বিকাশ অ্যাপ দিয়ে ঘরে বসে পল্লী বিদ্যুতের বিল পরিশোধ। কিভাবে পল্লী বিদ্যুতের বিল পরিশোধ করবেন

https://www.mobilebd360.com/2023/08/blog-post_17.html


আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন আশা করি সবাই ভাল আছেন। সব জল্পনা কল্পনা শেষে বিকাশ নিয়ে এলো ঘরে বসে পল্লী বিদ্যুতের বিল পরিশোধের নতুন একটি সার্ভিস। এই সার্ভিসটি শুধুমাত্র আপনারা বিকাশ অ্যাপে পাবেন। এই সার্ভিসের মাধ্যমে বর্তমানে আপনারা বিলম্ব বিলও পরিশোধ করতে পারবেন কোন রকম চার্জ ছাড়াই। অনেকে বিভিন্ন রকম কর্ম ব্যস্ততার কারনে বিদ্যুৎ বিল দিতে দেরি হয় এবং এই বিল পরবর্তীতে দিতে গেলে এক্ট্রা চার্জ দিতে হয়। আবার এই বিল ব্যাংকে দিতে গেলে অনেক দেরি হয় বিভিন্ন রকম ঝামেলা পড়তে হয়। তাই ঘরে বসে যাতে আপনারা বিদ্যুৎ বিল দিতে পারেন তার জন্য বিকাশ সার্ভিস দিচ্ছে। অনলাইনে লেনদেনের জন্য বিকাশ এখন সবথেকে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং পদ্ধতি। এর মাধ্যমে সবাই নিরাপদে নিশ্চিন্তে লেনদেন করতে পারেন।


বিকাশ অ্যাপ দিয়ে বিদ্যুৎ বিল দিতে যা যা প্রয়োজন:

১. সচল বিকাশ অ্যাকাউন্ট।

২. বিকাশ অ্যাপ।

৩. বিদ্যুৎ বিলের কাগজ।


চলুন দেখে নেওয়া যাক কি করে বিকাশ অ্যাপ দিয়ে পল্লী বিদ্যুতের বিল পরিশোধ করতে হয়:

বিকাশ অ্যাপ দিয়ে ঘরে বসে পল্লী বিদ্যুতের বিল পরিশোধ


ধাপ-১: বিকাশ অ্যাপ দিয়ে বিদ্যুৎ বিল দিতে আপনাদের প্রথমে প্রয়োজন হবে একটি সচল বিকাশ অ্যাকাউন্ট। যেহেতু অ্যাপের মাধ্যমে আপনারা বিল পরিশোধ করবেন তার জন্য বিকাশ‌ অ্যাপ না থাকলে প্লে-স্টোর থেকে বিকাশ অ্যাপ ইন্সটল করে নিবেন। অ্যাপ ইন্সটল করে বিকাশ নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করলে ওপরের ছবির মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন। এবার অ্যাপ থেকে পে বিল নামে অপশনে ক্লিক করবেন।

বিকাশ অ্যাপ দিয়ে ঘরে বসে পল্লী বিদ্যুতের বিল পরিশোধ


ধাপ-২: বিদ্যুৎ বিল দেওয়ার জন্য ওপরে দেখানো ছবিতে বিদ্যুৎ নামের অপশনে ক্লিক করলে। ক্লিক করার সাথে সাথে নিচের দিকে Palli Bidyut (Postpaid) এই অপশনে আপনার ক্লিক করবেন ( শুধুমাত্র পল্লী বিদ্যুতের বিল দিতে এই অপশনটা ব্যবহৃত)। 

বিকাশ অ্যাপ দিয়ে ঘরে বসে পল্লী বিদ্যুতের বিল পরিশোধ


ধাপ-৩: দুই নম্বর ধাপ পর্যন্ত কম্পিলিট হয়ে গেলে ওপরের ছবির মতো একটি পেইজ পাবেন। এখানে প্রথমে আপনারা যে মাসের বিল পরিশোধ করবেন সেই মাস সিলেক্ট করে নিবেন এবং এর নিচে এস এম এস একাউন্ট নাম্বার দিতে হবে। এস এম এস একাউন্ট নাম্বার আপনার বিদ্যুৎ বিলের প্রথম পেইজে পাবেন। এস এম এস একাউন্ট নাম্বার দেওয়ার পর নিচে পে বিল করতে এগিয়ে যান এই অপশনে ক্লিক করবেন।

বিকাশ অ্যাপ দিয়ে ঘরে বসে পল্লী বিদ্যুতের বিল পরিশোধ


ধাপ-৪: আপনারা তৃতীয় ধাপ কম্পিলিট করলে ওপরের ছবির মতো একটি পেইজ পাবেন এখানে আপনার বিল কতো আসছে সেটা দেখাবে। যদি কোথাও ভুল হয় বা এস এম এস একাউন্ট নাম্বার ভুল হয় তাহলে বিলের সাথে এখানে টাকা মিলবে না। এখানে যতো টাকা দেখাবে আগে দেখে নিবেন বিলের সাথে মিল আছে কিনা। মিল থাকলে পরবর্তী পেইজে যাওয়ার জন্য পরের ধাপে যেতে ট্যাপ করুন এই লেখার ওপরে ক্লিক করবেন।

কিভাবে পল্লী বিদ্যুতের বিল পরিশোধ করবেন


ধাপ-৫: ৪র্থ ধাপ কম্পিলিট হয়ে গেলে ওপরে ছবির যতো একটি পেইজ আসবে এখানে আপনার বিকাশের পিন দিয়ে পাশে থাকা অ্যারো অপশনে ক্লিক করবেন পরবর্তী ধাপে যাওয়ার জন্য।

কিভাবে পল্লী বিদ্যুতের বিল পরিশোধ করবেন


ধাপ-৬: ওপরে ছবিতে দেখানো পল্লী বিদ্যুতের বিল পরিশোধ করতে সর্বশেষ ধাপ। এখানে টাকার পরিমাণ এস এম এস একাউন্ট নাম্বার দেখে নিয়ে নিচের দিকে পে বিল করতে ট্যাপ করে ধরে রাখুন এখানে চেপে ধরে রাখবেন। 

বিকাশ অ্যাপ দিয়ে ঘরে বসে পল্লী বিদ্যুতের বিল পরিশোধ


ধাপ-৭: ট্যাপ করে কিছু সময় ধরে রাখলে ওপরের ছবির মতো একটি ইন্টারফেস পাবেন। যদি আপনার বিল পরিশোধ সফল হয় তাহলে এখানে বলে দিবে ও বিল পরিশোধ না হলেও বলে দিবে। এখানে আপনারা ট্রানজেকশন আইডি দেখতে পাবেন। এটি খুবই গুরুত্বপূর্ণ আপনি যে বিলটা পরিশোধ করবেন এই আইডিটা বিলে লিখে রাখবেন।


বিকাশ দিয়ে পল্লী বিদ্যুতের বিল পরিশোধ সুবিধা:

১. বিকাশ থেকে বিল পরিশোধ করে ১০০% নিরাপদ থাকতে পারবেন।

২. খুব সহজে ঘরে বসে বিল দিতে পারবেন।

৩. ব্যাংকে গিয়ে বিল দেওয়ার মতো ঝামেলা পড়তে হবে না।

৪. বিকাশ দিয়ে বিল দিলে সাথে সাথে বিল পরিশোধ হয়ে যায় ব্যাংকের মতো সময় লাগে না।

৫. বিলম্ব বিল ব্যাংকের মাধ্যমে পরিশোধ করলে বিলের টাকার ওপরে অতিরিক্ত চার্জ কাটে কিন্তু বিকাশে কোন চার্জ কাটে না।

৬. বিকাশ দিয়ে বিল পরিশোধে অনেক সময় ক্যাশব্যাক পাওয়া যায়।

বিকাশ দিয়ে পল্লী বিদ্যুতের বিল পরিশোধ অসুবিধা:

১. এস এম এস একাউন্ট নাম্বার ভুল হয়ে গেলে সমস্যা হয়ে যেতে পারে।

২. ট্রানজেকশন আইডি ছাড়া কোন কিছু পাবেন না বিল পরিশোধের এটাই প্রথম।

৩. যারা বিকাশ অ্যাপ ভালভাবে ব্যবহার করতে পারেনা তাদের জন্য বিল দেওয়া অসুবিধা মনে হয়।

শেষ কথা:

আমাদের দেশে বিকাশ একটি বিশ্বস্ত মোবাইল ব্যাংকিং পদ্ধতি। বিল পরিশোধ সহ অনেক সার্ভিস দিচ্ছে তারা কিন্তু এখনো পর্যন্ত কোন রিপোট বা অভিযোগ নেই তাদের ওপরে। এই পদ্ধতিতে যারা বিশ্বাসী না তারা বিশ্বাস করে একবার বিল পরিশোধ করতে পারবেন। ঘরে বসে কোন রকম কষ্ট ছাড়া আপনারা বিল দিতে পারবেন আবার আপনার বিল বেশি হলে টাকা ক্যাশব্যাক ও পাবেন। বর্তমানে বিকাশের মাধ্যমে বিল পরিশোধ সব থেকে নিরাপদ। ব্যাংকে গিয়ে বিল দেওয়ার থেকে অনলাইনে বিল দেওয়া খুব ভাল‌।

Post a Comment (0)
Previous Post Next Post

250.250

250.250