Xiaomi Redmi 11 Prime Review: প্রিমিয়াম ডিজাইনে জাতীয় ফোন | বাজিমাত করবে এই ফোন | দাম ও বিস্তারিত

Xiaomi Redmi 11 Prime


আমাদের জাতীয় ফোন Xiaomi এর একটি নতুন ফোনকে নিয়ে আজকে আমরা আলোচনা করবো। যারা 20 হাজার টাকা দামে থেকে কম দামি ফোন খুজছেন তাদের জন্য আজকের এই রিভিউ। দামে গুনে সেরা ফোন তেমনি পারফরম্যান্স ও ক্যামেরায় ও সেরা ফোন Xiaomi Redmi 11 Prime । এই ফোনটি 2022, September 23 তারিখে বাজারে প্রথম রিলিজ হয়। আর মিড রেঞ্জের ফোন হিসেবে দামে এতো কম হিসেবে এই ফোনের চাহিদা প্রচুর। তাই দেরি না করে চলুন জেনে নেওয়া যাক এই ফোনটির মধ্যে কি কি আছে ও এর পারফরম্যান্স কেমন।

ফোনের ডিজাইন

Xiaomi Redmi 11 Prime এই ফোনের ডিজাইন এবার সাদা মাটা করে ডিজাইন করা হয়েছে। পিছনে 3 টা ক্যামেরা সেটাপ থাকছে এবার ও ব্যাকপার্টে সুন্দর ম্যাট ফিনিস এর কাজ করা। ছোট খাটো এই ফোনটি দেখতে অনেক সুন্দর ও প্রিমিয়াম ডিজাইন করা। সাইটে ফিংগার প্রিন্ট সেস্নর দেওয়া হয়ে যেটি খুব ফাস্ট ও একুরেট। বড় ডিসপ্লেতে একটি ওয়াটার ড্রপ নচ বা সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। ডিসপ্লের চারিদিকে বেজেলের এর পরিমাণ খুব কম ন্যারো বেজেল দেওয়া হয়েছে তাই ভিডিও দেখতে অনেক ভাল লাগে। ফোনটি Black, Green, Purple এই তিনটি কালারে ফোন বাজারে পাওয়া যাচ্ছে।

ফোনের বডি

সিলিম বডির ফোনটিতে 164 x 76.1 x 8.9 mm (6.46 x 3.00 x 0.35 in) ডাইমেনসন রাখা হয়ে। এই সিলিম বডির ফোনটি হাতে নিতে অনেক ভাল লাগে। ফোনটি খুব হালকা পাতলা ও ছোট খাটো। 200 গ্ৰাম ওজন বিশিষ্ট ফোনটি (Gorilla Glass 3) থাকছে ফোনের ডিসপ্লেতে ও  plastic frame, plastic ব্যাকপার্ট দিয়ে ফোনটি তৈরি করা হয়েছে। ফিংগার প্রিন্ট দেওয়া হয়েছে ফোনের সাইটে পাওয়ার বাটনে। আর একই সাথে দুটি সিম কার্ড ব্যবহার করার জন্য একটি সিম ট্রে থাকছে। অন্য ফোনের মতো এই ফোনে পোটস, বাটন হেডফোন জ্যাক সব ঠিকঠাক জায়গায় দেওয়া হয়েছে।

ডিসপ্লে

6.58 inches IPS LCD ডিসপ্লে দেওয়া হয়েছে ও এই ডিসপ্লের রেজুলেশন থাকছে 1080 x 2408 pixels যা এই বাজেটে খুবই ভাল। ডিসপ্লেটি ক্লিয়ার দেখার জন্য (~401 ppi density) থাকছে ও এটি একটি 90Hz এর ডিসপ্লে। এই বড় ডিসপ্লেতে একটি ওয়াটার ড্রপ নচ দেওয়া হয়েছে। Corning Gorilla Glass 3 দ্বারা প্রটেকশন দেওয়া যা ডিসপ্লেটির হালকা আঘাত থেকে রক্ষা করবে। কালার ঠিকঠাক থাকলেও সারপনেস, ডিটেলস এর ঘাটতি ছিল একটু। তবে এই বাজেটে এটা কোন সমস্যা না। এতো কম টাকায় এটা তো থাকবেই স্বাভাবিক। এতে লাইট ও ব্রাইডনেস এর পরিমাণ যতেষ্ট ভাল ঘরে বা ঘরের বাইরে ভাল দেখতে পাবেন এই ডিসপ্লেটি।

চিপসেট

এই ডিভাইসে MediaTek Helio G99 (6nm) চিপসেট Octa-core (2x2.2 GHz Cortex-A76 & 6x2.0 GHz Cortex-A55) থাকছে CPU ও Mali-G57 MC2 (GPU) রানিং থাকছে এই ফোনে। চিপসেট অনেক নরমাল হলেও এর দাম এর দিক থেকে ঠিক চিপসেট দেওয়া হয়েছে। ডে টু ডে ব্যবহার করার জন্য এই চিপসেট ঠিক আছে কিন্তু 2D গেম ছাড়া ভারি কোন গেম খেলতে পারবেন না এই ফোনে। কন্টেন ওয়াচিং বা ফেসবুকে, টুইটার, ব্রাউজিং, ইউটিউব এই সব কিছু ভাল চলবে। এই ফোনটি গেম খেলার জন্য তৈরি করা হয়নি বিশেষ করে নরমাল ইউজ বা সবার ফোন কেনার সাধ্যে মতো দাম রেখে ফোনটি বাজারে আনা হয়েছে।

সফটওয়্যার

Android 12, MIUI 13 শাওমির নিজস্ব সফটওয়্যার থাকছে এই ফোনটিতে। এই টাকার মধ্যে সব থেকে ভাল একটি সফটওয়্যার। সফটওয়্যার সব সময় একটি গুরুত্বপূর্ণ জিনিস। শাওমি গুরুত্বর দিকে বিবেচনা করে এই ফোনে ভাল, আপডেট একটি সফটওয়্যার দেওয়া হয়েছে। সফটওয়্যার ও প্রসেসর এর কম্বিনেশন এই ফোনটিতে অনেক ভাল। যার ফলে এই কম দামি ফোন থেকে অনেক ভাল পারফরমেন্স পাওয়া যাচ্ছে।

Xiaomi Redmi 11 Prime


Oppo K11x ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

Samsung Galaxy A13 ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

Xiaomi 13 Lite 5G ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

Realme 10 Pro Plus ফোনের বিস্তারিত পড়তে এই লেখার ওপরে ক্লিক করুন

ক্যামেরা

15 হাজার টাকায় Xiaomi এবার তিনটি ক্যামেরা দিয়েছে। ফোনটির পিছনে 50 মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা ও 2 MP, f/2.4, (macro) সঙ্গে 2 MP, f/2.4, (depth) ক্যামেরা সেটাপ দেওয়া হয়েছে। এই ক্যামেরার ছবির কয়েলিটি অনেক ভাল। ন্যাচেরাল একটা কালার ধরে রাখার চেষ্টা করে। ছবির কালার, ডিটেলস, সারপনেস সব কিছু এভারেজ লেভেলের পাবেন। এই বাজেটে এই ক্যামেরা দিয়ে খুব ভাল ছবিও যে পাওয়া যাবে এমনটি আশা করা যায় না। সচার আচার চলার মতো একটা ছবি পাবেন। ভাল ছবির আশা করতে গেলে এর থেকে ভাল ফোন আছে সে গুলো দেখতে পারেন। 20 হাজার টাকার কম যাদের বাজেট এই ফোনটি তাদের জন্য। রাতের বেলায় সাধারণ মুডে ভাল ছবি পাবেন আর এই ক্যামেরা নাইট মুড নেই। 1080p@30fps এ ভিডিও করা যাবে এই ক্যামেরা দিয়ে ভিডিও কয়েলিটি এভারেজ লেভেলের।

সামনে একটি 5 মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। যা এই টাকায় সুন্দর একটি ক্যামেরা। ভাল ছবি ওঠে এই ক্যামেরা দিয়ে। কালার, সারপনেস, ডিটেলস সবকিছু মোটামুটি ঠিকঠাক পাবেন। রাতের বেলায় লাইট এরিয়াতে ভাল ছবি তুলতে পারবেন। 1080p@30fps ভিডিও রেজুলেশন পাবেন। ভিডিও কয়েলিটি এভারেজ চলার মতো। এই বাজেটে এটাই অনেক কিছু।

ভ্যারিয়েন্ট

এই ডিভাইসটি আপনারা 2 টা ভ্যারিয়েন্টে পাবেন 4 জিবি র‌্যাম ও 64 জিবি রম যার দাম 15,000 টাকা ও 6 জিবি র‌্যাম ও 128 জিবি রম অফিসিয়াল এই ফোনের দাম 17,000 টাকা। একটি মেমোরি কার্ড ব্যবহার করতে  পারবেন এই ফোনে।

নেটওয়ার্ক

বাজেট এর দিক থেকে দেখতে গেলে এই ফোনে 5G নেটওয়ার্ক এর সুবিধা থাকবে না এটাই স্বাভাবিক। এই ফোনে 5G সাপোর্ট না থাকলেও 2G,3G,4G এই মুডে সিম ব্যবহার করতে পারবেন। আর একই সাথে দুইটি ন্যানো সিম কার্ড ব্যবহার করতে পারবেন।

ব্যাটারি

5000 mAh এর Non-removable Li-Po ব্যাটারি থাকছে এই ফোনটিতে ও Fast charging 18W এর চার্জার দেওয়া হয়েছে। এই চার্জার দিয়ে ফোনটি ফুল চার্জ হতে মোটামুটি 2 ঘন্টা 30 মিনিট সময় লাগবে। আর এই ব্যাটারি ফুল চার্জে মোটামুটি 1 দিন এর বেশি সময় ব্যাকআপ পাবেন।

বিশেষ বিশ্লেষণ

শাওমি কোম্পানির এই  কম দামের ফোনটি অনেক ভাল পারফরমেন্স করছে। আর ফোনটির দাম কম হওয়ায় সবার কেনার সাধ্যের মধ্যে তাই চাহিদা ও বেশি। ভাল ক্যামেরা থেকে শুরু করে ডিভাইসের, ডিসপ্লে, চিপসেট সবকিছুর এই বাজেটের মধ্যে খুব ভাল। ব্যাটারি ব্যাকআপ ও ভাল এই ফোনে। সব দিক থেকে দেখতে গেলে 20 হাজার টাকার মধ্যে এই ফোনটি সেরা। আপনাদের উদ্দেশ্যে একটি কথা বলবো এই ফোনটি গেম খেলার জন্য বা উদ্দেশ্য এই ফোনটি কিনবেন না।

Xiaomi Redmi 11 Prime


এটি কবে বাজারে আসবে ?

2022, September 23 তারিখে ফোনটি মার্কেটে রিলিজ হয়।

এই ফোনের দাম কেমন হবে ?

15,000 টাকা ফোনটির দাম রাখা হয়েছে।

ফোনটি কতো জিবি র‌্যাম ও রোম এর পাওয়া যাবে ? 

(4GB+64GB) ও (6GB+128GB) এই দুইটি ভ্যারিয়েন্ট ফোনটি পাবেন।

ফোনটিতে কেমন ডিসপ্লে দেওয়া হয়েছে ? 

6.58 inches IPS LCD ডিসপ্লে থাকছে এই ফোনে।

ফোনটিতে কেমন চিপছেট ও প্রসেসর দেওয়া হয়েছে ?

MediaTek Helio G99 (6nm) চিপসেট ও Android 12, MIUI 13 সফটওয়্যার থাকছে। 

ফোনটিতে ক্যামেরা ও ভিডিও কয়েলিটি কেমন হবে ? 

পিছনে 3 টা ক্যামেরা সেটাপ থাকছে 50MP+2MP+2MP ও সামনে 5MP এর একটি সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। 1080p@30fps এ ভিডিও করা যাবে এই ফো দিয়ে

ফোনটি কি 5G নেটওয়ার্ক সাপোর্ট করে?

ফোনটি 5G নেটওয়ার্ক সাপোর্টেড না। 2G,3G,4G এই তিনটি মুডে সিম ব্যবহার করতে পারবেন।

এই ফোনে কেমন ব্যাটারি দেওয়া হয়েছে ?

5000 mAh এর ব্যাটারি ও 18W এর চার্জার দেওয়া হয়েছে।

ফোনটিতে কি কি সেন্সর দেওয়া হয়েছে ? 

Fingerprint (side-mounted), accelerometer, gyro, proximity, compass

এই ফোনটি কোন দেশ তৈরি করেছে ?

Made by China

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250