Xiaomi Poco M5 Details: সস্তায় বাজিমাত করলো এই ফোন | দাম ও পারফরম্যান্স কেমন?

 

Xiaomi Poco M5 Price in Bangladesh


সব থেকে আলোচিত কোম্পানি Xiaomi এর নতুন ফোন নিয়ে আজকে আমাদের রিভিউ। বাজেট বিবেচনা আমাদের দেখা সব থেকে শক্তিশালী চিপছেট এর ফোন Xiaomi Poco M5 । শাওমি বরাবরের মতো এখনো তারা মার্কেট কাপিয়ে বেড়াচ্ছে মিড রেঞ্জের ফোন গুলো নিয়ে। তাই আজকে আমরা শাওমি এর মিড রেঞ্জের একটি ফোন নিয়ে কথা বলবো। Xiaomi Poco M5 ফোনটি বাজারে রিলিজ হয় 2022, September 13 তারিখে। ২০ হাজার এর নিচে সবার পছন্দের ফোন এটি। চলুন দেখে নেওয়া যাক ফোনটিতে কি কি থাকছে।

ফোনের ডিজাইন

বাজেট দিয়ে দেখতে গেলে এবারের ফোনের বিল কয়েলিটি অনেক ভাল। স্লিম বডির ফোনের পিছনে 3 টা ক্যামেরা থাকছে আর ক্যামেরা হাউজিংটা অনেক বড় করে দেওয়া হয়েছে। প্রিমিয়াম ম্যাট ফিনিসের ফোনটি তিনটা কালার রয়েছে Black, Green, Yellow এই তিনটা কালারের ফোন দেখতে খুব সুন্দর ও হাতে নিলে একটা প্রিমিয়াম কিছু ধরে আছি বোঝা যায়। সামনে একটি বড় ডিসপ্লে দেওয়া হয়েছে তার ওপরে একটি সেলফি ক্যামেরা ও আছে। এই বাজেটের ফোনটি দেখতে সুন্দর ও ইউনিক ডিজাইন দেওয়া।ফোনের ডিজাইন পারফরম্যান্স সবকিছু আমার কাছে বেশ ভালই লাগছে।

ফোনের বডি

ফোনের বডি এবার খুব সিলিম করে তৈরি করা হয়েছে ডাইমেনসন রাখা হয়েছে 164 x 76.1 x 8.9 mm (6.46 x 3.00 x 0.35 in) ও ওজন 201 গ্ৰাম। ওজন ও কম রাখা রাখা হয়েছে। এই ফোনের সামনে Gorilla Glass 3 দিয়ে প্রটেকশন দেওয়া ও প্লাস্টিক দিয়ে এর ব্যাকপার্ট ও ফ্রেম তৈরি করা হয়েছে। ফোনের সাইটে পাওয়ার বাটনে ফিংগার প্রিন্ট দেওয়া হয়েছে।একটি সিম ট্রে ও থাকছে ফোনটিতে যেটিতে 2 টা ন্যানো সিম কার্ড ব্যবহার করতে পারবেন। অন্য সকল ফোনের মতো এই ফোনেও পোটস, বাটন হেডফোন জ্যাক সব ঠিকঠাক জায়গায় আছে।

ডিসপ্লে

Xiaomi এই ফোনে 6.58 inches IPS LCD ডিসপ্লে ব্যবহার করছে ও এই ডিসপ্লের রেজুলেশন দেওয়া হয়েছে 1080 x 2408 pixels আর ডিসপ্লেটির সারপনেস এর জন্য  (~401 ppi density) থাকছে। সম্পূর্ণ ডিসপ্লেটি Corning Gorilla Glass 3 দিয়ে প্রটেকশন দেওয়া যাতে হালকা পাতলা আঘাতে এটি যেন ভেঙে না যায়। 90Hz এর ডিসপ্লেটি ঘরের বাহিরে বা রোদের মধ্যেও দেখার জন্য 500 nits Peak ব্রাইডনেস দেওয়া হয়েছে তবে এই ডিসপ্লে ঘরের বাহিরে দেখতে গেলে একটু অসুবিধা পড়তে হবে। এই ডিসপ্লেতে একটি ইউ নচ সহ সেলফি ক্যামেরা থাকে। 2D গেম সহ কন্টেন ওয়াচিং এ এটি ভাল পারফরমেন্স করবে। এই বাজেটের ফোনের ডিসপ্লেতে বেজেল থাকবে না তাতো হয় না ডিসপ্লের চারিদিকে মোটামুটি ভাল বড় বেজেল আছে নিচের দিকে একটু বেশি বড়। ডিসপ্লে কালার, সারপনেস মোটামুটি ভাল অনেক কালার ফ্যাকাসে দেখায় অনেক জায়গায় সারপনেস এর ঘাটতি থাকে সব মিলিয়ে এই বাজেটে ভাল একটি ডিসপ্লে। সব দিক দিয়ে এটি ভাল পারফরমেন্স করছে।

চিপসেট

ফোনটাতে MediaTek Helio G99 (6nm) এর চিপছেট দেওয়া হয়েছে ও Octa-core (2x2.2 GHz Cortex-A76 & 6x2.0 GHz Cortex-A55) এর CPU আরো থাকছে Mali-G57 MC2 এর GPU । এই বাজেটের চিপসেট ভালই পারফরম্যান্স করেছে। পাবজি গেম একটা 1 ঘন্টার বেশি সময় ধরে খেললে ফোনটা তখন হিট হয় সেই সময় ল্যাগ, ফ্রেম ড্রপ দেখা যায় তাছাড়া ফ্রি ফায়ার, কল অবডিউটি সব ধরনের গেম টানা 2 ঘন্টার ওপরে খেললেও ল্যাগ ফ্রেম ড্রপ দেখা দেয় না। আগের ফোন গুলোতে যেমন হিট হতো এই ফোনটাতে ততোটা হিট হয় না হালকা পাতলা হিট হয় তবে ফোনটি কিছু সময় রেখে দিলে এটি আবার ঠান্ডা হয়ে যায়। গেমের পাশাপাশি এই ফোন দিয়ে আপনার প্রতিদিনের কাজ গুলো খুব ভাল ভাবে করতে পারবেন কোন রকম সমস্যা ছাড়াই। মিড রেঞ্জের ফোন হিসেবে এই ফোনটি বেষ্ট।

সফটওয়্যার

Android 12, MIUI 13 আপডেট সফটওয়্যার দেওয়া হয়েছে এই ফোনে। Xiaomi কোম্পানি পরবর্তীতে এই সফটওয়্যার আপডেট করে করো Android 13 তে নিয়ে যাবে বলে জানিয়েছে। এখন কার সময় ফোনের দামের ওপর নির্ভর করে ফোনে সফটওয়্যার দেওয়া হয়। সফটওয়্যার সব ফোনের জন্য গুরুত্বপূর্ণ তা সেটা আপডেট হোক বা নরমাল। এটি দিয়ে ভাল ছবি তোলা সহ সবকিছু জন্য সফটওয়্যার প্রয়োজন। সফটওয়্যার প্রসেসরের  সাথে কম্বিনেশন করে দেওয়া হয় আর এদের কম্বিনেশন ভাল ছবি সহ ফোন থেকে পারফরম্যান্স ও ভাল পাওয়া যায়।

Xiaomi Poco M5 Price in Bangladesh


ক্যামেরা

Xiaomi Poco M5 ফোনের পিছনে 3 টা ক্যামেরা সেটাপ দেওয়া হয়েছে 50 MP, f/1.8, (wide) মেইন ক্যামেরা, 2 MP, f/2.4, (macro) ও 2 MP, f/2.4, (depth) । Under 20 হাজার টাকার ফোনের ক্যামেরা দিয়ে ভাল ছবিও তুলতে পারবেন। এই ক্যামেরা দিয়ে তোলা ছবির কালার ঠিকঠাক থাকে তবে ডিটেলস, সারপনেস এর ঘাটতি থাকে ভালমতো। প্রটেড মুডে ছবি তুললে ডিটেলসে যে ঘাটতি সেটা ভাল রকম বোঝা যায়। মিড রেঞ্জের এর থেকে ভাল কিছু আশা করা যায় না। রাতের বেলায় লাইট এরিয়াতে ও ভাল ছবি পাবেন   নাইট মোডে ও ছবি তুলতে পারবেন। এই ক্যামেরা দিয়ে 1080p@30fps এ ভিডিও করতে পারবেন। ভিডিও কয়েলিটি এভারেজ বা চলার মতো।

সামনে একটি 5 MP, f/2.2, (wide) ক্যামেরা দেওয়া হয়েছে। এই ক্যামেরা ও ভাল পারফরমেন্স করছে। মেগাপিক্সেল কম হলেও এই ক্যামেরা দিয়ে ভাল ভাল ছবি তুলতে পারবেন। ছবির কালার, ডিটেলস, সারপনেস যথেষ্ট ভাল ছিল এক কথায় চলার মতো তবে ফেস স্মুথ একটু বেশি করে ফেলে। এই ক্যামেরাও রাতে ভাল ছবি তোলে। 1080p@30fps এ এই ক্যামেরা দিয়ে ভিডিও করা যাবে। ভিডিও কয়েলিটি বাজেট হিসেবে এভারেজ।

ভ্যারিয়েন্ট

এই ডিভাইসটি বাজারে দুইটি ভ্যারিয়েন্টে পাবেন 4 জিবি র‌্যাম ও 64 জিবি রম যার বাজার দাম 16,000 টাকা ও 6 জিবি র‌্যাম ও 128 জিবি রম এটির দাম 19,500 টাকা। ফোন মেমোরির পাশাপাশি এই ফোনে একটি মেমোরি কার্ড ব্যবহার করার সুযোগ থাকছে। 

নেটওয়ার্ক

এই ডিভাইসে একই সাথে দুটি ন্যানো সিম কার্ড ব্যবহার করতে পারবেন। এটিতে 5G সাপোর্ট করবে না 2G,3G,4G মুডে সিম দুইটি ব্যবহার করতে পারবেন

ব্যাটারি

5000 mAh এর Non-removable Li-Po ব্যাটারি থাকছে এই ফোনে ও ব্যাটারিটি চার্জ দেওয়ার জন্য 18W এর ফাস্ট চার্জার দেওয়া হয়েছে। এই চার্জার দিয়ে ফোনটি চার্জ করতে  2 ঘন্টা 30 মিনিট পর্যন্ত সময় লাগবে। আর ফুল চার্জে ফোনটি 1 দিনের ও বেশি সময় চলবে।

বিশেষ বিশ্লেষণ

প্রথমে বলি এই বাজেটে যে খুব বেশি ভাল ফোন পাওয়া যাবে তাও না আবার খুব নরমাল ও ফোন পাওয়া যাবে না সবার সাধ্যের মধ্যে ফোন থাকলে আছে Xiaomi Poco M5 । পারফরম্যান্স যাই হোক না কেন এর ডিজাইন দেখে সবাই কিনতে চাবেন। এই ফোনের পারফরম্যান্স ও খুব একটা ভাল না। নরমাল ইউজে এটি ভাল ব্যবহার করতে পারবেন। আপনার প্রতিদিনের কাজ গুলো এই ফোন সামলে নিতে পারবে। আর 16 হাজার টাকার ফোন থেকে তো আর বেশি কিছু আশা করা যায় না। সবাই যাতে ফোন ব্যবহার করতে পারে সবার কেনার সাধ্যের মধ্যে এই ফোনটি বাজারে নিয়ে আসা হয়েছে।

Xiaomi Poco M5 Price in Bangladesh


এটি কবে বাজারে আসবে ?

2022, September 13 তারিখে প্রথম রিলিজ হয়।

এই ফোনের দাম কেমন হবে ?

ফোনটির দাম 16,000 টাকা।

ফোনটি কতো জিবি র‌্যাম ও রোম এর পাওয়া যাবে ? 

(4GB+64GB) ও (6GB+128GB) এই দুইটা ভ্যারিয়েন্টে ফোনটা পাবেন।

ফোনটিতে কেমন ডিসপ্লে দেওয়া হয়েছে ? 

6.58 inches এর IPS LCD ডিসপ্লে দেওয়া হয়েছে।

ফোনটিতে কেমন চিপসেট ও প্রসেসর দেওয়া হয়েছে ?

MediaTek Helio G99 (6nm) এর চিপসেট ও Android 12, MIUI 13 সফটওয়্যার দেওয়া হয়েছে।

ফোনটিতে ক্যামেরা ও ভিডিও কয়েলিটি কেমন হবে ? 

পিছনে 3 টা ক্যামেরা 50MP+2MP+2MP ও সামনে 5MP এর সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। 1080p@30fps এ ভিডিও করতে পারবেন।

ফোনটি কি 5G নেটওয়ার্ক সাপোর্ট করে?

ফোনটি 5G নেটওয়ার্ক সাপোর্ট করবে না তবে 2G,3G,4G নেটওয়ার্ক সাপোর্টেড।

এই ফোনে কেমন ব্যাটারি দেওয়া হয়েছে ?

5000 mAh এর ব্যাটারি দেওয়া হয়েছে ও 18W এর ফার্স্ট চার্জার থাকছে । 

ফোনটিতে কি কি সেন্সর দেওয়া হয়েছে ? 

Fingerprint (side-mounted), accelerometer, proximity, compass

এই ফোনটি কোন দেশ তৈরি করেছে ?

Made by China

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250