ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

এটি কবে বাজারে আসবে ?

2023, May 27 তারিখে ফোনটি বাজারে রিলিজ হয়।

এই ফোনের দাম কেমন হবে ?

22,999 টাকা ফোনটির অফিসিয়াল দাম রাখা হয়েছে।

ফোনটি কতো জিবি র‌্যাম ও রোম এর পাওয়া যাবে ? 

(4/128)GB ও (8/256)GB এই দুইটি ভ্যারিয়েন্টে ফোনটি পাবেন।

ফোনটিতে কেমন ডিসপ্লে দেওয়া হয়েছে ? 

6.64 inches IPS LCD ডিসপ্লে দেওয়া হয়েছে।

ফোনটিতে কেমন চিপছেট ও প্রসেসর দেওয়া হয়েছে ?

Qualcomm SM6225 Snapdragon 680 4G (6 nm) এর চিপসেট ও Android 13, Funtouch 13 সফটওয়্যার থাকছে এই ফোনে।

ফোনটিতে ক্যামেরা ও ভিডিও কয়েলিটি কেমন হবে ? 

পিছনে 2 টা ক্যামেরা সেটাপ দেওয়া হয়েছে 50MP+2MP আর সামনে 16MP সেলফি ক্যামেরা থাকছে। আর এই ক্যামেরা দিয়ে 1080p@30fps এ ভিডিও করতে পারবেন।

ফোনটি কি 5G নেটওয়ার্ক সাপোর্ট করে?

ফোনটিতে 5G নেটওয়ার্ক এর সুবিধা থাকছে না। 2G,3G,4G এই নেটওয়ার্ক মুডে সিম ব্যবহার করতে পারবেন।

এই ফোনে কেমন ব্যাটারি দেওয়া হয়েছে ?

5000 mAh এর ব্যাটারি ও 44W এর চার্জার দেওয়া হয়েছে।

ফোনটিতে কি কি সেন্সর দেওয়া হয়েছে ? 

Fingerprint (side-mounted), accelerometer, proximity, compass

এই ফোনটি কোন দেশ তৈরি করেছে ?

Made by China

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250